বাংলা নিউজ > ঘরে বাইরে > নিশানায় নিখুঁত! পরমাণু সাবমেরিন আরিহান্ত থেকে টার্গেটে আছড়ে পড়ল মিসাইল, সফল পরীক্ষা

নিশানায় নিখুঁত! পরমাণু সাবমেরিন আরিহান্ত থেকে টার্গেটে আছড়ে পড়ল মিসাইল, সফল পরীক্ষা

আইএনএস আরিহন্ত। (File Photo) (MINT_PRINT)

নিখুঁত নিশানায় এই মিসাইল নিজের টার্গেটে আছড়ে পড়েছে বলে জানা গিয়েছে। আগে থেকে নির্দিষ্ট করা রেঞ্জের মধ্যে রেখেই এই মিসাইলকে উৎক্ষেপণ করা হয় পরীক্ষার জন্য। বঙ্গোপসাগরের বুকে পরমাণু সাবমেরিন থেকে এই উৎক্ষেপণ পর্ব চলে।

ভারতের স্ট্র্যাটেজিক স্ট্রাইক নিউক্লিয়ার সাবমেরিন আইএনএস আরিহান্ত থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হল ব্যালাস্টিক মিসাইলের। এই পরীক্ষামূলক উৎক্ষেপণ এনে দিয়েছে সাফল্যের স্বাদ। শুক্রবার দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। এই ক্ষেপণাস্ত্রের কার্যকরি ও প্রযুক্তিগত সমস্ত রকমের মানদণ্ড একেবারে সঠিক বলে জানা গিয়েছে।

নিখুঁত নিশানায় এই মিসাইল নিজের টার্গেটে আছড়ে পড়েছে বলে জানা গিয়েছে। আগে থেকে নির্দিষ্ট করা রেঞ্জের মধ্যে রেখেই এই মিসাইলকে উৎক্ষেপণ করা হয় পরীক্ষার জন্য। বঙ্গোপসাগরের বুকে পরমাণু সাবমেরিন থেকে এই উৎক্ষেপণ পর্ব চলে। এই উৎক্ষেপণের হাত ধরে ক্রিউয়ের কার্যকারিতাও যাচাই করে নেওয়া হয়েছে। এছাড়াও পরমাণু অভিযানের নিরিখে এসএসবিএন প্রোগ্রাম খুবই তাৎপর্যপূর্ণ, যার কর্মক্ষমতাও এদিন নিজের ছাপ রেখে গিয়েছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আইএনএস আরিহান্তের হাত ধরে সফল এসএসবিএম ইউজার ট্রেনিং লঞ্চ প্রমাণ করেছে ক্রিউয়ের কার্যক্ষমতা এবং কর্মক্ষমতাগত ও প্রযুক্তিগত বিভিন্ন মানকে তা ছুঁতে পেরেছে।

আরিহান্ত হল ভারতের বুকে তৈরি পরমাণু সাবমেরিন। মূলত নিউক্লিয়ার পাওয়ার্ড ব্যালাস্টিক মিসাইল সাবমেরিনের তালিকায় আরিহন্ত অন্যতম। ভারতের নৌ সেনার শক্তি হিসাবে এর কার্যকারিতা বেশ প্রাসঙ্গিক। রাশিয়ার যুদ্ধ জাহাজ আকুলা ওয়ানের ওবপর নির্ভর করে ২০০৯ এই সাবমেরিনের জয়যাত্রার সূচনা হয়। ২০১৬ সালে এই সাবমেরিনকে কমিশন করা হয় জলপথের জন্য। দেশের মধ্যে প্রথম ব্যালাস্টিক মিসাইল সাবমেরিন হিসাবে আই এনএস আরিহন্তই প্রথম উঠে আসে। দক্ষিণ এশিয়ার একটি স্ট্র্যাটেজিক অবস্থানে থাকা ভারতের পক্ষে এই মিসাইল বেশ খানিকটা তাৎপর্যপূর্ণ।

ঘরে বাইরে খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.