বাংলা নিউজ > ঘরে বাইরে > ‌বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে সম্মানিত করার সিদ্ধান্ত ভারতের
ফাইল ছবি-হিন্দুস্তান টাইমস
ফাইল ছবি-হিন্দুস্তান টাইমস

‌বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে সম্মানিত করার সিদ্ধান্ত ভারতের

  • এই প্রথম গান্ধী শান্তি পুরস্কারে মরনোত্তর সম্মান দেওয়া হচ্ছে।২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কারে সম্মানিত হয়েছেন শেখ মুজিবর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত ভারতের। সেই সঙ্গে ওমানের দীর্ঘদিন সময় ধরে শাসন ক্ষমতায় থাকা সুলতান কাবুসকেও এই বিশেষ সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। কিছুদিনের মধ্যেই বাংলাদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর সফরের মুখে ভারতের এই সিদ্ধান্ত কুটনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এই প্রথম গান্ধী শান্তি পুরস্কারে মরনোত্তর সম্মান দেওয়া হচ্ছে।২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কারে সম্মানিত হয়েছেন শেখ মুজিবর রহমান।আগামী ২৬ মার্চ বাংলাদেশ যাচ্ছেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর ও শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে এক বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেই সঙ্গে যাবেন শেখ মুজিবর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়ায়, যা রাজধানী ঢাকা থেকে ৪০০ কিলোমিটার দূরে।সেখানে শেখ মুজিবর রহমানের সমাধিস্খলেও শ্রদ্ধা জানাবেন তিনি।

এই সফরে প্রধানমন্ত্রী যাবেন ওলাকান্দিতে, যেখানে মতুয়াদের প্রতিষ্ঠতা হরিচাঁদ ঠাকুরের প্রতি শ্রদ্ধা জানাবেন।পশ্চিমবঙ্গের একটা বড় অংশের ভোটার মতুয়া সম্প্রদায়ের। ভোটের মুখে মতুয়া সম্প্রদায়ের লোকেদের পীঠস্থান ওলাকান্দিতে যাওয়া রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, আগামী ২৭ মার্চ সতখিরায় যশোরেশ্বরী কালী মন্দিরেও যাবেন প্রধানমন্ত্রী।

 

বন্ধ করুন