বাংলা নিউজ > ঘরে বাইরে > All US flights grounded: বসিয়ে দেওয়া হল আমেরিকার সব বিমান! কাজ করছে না গুরুত্বপূর্ণ প্রযুক্তি: রিপোর্ট

All US flights grounded: বসিয়ে দেওয়া হল আমেরিকার সব বিমান! কাজ করছে না গুরুত্বপূর্ণ প্রযুক্তি: রিপোর্ট

বসিয়ে দেওয়া হল আমেরিকার সব বিমান! কাজ করছে না গুরুত্বপূর্ণ প্রযুক্তি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

All US flights grounded: গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ত্রুটির কারণে আমেরিকার সব বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বসিয়ে দেওয়া হল আমেরিকার সব বিমান। গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ত্রুটির কারণে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোন ক্ষেত্রে প্রযুক্তিগত সমস্যা হয়েছে? 

সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, আমেরিকার অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক মার্কিন ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে একটি অ্যাডভাইজরিতে দেখানো হচ্ছে যে 'নোটাম' প্রযুক্তিতে গোলযোগ হয়েছে। কতক্ষণে সেই পরিষেবা ঠিক হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে ওই গোলযোগের আগে যে 'নোটাম' জারি করা হয়েছিল, তা এখনও দেখা যাচ্ছে।

'নোটাম' (NOTAM বা নোটিশ ফর এয়ার মিশন)  এত গুরুত্বপূর্ণ কেন? 

বিমানবন্দরের পরিষেবা ও সেই সংক্রান্ত বিষয়ে কোনও পরিবর্তন হলে বা কোনও সমস্যা থাকলে যে প্রক্রিয়ার মাধ্যমে পাইলট এবং অন্যান্য বিমানকর্মীদের সতর্ক করা হয়, সেটিই হল 'নোটাম'। কিন্তু সেই প্রক্রিয়ার মাধ্যমে কোনও তথ্য পাঠানো যাচ্ছে না বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, মার্কিন অসামরিক বিমান পরিবহণ সংস্থার তরফে জানানো হয়েছে যে ওই প্রক্রিয়ার মাধ্যমে টাটকা তথ্য যাচ্ছে না।

আরও পড়ুন: Man urinates publicly at airport: এবার বিমানবন্দরের 'ডিপারচার গেট'-এ প্রস্রাব ব্যক্তির! গ্রেফতারির পর মদ্যপ পেলেন জামিন

'নোটাম'-র মাধ্যমে যে নোটিশ পাঠানো হয়, তাতে উড়ান সংক্রান্ত তথ্য, পরিষেবা সংক্রান্ত তথ্য থাকে। দীর্ঘযাত্রার আন্তর্জাতিক বিমানে তো ২০০ পৃষ্ঠারও 'নোটাম'-ও থাকে। যাতে রানওয়ে বন্ধ থাকা, পাখি ওড়ার সতর্কতা বা নীচু দিয়ে উড়লে কী কী বিপজ্জনক ঘটনার মুখোমুখি হওয়ার আশঙ্কা আছে, সেই সংক্রান্ত তথ্যও থাকে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে। যা বিমান ওড়ানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

(বিস্তারিত পরে আসছে)

বন্ধ করুন