বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh News: ‘নোবেলজয়ী ইউনুসকে হেনস্থা বন্ধ করুন,’ চিঠি লিখলেন ওবামা, হিলারিরা, বিরক্ত হাসিনা

Bangladesh News: ‘নোবেলজয়ী ইউনুসকে হেনস্থা বন্ধ করুন,’ চিঠি লিখলেন ওবামা, হিলারিরা, বিরক্ত হাসিনা

নোবেলজয়ী মহম্মদ ইউনুস।  (AP Photo/Themba Hadebe, File) (AP)

মাইক্রোফিনান্সের প্রতিষ্ঠাতা মহম্মদ ইউনুস। একেবারে প্রান্তিক শ্রেণির মানুষ যাতে ঋণ নিয়ে ছোট ব্যবসা চালু করতে পারেন সেকারণেই তাঁর নানা কর্মকাণ্ড। কিন্তু বাংলাদেশ সরকার বিষয়টিকে একেবারেই ভালো চোখে দেখে না।

নোবেলজয়ী প্রফেসর মহম্মদ ইউনুসের উপর হেনস্থা বন্ধের অনুরোধ জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিলেন বিশ্বের তাবড় ব্যক্তিত্বরা। তার মধ্যে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, প্রাক্তন মার্কিন সেক্রেটারি অফ স্টেট হিলারি ক্লিন্টন, ভারজিন গ্রুপ ফাউন্ডার রিচার্ড ব্র্যানসন, ইউ২ লিড সিঙ্গার বোনো প্রমুখ রয়েছেন। সেই চিঠিতে তাঁরা উল্লেখ করেছেন নোবেল পুরষ্কার বিজয়ীর উপর বিচারবিভাগের নাম করে হেনস্থা বন্ধ করা হোক।

এদিকে ২০০৬ সালে গ্রামীণ ব্যাঙ্কে বিরাট সফলতার জন্য নোবেল পুরষ্কার পেয়েছিলেন মহম্মদ ইউনুস। তবে গত কয়েক বছর ধরেই মহম্মদ ইউনুসকে গরিবের শত্রু বলে মনে করতে শুরু করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিবিসির রিপোর্টে তেমনটাই উল্লেখ করা হয়েছিল। তবে এই চিঠির পরিপ্রেক্ষিতে অত্যন্ত কড়া ভাষায় জবাব দিয়েছেন শেখ হাসিনা। তিনি জানিয়েছেন, মহম্মদ ইউনুস এবার আন্তর্জাতিক সহানুভূতি পাওয়ার চেষ্টা করছেন।

মহম্মদ ইউনুস গরিবদের ব্যাঙ্কার হিসাবে পরিচিত। তবে তাঁর বিরুদ্ধে একের পর এক মামলা হয়েছে বলে খবর। আইনের প্যাঁচে কার্যত তাঁকে জড়িয়ে ফেলা হয়েছে। তবে সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে যেভাবে বিচারবিভাগীয় হেনস্থা তাঁর উপর করা হচ্ছে ও সেটা গণতন্ত্রের উপর আঘাত।

শেখ হাসিনা পরিষ্কার জানিয়েছেন, এই ভদ্রলোকের যদি মনে হয় তিনি কোনও অপরাধ করছেন না তবে তিনি আন্তর্জাতিক স্তর থেকে এভাবে বিবৃতি আদায় করতেন না। তবে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ২০০৭ সালে একটি রাজনৈতিক দল তৈরির চেষ্টা করেছিলেন ইউনুস। তখন শেখ হাসিনা ছিলেন জেলে। এরপর থেকেই তিনি ইউনুসের উপর চরম বিরক্ত।

মাইক্রোফিনান্সের প্রতিষ্ঠাতা মহম্মদ ইউনুস। একেবারে প্রান্তিক শ্রেণির মানুষ যাতে ঋণ নিয়ে ছোট ব্যবসা চালু করতে পারেন সেকারণেই তাঁর নানা কর্মকাণ্ড। কিন্তু বাংলাদেশ সরকার বিষয়টিকে একেবারেই ভালো চোখে দেখে না। তাদের দাবি আসলে এভাবে গরীবদের রক্ত চোষা হয়। গরীবদের অসহায়তার সুযোগে তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হয়। এই ধরনের ঋণের সুদের হার এতটাই বেশি থাকে যে সেখান থেকে বেরিয়ে আসতে পারেন না সাধারণ মানুষ।

তবে বিশ্বের একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব এই বক্তব্যের সঙ্গে একমত নন। তাঁদের মতে, এভাবে ইউনুসকে আইনের প্যাঁচে জর্জরিত করাটা ঠিক নয়। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের স্ত্রী হিলারি ক্লিন্টন লিখেছেন, এই আইনের জাল থেকে মুক্তি দেওয়া হোক মহম্মদ ইউনুসকে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ঝটপট বাড়বে মেটাবলিজম, লাঞ্চের পরে কী খাবেন জেনে নিন হাতির দাঁতের মূর্তি বিক্রির বিজ্ঞাপন, ক্রেতা সেজে ব্যক্তিকে ধরল WCCB রানিকে ‘অভদ্র’ বলে আক্রমণ কঙ্গনার হেয়ার স্টাইলিস্টের, ‘এত বদমেজাজ…’ গঙ্গা দশেরায় তৈরি হচ্ছে অনেক শুভ যোগ, ঘরে সুখ-সমৃদ্ধি আনতে কী করবেন জেনে নিন ভোট মিটতেই জমি জটিলতায় পাঠান, ভাদোদরা পুরসভার বেআইনি দখলের নোটিস ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের ৫০০ বছর পুরনো চুরি যাওয়া মূর্তি ভারতকে ফেরাবে অক্সফোর্ড! বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেলেন মেক্সিকোর ৫৯ বছরের এক প্রৌঢ় ৪০০ কোটি বছর আগেও পৃথিবীতে স্বাদু জল ছিল, জেনে নিন কী বলছে নতুন গবেষণা

T20 WC 2024

‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.