বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানকে আর্থিক সহায়তা করতে রাজি সৌদি আরব, পাকা কথা বলতে গিয়েছিলেন পাক PM
সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন ও পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। (Photo by Bandar AL-JALOUD / Saudi Royal Palace / AFP)  (AFP)

পাকিস্তানকে আর্থিক সহায়তা করতে রাজি সৌদি আরব, পাকা কথা বলতে গিয়েছিলেন পাক PM

  • সূত্রের খবর, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সম্প্রতি সৌদি আরবে গিয়েছিলেন। তখনই তিনি পাকা কথা বলে আসেন বলে খবর। বর্তমানে যাবতীয় টেকনিকাল বিষয়গুলিও দেখা হচ্ছে। এরপর প্রায় সপ্তাহ দুয়েক সময় লাগবে সমস্ত ডকুমেন্ট রেডি করতে। 

আর্থিক টানাটানি ও মুদ্রা সংকটে বিপর্যস্ত পাকিস্তানের পাশে দাঁড়াল সৌদি আরব। পাকিস্তানকে ৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা করার ব্যাপারে রাজি হয়েছে সৌদি আরব। মূলত অর্থনীতিকে আরও চাঙা করার জন্য এই আর্থিক সহায়তা করা হচ্ছে। মিডিয়া রিপোর্টে দেখা যাচ্ছে পাকিস্তান নানা ধরনের অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। মূল্যবৃদ্ধিও একেবারে লাগামছাড়া। আর তার জেরেই মারাত্মক সমস্যায় পড়েছে পাকিস্তান। আর সেই গাড্ডা থেকে ওঠার জন্য় হাত বাড়িয়ে দিল সৌদি। 

সূত্রের খবর, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সম্প্রতি সৌদি আরবে গিয়েছিলেন। তখনই তিনি এই ডিলটা করে আসেন বলে খবর। এদিকে যাবতীয় টেকনিকাল বিষয়গুলিও দেখা হচ্ছে। এরপর প্রায় সপ্তাহ দুয়েক সময় লাগবে সমস্ত ডকুমেন্ট রেডি করতে। এদিকে পাকিস্তানে প্রধানমন্ত্রী সহ অন্যান্যরা সৌদি আরব ছেড়ে চলে গিয়েছেন। কিন্তু সেখানকার অর্থমন্ত্রী মিফতা ইসমাইল এখনও অর্থনৈতিক প্যাকেজ সম্পর্কে সুনিশ্চিত করতে ওই দেশে  থেকে গিয়েছেন।

পাক অর্থমন্ত্রী টুইট করে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও অন্যান্য কলিগদের বিদায় জানালাম জেড্ডা বিমানবন্দরে। তাঁরা সংক্ষিপ্ত সময়ের জন্য আবুধাবিতে এসে ক্রাউন প্রিন্স মহম্মদ বিন জায়েদের সঙ্গে দেখা করেছেন। তাঁরা ইসলামাবাদ ফিরে যাচ্ছেন। আমি সৌদি আরবে থেকে গেলাম। সৌদির আধিকারিকদের সঙ্গে কথাবার্তা ও টেকলিকাল স্তরের মিটিং বাকি রয়েছে।

বন্ধ করুন