বাংলা নিউজ > ঘরে বাইরে > আংটি-চুড়ি-নেইল পলিশ পরে নয় মিড ডে মিলের রান্না, কড়া নির্দেশ কেন্দ্রের
মিড ডে মিলের ক্ষেত্রে বিভিন্ন বিধি জারি করেছে কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মিড ডে মিলের ক্ষেত্রে বিভিন্ন বিধি জারি করেছে কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আংটি-চুড়ি-নেইল পলিশ পরে নয় মিড ডে মিলের রান্না, কড়া নির্দেশ কেন্দ্রের

  • কোনওভাবেই যেন ভিড় বা জটলা না হয়, নির্দেশ কেন্দ্রের।

কোনওভাবেই যেন ভিড় বা জটলা না হয়। তা নিশ্চিত করার জন্য এবার থেকে স্কুলে মিড ডে মিল দেওয়ার সময়সীমা বেশি রাখতে হবে। যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে সেই খাবার রান্না করতে হবে। যাঁরা রান্না করবেন, তাঁরা আংটি, চুড়ি, নেইল পলিশ পরতে পারবেন না। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এসওপিতে (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর) তেমনই নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ১৫ অক্টোবর (বৃহ্স্পতিবার) থেকে দেশজুড়ে ধাপে ধাপে খুলতে চলেছে স্কুল। পড়ুয়া, শিক্ষক ও অশিক্ষক কর্মীদের যাবতীয় সুরক্ষা বিধি মেনে চলতে হবে। সেইসঙ্গে মিড ডে মিল রান্না করা এবং তা পরিবেশনের ক্ষেত্রেও বিভিন্ন নির্দেশ দেওয়া হয়েছে। তাতে কী কী বলা হয়েছে, দেখে নিন একনজরে -

১) মিড ডে মিলের রাঁধুনি বা সেই প্রক্রিয়ায় যুক্ত কেউ যেন করোনাভাইরাসে আক্রান্ত না হন, তা নিশ্চিত করার দায়িত্ব জেলা বা ব্লক প্রশাসনের।

২) সব রাঁধুনি এবং কর্মীদের স্কুলে ঢোকার আগে বাধ্যতামূলকভাবে থার্মাল স্ক্রিনিং করতে হবে। বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে।

৩) স্কুলে ঢোকার আগে তাঁদের একটি স্ব-ঘোষণাপত্র বা সেলফ ডিক্ল্যারেশন ফর্ম জমা দিতে হবে। তাতে নিজেদের ও পরিবারের সদস্যদের সুস্থতার বিষয়ে জানাতে হবে।

৪) তাঁদের উপযুক্ত প্রতিরক্ষামূলক অ্যাপ্রন এবং হেডগিয়ার দিতে হবে।

৫) থুতু ফেলা বা নাক ঝাড়া যাবে না। তাতে পুরোপুরি নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

৬) মিড ডে মিলের জন্য আনাজ কেটে নুন এবং হলুদ বা ৫০ পিপিএম ক্লোরিনের (বা সমপরিমাণ দ্রবণ) মিশ্রণ এবং ময়লা এবং পরিষ্কার জলে ধুতে হবে।

৭) সামাজিক দূরত্ব মেনে পড়ুয়াদের খাবারের জায়গা বসানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। বসার জায়গা চিহ্নিত করতে হবে। পড়ুয়াদের শ্রেণিকক্ষেও খাবার দেওয়া যেতে পারে।

৮) রান্না করার সঙ্গে সঙ্গে পড়ুয়াদের খাবার পরিবেশন করতে হবে।

বন্ধ করুন