বাংলা নিউজ > ঘরে বাইরে > অমর জওয়ান জ্যোতির অগ্নিশিখা মিশে যাবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে
অমর জওয়ান জ্যোতি( এএনআই)

অমর জওয়ান জ্যোতির অগ্নিশিখা মিশে যাবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে

  • ৭১এর যুদ্ধে শহিদ হওয়া সৈনিকদের স্মরণে তৈরি হয়েছিল এই অমর জওয়ান জ্যোতি। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭২ সালে প্রজাতন্ত্র দিবসে এটির সূচণা করেছিলেন।

দীর্ঘ ৫০ বছর ধরে জ্বলছে ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি। শুক্রবার সেই আগুন মিশে যাবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে। এরপর ইন্ডিয়া গেটের সামনে থাকা ওই শিখাকে নিভিয়ে ফেলা হতে পারে। ২০১৯ সালে ফেব্রুয়ারিতে এই ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেছিলেন নরেন্দ্র মোদী। এর আগে দেশের জন্য মৃত্যু বরণ করেছেন এমন সৈনিকদের জন্য কোনও ওয়ার মেমোরিয়াল ছিল না। সেকারণেই অমর জওয়ান জ্যোতির শিখাকে জ্বালিয়ে রাখা হত। তবে বর্তমানে সেই ওয়ার মেমোরিয়াল হয়েছে। এবার সেখানেই জ্বলবে শিখা। অন্যদিকে ৭১এর যুদ্ধে শহিদ হওয়া সৈনিকদের স্মরণে তৈরি হয়েছিল এই অমর জওয়ান জ্যোতি। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭২ সালে প্রজাতন্ত্র দিবসে এটির সূচণা করেছিলেন। তারপর থেকেই জ্বলছিল এই শিখা। 

একটি মার্বেলের স্তম্ভে একটি রাইফেল ও সৈনিকের হেলমেট রাখা রয়েছে এখানে। সূত্রের খবর, শুক্রবার ইন্ডিয়া গেটের কাছে এই অগ্নিশিখা ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের নিয়ে যাওয়া হবে। প্রায় ৪০০ মিটার দূরত্বে নিয়ে যাওয়া হবে এই শিখা। এরপর ইন্ডিয়া গেটের সেই শিখা নির্বাপিত করা হতে পারে। 

ইন্ডিয়া গেটের কাছে প্রায় ৪০ একর জায়গা জুড়ে গড়ে উঠেছে এই জাতীয় যুদ্ধ স্মারক। সেখানে প্রায় ২৬ হাজার ভারতীয় সৈনিক যাঁরা যুদ্ধে শহিদ হয়েছেন তাঁদের শ্রদ্ধার্ঘ্য অর্পন করা হয়। প্রজাতন্ত্র দিবসের প্যারেডের আগে এখানেই প্রধানমন্ত্রী শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। 

 

বন্ধ করুন