বাংলা নিউজ > ঘরে বাইরে > ATM লেনদেন থেকে LPG সিলিন্ডারের দাম, ১ ফেব্রুয়ারি থেকে চালু এই সব নতুন নিয়ম
সোমবার, ১ ফেব্রুয়ারি থেকে বেশ কিছু নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে ভারতে।
সোমবার, ১ ফেব্রুয়ারি থেকে বেশ কিছু নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে ভারতে।

ATM লেনদেন থেকে LPG সিলিন্ডারের দাম, ১ ফেব্রুয়ারি থেকে চালু এই সব নতুন নিয়ম

  • সংসদে নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট পেশ করার দিনেই নতুন শর্তাবলী বলবৎ হতে চলেছে বহু ক্ষেত্রে।

ফেব্রুয়ারি থেকে বেশ কিছু নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে ভারতে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট পেশ করার দিনেই এটিএম থেকে নগদ টাকা তোলা থেকে এলপিজি সিলিন্ডারের দাম, নতুন শর্তাবলী বলবৎ হতে চলেছে বহু ক্ষেত্রে।

গ্যাস সিলিন্ডারের দাম: সোমবার এলপিজি সিলিন্ডারের দাম সংস্কার করতে চলেছে জ্বালানি সংস্থাগুলি। জানুয়ারি মাসে সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। প্রতি মাসের এক তারিখ এলপিজি সিলিন্ডারের দাম নির্দিষ্ট করা হয়।

এটিএম থেকে নগদ টাকা তোলার নিয়মে পরিবর্তন: ১ ফেব্রুয়ারি থেকে এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল আনতেচলেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। দেশের অন্যতম বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, সোমবার থেকে ইএমভি ছাড়া অন্যান্য এটিএম যন্ত্র থেকে আর্থিক ও অন্যান্য লেনদেনের হার কমানো হবে। আসলে এটিএম প্রতারণা রোখার উদ্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে পিএনবি।

ই-কেটারিং পরিষেবার প্রত্যাবর্তন: শুক্রবার আইআরসিটিসি এক বিবৃতিতে জানিয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে দেশের মোট ৬২ স্টেশনে ফের ই-কেটারিং পরিষেবা চালু হতে চলেছে। মিন্ট ওয়েবসাইট প্রকাশিত খবরে আগেই জানানো হয়েছিল, প্রথম দফায় নির্দিষ্ট কয়েকটি স্টেশনে ই-কেটারিং পরিষেবা ফের চালু করতে চলেছে আইআরসিটিসি। 

নতুন কোভিড-১৯ নির্দেশিকা (SOP): পয়লা ফেব্রুয়ারি থেকে নতুন কোভিড নির্দেশিকা আরোপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে রয়েছে সুইমিং পুল খোলার অনুমোদন এবং সিনেমা হল ও প্রেক্ষাগৃহে ১০০ শতাংশ আসন চালুর ছাড়পত্র। এর আগে সিনেমা হলগুলিতে সর্বোচ্চ ৫০% আসন সংরক্ষণের অনুমোদন দেওয়া হয়েছিল। দূরত্ব বিধি ও নজরদারি ব্যবস্থা বজায় রেখে অসামরিক উড়ান মন্ত্রককে আলোচনা সাপেক্ষে আন্তর্জাতিক উড়ান পরিষেবার পরিসর বৃদ্ধির জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

কেন্দ্রীয় বাজেট: ১ ফেব্রুয়ারি সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের বাজেটে অতিমারী পরিস্থিতিতে গত কয়েক মাসে জারি করা একাধিক আর্থিক সংস্কারের সম্প্রসারণ ঘটতে চলেছে বলে চলতি বাজেট অধিবেশনের শুরুতে শুক্রবার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজেটে কমতে পারে আসবাবপত্র, কাঁচামাল, রাসায়নিক ও রবারজাত পণ্যের দামের উপরে ধার্য শুল্ক। এই পূর্বাভাস দিয়েছে হিন্দুস্তান টাইমস-এর সহযোগী প্রকাশনা হিন্দুস্তান।

বন্ধ করুন