বাংলা নিউজ > ঘরে বাইরে > FCRA license of Five NGOs Revoked: অনুদানের অপব্যবহার নিয়ে অভিযোগ! FCRA লাইসেন্স বাতিল ৫ নামজাদা NGOর

FCRA license of Five NGOs Revoked: অনুদানের অপব্যবহার নিয়ে অভিযোগ! FCRA লাইসেন্স বাতিল ৫ নামজাদা NGOর

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ফাইল ছবি

যে ৫ সংস্থার লাইসেন্স সরকার বাতিল করেছে বিদেশি অনুদানের ক্ষেত্রে সেগুলির বিরুদ্ধে অনুদানের টাকার অপব্যবহারের অভিযোগ রয়েছে।

২০২৪ লোকসভা ভোটের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে দেশের নামী ৫ এনজিওর বৈদেশিক অনুদান সংক্রান্ত FCRA লাইসেন্স বাতিল করল কেন্দ্রীয় সরকার। দেশের তাবড় এই ৫ নামজাদা এনজিওগুলি হল- সিএনআই সিনোডিকাল বোর্ড অফ সোশ্যাল সার্ভিস, ভলেন্টারি হেল্থ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া, ইন্দো গ্লোবাল সোশ্যাল সার্ভিস সোসাইটি, চার্চ অক্সিলিয়ারি ফর সোশ্যাল অ্যাকশন, ইভানজেলিক্যাল ফেলোশিপ অফ ইন্ডিয়া। এই ৫ তাবড় স্বেচ্ছাসেবী সংস্থার এফসিআরএ লাইসেন্স বাতিল করে দিয়েছে কেন্দ্র। 

কয়েক বছর আগেই, স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বৈদেশিক অনুদান পাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম বেধে দেওয়া হয়। কেন্দ্রের তরফে এই বিধিগুলি সামনে আনা হয়েছিল। সেই বিধিতে বলা হয়েছিল, যেকোনও স্বেচ্ছাসেবী সংস্থাকে বিদেশি অনুদান গ্রহণের ক্ষেত্রে সংস্থার আধিকারিক ও কর্মচারীদের সরকারকে জানাতে হবে যে তাঁদের উপর কখনও কোনও ধর্মান্তরকরণের মামলা চালানো হয়নি। বা সেই সংক্রান্ত মামলায় তাঁরা দোষী হননি। বিদেশি অনুদান সংক্রান্ত যে অ্যাক্ট ২০১১ সালে ছিল তার আওতাধীন নিয়মে সেবার পরিবর্তন আনা হয়েছিল। প্রসঙ্গত, এবার জানা যাচ্ছে, যে ৫ সংস্থার লাইসেন্স সরকার বাতিল করেছে বিদেশি অনুদানের ক্ষেত্রে সেগুলির বিরুদ্ধে অনুদানের টাকার অপব্যবহারের অভিযোগ রয়েছে।

(Gadkari on eliminating petrol diesel vehicles:দেশ থেকে পেট্রোল-ডিজেলের গাড়ি তুলে দেওয়া ‘কঠিন, অসম্ভব নয়’, বার্তা গডকরির )

(Mouri Michchri water benefits: বাড়ছে গরম! মৌরি মিছরির জল খাচ্ছেন তো? কীভাবে, কখন খেলে ঝরবে ওজন? রইল টিপস )

এদিকে, এই ৫ স্বেচ্ছাসেবী সংস্থার লাইসেন্স এফসিআরএ লাইসেন্স বাতিলের খবর সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। প্রসঙ্গত, সিনোডিকাল বোর্ড অফ সোশ্যাল সার্ভিসেস (সিএনআই-এসবিএসএস) ১৯৭০ সালে চার্চ অফ নর্থ ইন্ডিয়া (সিএনআই) প্রতিষ্ঠার সাথে সাথে প্রতিষ্ঠিত হয়েছিল এবং চার্চের সরকারী গ্রামীণ উন্নয়ন শাখা হিসাবে কাজ করেছিল। গত বছরের ডিসেম্বরে, দিল্লি ভিত্তিক চার্চ অফ নর্থ ইন্ডিয়া (সিএনআই) এর লাইসেন্স বাতিল করে স্বরাষ্ট্র মন্ত্রক। চার্চ অফ নর্থ ইন্ডিয়া এবং তারসঙ্গে সম্পর্কিত বেশ কিছু প্রতিষ্ঠান ইডির স্ক্যানারে ছিল আর্থিক দিক ঘিরে। ইডি এই মামলায় বেশ কিছু তল্লাশি অভিযানও চালায়। পরবর্তীকালে তা চার্চ অক্সিলিয়ারি ফর সোশ্যাল অ্যাকশন হিসাবে উঠে আসে। জানা যাচ্ছে, চার্চ অক্সিলিয়ারি ফর সোশ্যাল অ্যাকশন বিভিন্ন দেশ থেকে তাদের অনুদান পায়। জার্মানি, আমেরিকা, সুইডেনের থেকে এই প্রতিষ্ঠান পায় অনুদান।  

 

 

 

 

 

 

(বিস্তারিত আ)

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর মমতার দেওয়া জমি পছন্দ নয়! মুর্শিদাবাদের স্কুলে দুবছর ধরে বাস ৩৫ পরিবারের

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.