বাংলা নিউজ > ঘরে বাইরে > মহাত্মাকে অপমান? গান্ধীর প্রশংসা করতেন নেতাজি, রবীন্দ্রনাথও, দাবি বাঘেলের
ছত্তিশগড়ের মুখ্য়মন্ত্রী ভূপেশ বাঘেল (Photo by Raj K Raj / Hindustan Times) (Hindustan Times)
ছত্তিশগড়ের মুখ্য়মন্ত্রী ভূপেশ বাঘেল (Photo by Raj K Raj / Hindustan Times) (Hindustan Times)

মহাত্মাকে অপমান? গান্ধীর প্রশংসা করতেন নেতাজি, রবীন্দ্রনাথও, দাবি বাঘেলের

  • 'গান্ধী, হমারে অভিমান' শীর্ষক একটি আলোচনা সভায় বক্তব্য রাখছিলেন ভূপেশচন্দ্র বাঘেল।

ধর্মীয় গুরু কালিচরণ মহারাজ মহাত্মা গান্ধী সম্পর্কে নানা ধরনের কুরুচিপূর্ণ মন্তব্য করেছিলেন বলে অভিযোগ। এদিকে বৃহস্পতিবার মধ্যপ্রদেশ থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তবে কালীচরণ মহারাজের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করে পালটা ফুঁসে উঠেছেন ছত্তিশগড়ের মুখ্য়মন্ত্রী। যারা দেশের মধ্যে ঘৃণা ছড়াচ্ছে তাদের সম্পর্কে সাবধান থাকবেন। সতর্কবার্তা ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের।

 মহাত্মা গান্ধী সম্পর্কে এক ধর্মীয় নেতার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, রবীন্দ্রনাথ, নেতাজির মতো মহাপুরুষরাও গান্ধীজির গুণমুগ্ধ ছিলেন। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রবীন্দ্রনাথও গান্ধীকে মহাত্মা বলে আখ্যা দিয়েছিলেন। আদর্শগত ফারাক থাকা সত্ত্বেও গান্ধীকে জাতির জনক হিসাবে সম্বোধন করতেন নেতাজি।

'গান্ধী, হমারে অভিমান' শীর্ষক একটি আলোচনা সভায় বক্তব্য রাখছিলেন ভূপেশচন্দ্র বাঘেল। সেখানে তিনি বলেন, কিছু লোক গান্ধীকে জাতির জনক হিসাবে মানতে চান না। তোমরা কারা?  তোমরা কি সুভাষ বাবুর থেকেও বড় হয়ে গেলে? ওরা কি রবীন্দ্রনাথ ঠাকুরকেও মানে না? 

পাশাপাশি ওই ধর্মীয় নেতা কালিচরণকে তিনি গালিচরণ বলেও উল্লেখ করেন। তিনি বলেন, কিছু মানুষ সমাজে ঘৃণা ছড়ানোর চেষ্টা করছেন। তাদের সম্পর্কে সতর্ক হওয়া দরকার। পাশাপাশি তাঁর দাবি বিনায়ক দামোদর সাভারকরই ভারত ভাগের শিলান্য়াস করেছিলেন। মহম্মদ আলি জিন্নাহ তাতে ইন্ধন দেন। 

 

বন্ধ করুন