বাংলা নিউজ > ঘরে বাইরে > যত বেশি ব্যবধান, তত বেশি কার্যকর! কোভিশিল্ড নিয়ে গবেষণার ফল প্রকাশ ল্যানসেটের
কোভিশিল্ড (ছবি সৌজন্যে এএনআই)
কোভিশিল্ড (ছবি সৌজন্যে এএনআই)

যত বেশি ব্যবধান, তত বেশি কার্যকর! কোভিশিল্ড নিয়ে গবেষণার ফল প্রকাশ ল্যানসেটের

  • ১২-১৬ সপ্তাহের ব্যবধানে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নিলে বেশি কার্যকর কোভিড টিকা।

১২-১৬ সপ্তাহের ব্যবধানে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নিলে বেশি কার্যকর কোভিড টিকা। ল্যানসেটে সদ্য প্রকাশিত এক রিপোর্টে জানানো হয় এই কথা। ল্যানসেটের রিপোর্টে বলা হয়েছে, ১৭,০০০ স্বেচ্ছাসেবকের ওপর কোভিশিল্ডের ট্রায়ালে দেখা গিয়েছে ব্যবধান বৃদ্ধিতেই অধিক কার্যকরী হচ্ছে টিকা। ৬ সপ্তাহের কম ব্যবধানে যদি টিকা দেওয়া হয়, তাহলে কোভিশিল্ড ৫৫ শতাংশের কম কার্যকর বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ভারতে কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ করা হয়। এর আগে প্রথম ডোজ নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই দ্বিতীয় ডোজ নিতে হত৷ এই সংক্রান্ত প্রস্তাব ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইম্যুনাইজেশনের তরফে পাঠানো হয়েছিল ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাক্সিন অ্যাডমিনিস্ট্রেশনের কাছে।

এই সিদ্ধান্তের পর কোভিশিল্ড প্রস্তুতকারক সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা বলেছিলেন, 'এই সিদ্ধান্তের ফলে টিকার কার্যকারিতা ও সক্রিয়তা, দুটোই বাড়বে৷ এটা খুব ভাল পদক্ষেপ৷ কারণ, নির্দিষ্ট তথ্যভাণ্ডারের উপর নির্ভর করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ টিকার দুটি ডোজের মাঝের ব্য়বধান বাড়ানোর এই সিদ্ধান্ত সম্পূর্ণ বিজ্ঞানসম্মত৷'

উল্লেখ্য, এই নিয়ে তিন মাসের মধ্যে দ্বিতীয় বার কোভিশিল্ড ডোজের ব্যবধান বাড়ানোর কথা বলা হয়। মার্চ মাসে বেশ কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ভালো ফল পাওয়ার জন্য কোভিশিল্ডের ডোজ়ের ব্যবধান বাড়ানোর কথা বলেছিল।

বন্ধ করুন