বাংলা নিউজ > ঘরে বাইরে > Arindam Bagchi: বঙ্গসন্তান এবার রাষ্ট্রসংঘে ভারতের দূত,পরিচয় করুন অরিন্দম বাগচির সঙ্গে, কলকাতারও গর্ব!

Arindam Bagchi: বঙ্গসন্তান এবার রাষ্ট্রসংঘে ভারতের দূত,পরিচয় করুন অরিন্দম বাগচির সঙ্গে, কলকাতারও গর্ব!

অরিন্দম বাগচি (File Photo) (HT_PRINT)

১৯৯৫ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিসের অফিসার। তিনি বিদেশ দফতরের অ্যাডিশনাল সেক্রেটারি ছিলেন। ২০২১ সালে তিনি মুখপাত্রের চেয়ারে বসেছিলেন। অত্যন্ত দক্ষ অফিসার বলে পরিচিত।

ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি। তাঁকে এবার রাষ্ট্রসংঘে ভারতের তরফে স্থায়ী প্রতিনিধি তথা ভারতের দূত হিসাবে নিয়োগ করা হল। জেনেভায় আরও একাধিক আন্তর্জাতিক সংগঠনেও তিনি ভারতের রাষ্ট্রদূত হিসাবে থাকবেন। খবর এএনআই সূত্রে।

অরিন্দম বাগচির পরিচয়টা একবার জেনে নিন…

১৯৯৫ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিসের অফিসার। তিনি বিদেশ দফতরের অ্যাডিশনাল সেক্রেটারি ছিলেন। ২০২১ সালে তিনি মুখপাত্রের চেয়ারে বসেছিলেন। অত্যন্ত দক্ষ অফিসার বলে পরিচিত। একাধিক বড় মাইলফলক তিনি ছুঁয়েছেন। তাঁর সময়তেই অতিমারি, ভারত চিন দ্বন্দ্ব মাথা চাড়া দিয়েছিল। সেই সময় তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে ভারতের বক্তব্য তুলে ধরতেন। তাঁর সময়তেই ভারত জি২০ মিটিংয়ের মতো গুরুত্বপূর্ণ মিটিংয়ের আয়োজন করেছিল।

বিদেশ দফতর তাদের বিবৃতিতে জানিয়েছে, ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি। তাঁকে এবার রাষ্ট্রসংঘে ভারতের তরফে স্থায়ী প্রতিনিধি তথা ভারতের দূত হিসাবে নিয়োগ করা হল। জেনেভায় আরও একাধিক আন্তর্জাতিক সংগঠনেও তিনি ভারতের রাষ্ট্রদূত হিসাবে থাকবেন।

খুব শীঘ্রই তিনি দায়িত্ব বুঝে নেবেন।

এর আগে তিনি ক্রোয়েশিয়াতে ভারতের রাষ্ট্রদূত হিসাবে ছিলেন। শ্রীলঙ্কায় ভারতের ডেপুটি হাইকমিশনারও ছিলেন তিনি। নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের ভারতের স্থায়ী মিশনেও কর্মরত ছিলেন তিনি।

প্রথম জীবনটা জেনে নিন

তিনি বঙ্গসন্তান। কলকাতায় জন্মেছিলেন। দিল্লি পাবলিক স্কুল থেকে তিনি পড়াশোনা করেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকেও তিনি পড়াশোনা করেছিলেন। ১৯৯২ সালে তিনি গ্র্যাজুয়েট হন। এরপর আমেদাবাদে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে তিনি পড়াশোনা করেন। তাঁর স্ত্রীর নাম হল অনন্যা বাগচি। তিনি চিত্রকর। তাঁদের সন্তানের নাম পাবলো বাগচি। বিদেশ দফতরের একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন অরিন্দম। এবার রাষ্ট্রসংঘে ভারতের তরফে স্থায়ী প্রতিনিধি তথা ভারতের দূত হিসাবে নিয়োগ করা হল তাঁকে। খবর টাইমস নাও সূত্রে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ব্যান্ডেল স্টেশনে রেখে দিয়েছিল ছেলে, বৃদ্ধাকে ২ মাস পর বাড়ি ফেরাল প্রশাসন সন্দেশখালি কাণ্ডে রামমোহন রায়ের আত্মা কাঁদছে, মুসলিম অহংকার ভাঙবে- কী বললেন মোদী ঘুমে ঢুলছিলাম!প্রাক্তন Intel India কর্তার সাইকেলে ধাক্কা, কী বললেন ক্যাব চালক? অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে সচিন-ধোনি-হার্দিকরা, ভাইরাল মাহির নতুন লুক মার্চ মাসে ভানু সপ্তমী কবে, জেনে নিন এই ব্রতর সঠিক তারিখ ও গুরুত্ব ‘আমিও তো রূপের ছবি…’, কোন ভয়ে ছেলের ফোটো অনলাইনে দিতে চান না রূপম-পত্নী রূপসা? বিভিন্ন দাবিতে রাজ্যজুড়ে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করল ৫০ হাজার আশাকর্মী শুভ জন্মদিন স্ট্যালিন, আপনার প্রিয় ভাষাতেই,ISRO অ্যাডে চিনের পতাকা,খোঁচা বিজেপির ১১৪ বছর পুরোনো হেরিটেজ প্রপার্টিতে বিয়ে! জলের মতো টাকা খরচ শ্রীময়ী-কাঞ্চনের MLA-MPদের সিসি ক্যামেরায় নজরদারি, ফুটেজ দেখবে জনতা, আবদার শুনে কী বলল আদালত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.