বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড আক্রান্ত হলে কতদিন পর প্রিকশন ডোজ? নির্দেশিকা জারি করে জানাল কেন্দ্র
কোভিড আক্রান্ত হলে কতদিন পর প্রিকশন ডোজ? (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
কোভিড আক্রান্ত হলে কতদিন পর প্রিকশন ডোজ? (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

কোভিড আক্রান্ত হলে কতদিন পর প্রিকশন ডোজ? নির্দেশিকা জারি করে জানাল কেন্দ্র

  • করোনা ঢেউয়ের আবহে নির্দেশিকা জারি করে কেন্দ্র জানাল যে করোনা আক্রান্ত হওয়ার পর কতদিন পর নেওয়া যাবে প্রিকশন ডোজ…

করোনা আক্রান্ত হলে আগামী তিনমাস প্রিকশন ডোজ নেওয়া যাবে না। করোনা থেকে সেরে ওঠার তিনমাস পর নেওয়া যাবে বুস্টার ডোজ। এমনই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। সরকার এর কারণ হিসেবে জানাচ্ছে, ল্যাবে পরীক্ষায় দেখা গিয়েছে যে করোনা আক্রান্ত হওয়ার তিন মাস পর্যন্ত কোভিড সংক্রমিত হওয়ার আশঙ্কা নেই। কেউ করোনা আখ্রান্ত হলে প্রিকশন ডোজ ছাড়া সব ডোজের ক্ষেত্রেই তিন মাস পিছিয়ে দেওয়া হবে টিকাকরণ।

এমনিতে করোনার দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহ পর প্রিকশন ডোজ নেওয়ার জন্য যোগ্য দেশের ষাটোর্ধ্বরা। তৃতীয় টিকা পাচ্ছেন স্বাস্থ্যকর্মী ও অন্যান্য কোভিড যোদ্ধআরাও। তবে অনেকেই প্রিকশন ডোজ সংক্রান্ত পরামর্শ চেয়ে কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল। এই আবহে কেন্দ্র জানাল, কোভিড আক্রান্ত হলে তিন মাস পর নিতে হবে প্রিকশন ডোজ। স্বাস্থ্য আধিকারিকদেরও বিষয়টি মাথায় রাখআর নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

এদিকে শেষ পর্যন্ত করোনার বুস্টার ডোজের পক্ষে সায় দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একাধিক দেশে করোনার বুস্টার ডোজ চালু হলেও এতদিন বুস্টার ডোজকে অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ওমিক্রন ঝড়ে জর্জরিত গোয়া বিশ্ব। এই পরিস্থিতিতে গতকাল একটি সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌমা স্বামীনাথন ও টিকাকরণের ডিরেক্টর ডঃ কেট ও’ব্রায়েন জানান, যাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি, তাদেরই সবার আগে বুস্টার ডোজ দেওয়া উচিত। পাশাপাশি তাঁরা ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন তৈরির পরামর্শ দেন।

বন্ধ করুন