বাংলা নিউজ > ঘরে বাইরে > Salary hike in 2024: গতবারের থেকেও কম স্যালারি বাড়বে ২০২৪ সালে! ‘খারাপ’ খবর উঠে এল সমীক্ষায়

Salary hike in 2024: গতবারের থেকেও কম স্যালারি বাড়বে ২০২৪ সালে! ‘খারাপ’ খবর উঠে এল সমীক্ষায়

এবার গড়ে ভারতে কর্মচারীদের বেতন বাড়তে পারে ৯.৫ শতাংশ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

বেতন বৃদ্ধির সময় এসে গেল। কার কত ইনক্রিমেন্ট হবে, তা নিয়ে হিসাব-নিকেশ চলবে। কত বেতন বাড়বে, সেইমতো ভবিষ্যতের পরিকল্পনা করবেন বলে ঠিক করেছেন বলে অনেকে। সেই পরিস্থিতিতে ২০২৪ সালে কত শতাংশ হারে বেতন বাড়তে পারে, তা উঠে এল একটি সমীক্ষায়।

এই বছরে (২০২৪ সাল) গড়ে ভারতে কর্মচারীদের বেতন বাড়তে পারে ৯.৫ শতাংশ। এমনই তথ্য উঠে এল 'হিউম্যান রিসোর্স সলিউশনস' ফার্ম Aon-র সমীক্ষায় (অ্যানুয়াল স্যালারি ইনক্রিজ অ্যান্ড টার্নওভার সার্ভে ২০২৩-২৪)। ওই সমীক্ষা অনুযায়ী, ২০২৩ সালে ভারতের ৯.৭ শতাংশ হারে বেতন বৃদ্ধি পেয়েছিল ভারতীয় কর্মচারীদের। অর্থাৎ গতবারের তুলনায় এবার ভারতের কর্মচারীদের বেতন বৃদ্ধির হার কম হবে। ২০২৪ সালে চারটি সংস্থার মধ্যে তিনটি কোম্পানিই নিজেদের কর্মচারীদের নয় শতাংশ বা তার বেশি হার বেতন বৃদ্ধি করবে বলে ওই 'হিউম্যান রিসোর্স সলিউশনস' ফার্মের সমীক্ষায় জানানো হয়েছে।

কোন ক্ষেত্রের কর্মচারীদের কত হারে বেতন বাড়তে পারে?

Aon-র অ্যানুয়াল স্যালারি ইনক্রিজ অ্যান্ড টার্নওভার সার্ভে অনুযায়ী, ২০২৪ সালে সবথেকে বেশি বেতন বাড়তে পারে উৎপাদন ক্ষেত্রে। ওই ক্ষেত্রে যে কর্মচারীরা কাজ করেন, তাঁদের চলতি বছর ১০.১ শতাংশ বেতন বাড়তে পারে। অর্থাৎ আপাতত তাঁরা যে বেতন পান, সেটার ১০ শতাংশ হারে 'ইনক্রিমেন্ট' হবে বলে ওই সমীক্ষায় উঠে এসেছে।

অন্যদিকে, পরিষেবা ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংস্থাগুলির কর্মচারীদের বেতন বৃদ্ধির হার ৮.২ শতাংশ হতে পারে বলে Aon-র অ্যানুয়াল স্যালারি ইনক্রিজ অ্যান্ড টার্নওভার সার্ভেতে জানানো হয়েছে। ওই সমীক্ষা অনুযায়ী, প্রোডাক্ট ফার্মের কর্মচারীদের ৯.৫ শতাংশ হারে বেতন বাড়তে পারে। তথ্যপ্রযুক্তি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির কর্মচারীদের বেতন বাড়তে পারে ৮.৫ শতাংশ। যা ২০২৩ সালে নয় শতাংশ ছিল। অর্থাৎ গতবারের থেকে তথ্যপ্রযুক্তি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির কর্মচারীদের ‘ইনক্রিমেন্ট’ কম হবে।

আরও পড়ুন: ESIC extends medical benefits: চিকিৎসায় সুবিধা বাড়ল অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের! জানাল ESI, কী লাভ?

২০২৪ সালের সম্ভাব্য বেতন বৃদ্ধি নিয়ে ভারতে Aon-র ট্যালেন্ট সলিউশনের অধিকর্তা জং বাহাদুর জানিয়েছেন, ২০২৩ সালে প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছিল বিভিন্ন সংস্থা। ‘অ্যাট্রিশন রেট’ (যে হারে কোনও সংস্থা থেকে চাকরি ছাড়েন কর্মচারীরা, সেটা তিনি নিজে ছাড়তে পারেন বা কোম্পানি থেকে তাঁকে ছাঁটাই করা হতে পারে) বেশি থাকার মধ্যে বেশ ভালোমতোই ইনক্রিমেন্ট দেওয়া হয়েছিল। অর্থাৎ ভালোমতোই বেড়েছিল বেতন। সেখান থেকে ২০২৪ সালে কিছুটা ভিন্ন দৃষ্টিভঙ্গি নিচ্ছি বিভিন্ন সংস্থা। অন্যদিকে জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন Aon-র ট্যালেন্ট সলিউশনের অধিকর্তা।

আরও পড়ুন: PPF Investment Tips: বছরে PPF অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা দিন, তাহলেই ১৭ বছর পর ১ কোটি পাবেন দম্পতিরা!

ঘরে বাইরে খবর

Latest News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী ‘এটা আমার শিক্ষা…', সোহিনীর সঙ্গে শোভনের বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন স্বস্তিকা ‘আমার মায়ের মঙ্গলসূত্র দেশের জন্য…', মোদীর মন্তব্যে ফুঁসলেন প্রিয়াঙ্কা

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.