বাংলা নিউজ > ঘরে বাইরে > জাল পাসপোর্ট নিয়ে সৌদি থেকে মুম্বইয়ে বাংলাদেশি যুবক, বিমানবন্দরেই পাকড়াও
জাল পাসপোর্ট-‌সহ মুম্বই বিমানবন্দরে ধৃত বাংলাদেশী ‌ (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
জাল পাসপোর্ট-‌সহ মুম্বই বিমানবন্দরে ধৃত বাংলাদেশী ‌ (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

জাল পাসপোর্ট নিয়ে সৌদি থেকে মুম্বইয়ে বাংলাদেশি যুবক, বিমানবন্দরেই পাকড়াও

বিমানবন্দরে নামতেই তার পাসপোর্ট খতিয়ে দেখতে গিয়ে সন্দেহ হয় অভিবাসন দফতরের আধিকারিকদের।

সৌদি আরব থেকে ফেরার পথে মুম্বই বিমানবন্দরে নেমেছিল যুবক। জাল পাসপোর্ট-সহ গ্রেফতার করা হল ওই বাংলাদেশি যুবককে। মুম্বইয়ের ছত্রপতি বিমানবন্দর চত্বর থেকে ওই যুবককে গ্রেফতার করেছে অভিবাসন দফতরের আধিকারিকরা। ধৃতকে জিজ্ঞাসাবাদ করে তদন্তকারীরা জানতে পারেন, ওই যুবক সৌদি আরব থেকে বিমানে মুম্বই বিমানবন্দরে নেমেছিল। বাংলাদেশ ফেরার উদ্দেশ্য ছিল অভিযুক্তের। ধৃতের তল্লাশি চালিয়ে তার কাছ থেকে ভারতীয় জাল পাসপোর্ট উদ্ধার করা হয়েছে।

বিমানবন্দরে নামতেই তার পাসপোর্ট খতিয়ে দেখতে গিয়ে সন্দেহ হয় অভিবাসন দফতরের আধিকারিকদের। সেটি খতিয়ে দেখতে গিয়ে তারা বুঝতে পারেন পাসপোর্টটি জাল। বিমানবন্দর থেকে অভিযুক্তকে গ্রেফতার করা হয়। তারপর ধৃতকে স্থানীয় আদালতে তোলা হলে আগামী ১৩ অগস্ট পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। মুম্বই পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই যুবকের নাম আক্রম হুসেন(২৮)।

পুলিশি জেরায় অভিযুক্ত জানিয়েছে, ভারতে বেআইনিভাবে ঢুকেছিল সে। তারপর স্থানীয় একটি এজেন্টের মাধ্যমে জাল ভারতীয় পাসপোর্ট ও ভিসা তৈরি করায় অভিযুক্ত। পাসপোর্ট তৈরি করাতে ২৫ হাজার টাকা খরচ করে সে।

পুলিশ জানিয়েছে, ২০২৭ সালে বেআইনিভাবে পশ্চিমবঙ্গের সীমানা পেরোয় আক্রম। ভারতে প্রবেশ করার পর সৌদি আরবে পৌঁছতে সক্ষমও হয়। গত দু’‌বছর ধরে সৌদি আরবের আল কাসিমের একটি দোকানে কাজ করেছিল অভিযুক্ত। ২০১৯ সালের মে মাসে তিন মাসের জন্য বাংলাদেশে ফিরে যায় অভিযুক্ত। সেই মাসেই আবার ভারত হয়ে আরবে যায় আক্রম। কিন্তু ৩০ জুলাই আরব থেকে ফেরার পথে ভারতে ঢুকেই অভিবাসন দফতরের আধিকারিকদের হাতে পড়ে যায় অভিযুক্ত।

বন্ধ করুন