বাংলা নিউজ > ঘরে বাইরে > Black Tiger Safari: বাংলার খুব কাছেই হবে কালো বাঘের সাফারি, যাবেন নাকি দেখতে?

Black Tiger Safari: বাংলার খুব কাছেই হবে কালো বাঘের সাফারি, যাবেন নাকি দেখতে?

সিমলিপালের কালো বাঘ (PTI Photo)  (PTI)

কালো বাঘের সাফারি হবে বাংলার খুব কাছেই। জেনে নিন কবে থেকে শুরু হতে পারে। 

কালো বাঘ। পুরো কুচকুচে কালো এমনটা নয়। তবে শরীরে কালোর মাত্রা অনেকটাই বেশি। দেশের মধ্য়ে একমাত্র ওড়িশায় এই কালো বাঘের দেখা মেলে। নানা সময় ছবিতে এই কালো বাঘের দেখা মিলেছে। জঙ্গলের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে এই কালো বাঘের ছবি। পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম জেলার সীমানা লাগোয়া এলাকায় রয়েছে ময়ুরভঞ্জের সিমলিপাল ব্যাঘ্র প্রকল্প। আর সেই সিমলিপালের জঙ্গলেই এবার হবে কালো বাঘের সাফারি।

অত্যন্ত বিরল শ্রেণির এই বাঘ। বুধবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এই কালো বাঘের সাফারির কথা ঘোষণা করেছেন। সূত্রের খবর, জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষের অনুমোদন নিয়েই এই কালো বাঘের সাফারি শুরু হয়েছে। সব দিক ঠিক থাকলে চলতি বছরের অক্টোবর মাসেই এই কালো বাঘের সাফারি চালু হতে পারে। কালো বাঘের সাফারি চালু হবে ওড়িশায় খবর পিটিআই সূত্রে। 

জানা গিয়েছে, ওড়়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক জানিয়েছেন, আনন্দের সঙ্গে ঘোষণা করছি, ওড়িশা সরকার ময়ূরভঞ্জ জেলার সিমলিপালে কালো বাঘের সাফারি চালু করছে। দেশের মধ্য়ে একমাত্র ওড়িশাতেই এবার পর্যটকরা বিরল কালো বাঘ দেখতে পাবেন। 

পরিসংখ্যান বলছে গোটা দেশে কালো বাঘ বা Melanistic Tiger রয়েছে সব মিলিয়ে ১০টি। সিমলিপাল টাইগার রিজার্ভে তাদের উপস্থিতি চোখে পড়েছে বলে খবর। সংসদে একটি প্রশ্নের উত্তরে একথা জানিয়েছিলেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে।

সিমলিপালের জঙ্গলের ওই ব্ল্যাক টাইগারের উপস্থিতি নিয়ে নানা সময়ে নানা চর্চা হয়েছে। সিমলিপালের জঙ্গলে একবার ১৫ সেকেন্ডের একটি ভিডিয়ো ক্লিপকে ঘিরে হইচই পড়ে গিয়েছিল। সেখানে দেখা গিয়েছিল গাছের গায়ে আঁচড় কাটছে একটি ব্ল্যাক টাইগার। রয়াল বেঙ্গল টাইগারের মতোই দেখতে। কিন্তু শরীরে কালোর পরিমাণ বেশি। এই ধরনের ব্ল্যাক টাইগারকে বেশ বিরল বলেই উল্লেখ করা হয়।

এই ধরনের বাঘ কিন্তু ব্ল্যাক প্যান্থার নয়। এই ব্ল্যাক টাইগার কীভাবে হয় সেই সম্পর্কে গবেষণাও করা হয়েছে। এগুলিকে বলা হয় সিউডো মেলানিস্টিক। একটি বিশেষ জিনের অভিযোজনের জেরে এই ঘটনা হতে পারে। এর জেরে শরীরে কালো দাগের আয়তন ক্রমেই বাড়তে থাকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

ভিডিয়ো: ম্যাচ হারতেই গ্যালারি থেকে নিজের দলের ফুটবলারকে বেত্রাঘাত করলেন সমর্থক ভিডিয়ো-কুলদীপের বল বুঝতে পারলেন না পুরান,ভাঙল স্টাম্প,অল্পের জন্য মিস হ্যাটট্রিক ১৬টা সরকারি চাকরি নেননি, যাননি ইসরোতেও,কীভাবে আইপিএস হলেন তৃপ্তি? অনুপ্রেরণা কে? আগামিকাল চৈত্র সংক্রান্তিতে গাজনের উৎসব, জেনে নিন গ্রাম বাংলার এই উৎসব সম্পর্কে দিঘার সৈকতে দেদার ফুর্তি, ২ জঙ্গি কী ভাবে পেল হোটেল রুম, উঠছে প্রশ্ন তিনে নামতে পারে TMC, দেব জিতবেন? সায়নী-অর্জুন-নিশীথ-সেলিমের কী হবে? এল সমীক্ষা IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় ডেটিংয়ের অভিজ্ঞতা ভালো নয়, বলতেই ৫০ মহিলার বিরুদ্ধে মামলা ব্যক্তির চৈত্র সংক্রান্তিতে পালিত হয় চড়ক পুজো, জেনে নিন গ্রামবাংলায় চড়কের রীতি সম্পর্কে অক্ষয়ের নাম ভাঙিয়ে কাজ পাইয়ে দেওয়ার টোপ তরুণীকে, গ্রেফতার ভুয়ো কাস্টিং এজেন্ট

Latest IPL News

IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে দর্শকরা যত বিদ্রুপ করবে ভালো খেললে ততই…হার্দিকের জন্য যুক্তি সাজালেন ইশান IPL 2024: মেয়ের স্কুল ফি জমা না করে, শুধু ধোনিকে দেখতে ৬৪,০০০ টাকার টিকিট কাটলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.