বাংলা নিউজ > ঘরে বাইরে > মোটরসাইকেলের জন্য একগুচ্ছ নয়া নিয়ম কেন্দ্রের, আপনি জানেন তো?

মোটরসাইকেলের জন্য একগুচ্ছ নয়া নিয়ম কেন্দ্রের, আপনি জানেন তো?

কার্গিল বিজয় দিবসে মোটরসাইকেল রাইড জওয়ানদের। ছবি : পিটিআই (PTI)

লক্ষ্য মোটরসাইকেল আরোহীদের নিরাপত্তা সুনিশ্চিত করা। সেই উদ্দেশ্যেই একগুচ্ছ নয়া নিয়ম ও বিধিনিষেধ জারি করল কেন্দ্রীয় সরকার। 

কী সেই নিয়ম?

জুলাই মাসে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক এই নিয়মে বদল আনে। সংশোধন করা হয় কেন্দ্রীয় মোটর ভেহিকেলস আইন ১৯৮৯। এ বিষয়ে গেজেট বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়।

সেখানে বলা হয়েছে,

১) গ্র্যাবরেল বাধ্যতামূলক: এবার থেকে প্রতিটি মোটরসাইকেলে পিলিয়নের (পিছনের সিটের আরোহী) জন্য গ্র্যাব রেল রাখতে হবে। মোটরসাইকেলের দুইপাশে বা পিছনের অংশে এটি থাকবে। অর্থাত্ যাতে সেটি ধরে ব্যাক সিটের আরোহী বসতে পারেন, তা নিশ্চিত করতে হবে।

বেশিরভাগ কমিউটার মোটরসাইকেল গ্র্যাব রেল-সহ বিক্রি হয়। অনেকক্ষেত্রে একটু বিলাসবহুল মোটরসাইকেলে এগুলি থাকে না। অনেকে আবার স্বেচ্ছায় গাড়ির সৌন্দর্য বাড়াতে এটি খুলে রাখেন। এবার থেকে তা করা যাবে না।

২) শাড়ি গার্ড বাধ্যতামূলক : বেশিরভাগ মোটরসাইকেল কেনার সময়েই শোরুম থেকে এটি ফিট করে দেয়। কেউ কেউ বাইকের স্পোর্টি লুক বজায় রাখতে এটি লাগান না। আবার অনেক দামি বাইকে কোনও শাড়ি গার্ড লাগানোর ব্যবস্থাই থাকে না।

এবার থেকে প্রতিটি মোটরসাইকেলে শাড়ি গার্ড আবশ্যিক। পিছনের চাকার অন্তত অর্ধেক অংশ জুড়ে তা থাকতে হবে। পিছনে বসা ব্যক্তির পোশাক চাকায় জড়িয়ে দুর্ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত।

৩) কন্টেনারের সাইজ : মোটরসাইকেলের পিছনে জিনিস বহনের জন্য যে কন্টেনার, তার সর্বোচ্চ পরিমাপও স্থির করে দেওয়া হয়েছে। কন্টেনারটি লম্বায় ৫৫০ mm, চওড়ায় ৫১০ mm এবং উচ্চতায় ৫০০ mm-এর অধিক হলে চলবে না।

কেন্দ্রের স্থির করা কন্টেনারের সর্বোচ্চ সাইজ বেশ বড়। অর্থাত্ সম্ভবত তা ফুড ডেলিভারির রাইডারদের কন্টেনারের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। তবে এ বিষয়ে কেন্দ্র এখনও কিছু স্পষ্ট করেনি।

তবে এমন কন্টেনার থাকলে ব্যাকসিটে আর কাউকে বসানো যাবে না। উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়।

৪) ফুট-পেগের নিয়ম মানতে হবে : অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডসের (AIS) সাইজের নিয়ম মেনে মোটরসাইকেলে ফুট পেগ রাখতে হবে নির্মাতাদের। আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছে কেন্দ্র।

কিন্তু গ্র্যাব রেল ও শাড়ি গার্ডের নিয়ম তো আগেও ছিল!

হ্যাঁ। ঠিকই ধরেছেন। ২০০০-এর দশকের শুরুর দিকেই কেন্দ্র এই নিয়মগুলি চালু করেছিল। কিন্তু তা সত্ত্বেও বেশ কিছু মোটরসাইকেল নির্মাতা এই নিয়মের প্রয়োগ করেনি। বিশেষত, দামি স্পোর্টস বাইকের ক্ষেত্রে এই ফিচারগুলি এড়িয়ে যাওয়া হয়। উদাসীন ক্রেতারাও।

এবার থেকে সেটা চলবে না। নিয়মগুলি মানতেই হবে। নয় তো আরটিও অফিসে রেজিস্ট্রেশন হবে না।

ওয়াকিবহাল মহল বলছে, এর সূত্রপাত ২০১৮ সালে। সুপ্রিম কোর্ট মোটরসাইকেল নিরাপত্তা সংক্রান্ত এক মামলায় এ বিষয়ে পদক্ষেপ করার বিষয়ে জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক স্পোর্টসবাইকের শোরুম ম্যানেজার এ বিষয়ে আলোকপাত করলেন। তিনি বললেন, 'বেশিরভাগ মোটরসাইকেল নির্মাতাই কেন্দ্রের নিয়ম মেনেই ব্যবসা করে। কিন্তু কোনও কোনও সংস্থা তাদের দামি, বিলাসবহুল বাইকে গ্র্যাব রেল, শাড়ি গার্ড রাখে না।'

তিনি জানান, অনেক দামি স্পোর্টসবাইক ক্রেতারা সাধারণত একাই চড়েন। পিলিয়ন নিলেও তিনি রাইডে নিরাপদ এমন পোশাক পড়েন। আর রাইডারকে আঁকড়ে বিশেষ কায়দায় বসেন। তাই গ্র্যাব রেল, শাড়ি গার্ড রাখা হয় না।

ঘরে বাইরে খবর

Latest News

‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি অবনমনের আওতায় মোহনবাগান! ইস্টবেঙ্গলের কাছে হেরে কলকাতা লিগে নামল ১১ নম্বরে আমির খান থেকে দীপিকা পাড়ুকোন, স্টারডমের জন্য খেলাধুলা ছেড়েছেন যে ৫ তারকা ছেলের বিয়ের অনুষ্ঠানে ভাষণ বাবার, মুকেশ আম্বানির কথায় মন্ত্রমুগ্ধ সকলে সঙ্গে নেই দীপিকা, বরযাত্রীতে একাই জমিয়ে দিচ্ছেন রণবীর! বাঙালি স্টাইলের ধুতিতে অনন্তের বিয়েতে নজর কাড়লেন জন! স্ত্রীর সঙ্গে বিবাদের জেরে ৯ মাসের ছেলেকে আছড়ে মেরে আত্মঘাতী বাবা 'যা-তা ভাবে থাকতে দেয় বিমানকর্মীদের,' ভাইরাল পোস্ট দেখেই জেগে উঠল এয়ার ইন্ডিয়া লক্ষ্মীর ভাণ্ডার পাচ্ছে পুরুষ, সঙ্গে পাচ্ছে বার্ধক্যভাতাও, BDOর অভিযোগে গ্রেফতার তারকেশ্বরে বসতি উচ্ছেদ অভিযানে নামল রেল, বুলডোজার চালিয়ে আশ্রয়হীন করল মানুষকে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.