বাংলা নিউজ > ঘরে বাইরে > Centre on Medicine Price Hike: এপ্রিলে ওষুধের দাম বাড়ছে বলে ভুয়ো তথ্য রটছে, বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

Centre on Medicine Price Hike: এপ্রিলে ওষুধের দাম বাড়ছে বলে ভুয়ো তথ্য রটছে, বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

ওষুধের দাম নিয়ে ভুয়ো রটনা হচ্ছে বলে দাবি কেন্দ্রের। প্রতীকী ছবি।

কেন্দ্র জানিয়েছে, ‘কিছু মিডিয়া রিপোর্ট হাইলাইট করেছে যে এপ্রিল ২০২৪ থেকে ওষুধের দাম ১২ শতাংশ পর্যন্ত উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। এই প্রতিবেদনগুলি আরও দাবি করে যে ৫০০ টিরও বেশি ওষুধ এই দাম বৃদ্ধির ফলে প্রভাবিত হবে। এই ধরনের প্রতিবেদন মিথ্যা, বিভ্রান্তিকর এবং বিদ্বেষপূর্ণ।

এপ্রিল মাস থেকে ওষুধের দাম বাড়তে পারে বলে কিছু মিডিয়া রিপোর্টে উঠে আসে। যে খবরকে ‘ভুয়ো, মিথ্যা ও বিভ্রান্তিকর’ বলে আখ্যা দিয়েছে কেন্দ্র। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। বুধবার কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয়েছে, কিছু মিডিয়া রিপোর্ট দাবি করেছে, ২০২৪ সালের এপ্রিল থেকে ১২ শতাংশ বাড়বে মেডিসিনের দাম, কেন্দ্র বলছে, এমন তথ্য ভুয়ো, বিভ্রান্তিকর।

বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র জানিয়েছে, ‘কিছু মিডিয়া রিপোর্ট হাইলাইট করেছে যে এপ্রিল ২০২৪ থেকে ওষুধের দাম ১২ শতাংশ পর্যন্ত উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। এই প্রতিবেদনগুলি আরও দাবি করে যে ৫০০ টিরও বেশি ওষুধ এই দাম বৃদ্ধির ফলে প্রভাবিত হবে। এই ধরনের প্রতিবেদন মিথ্যা, বিভ্রান্তিকর এবং বিদ্বেষপূর্ণ।’ ২০১৩ সালের ড্রাগ প্রাইস কন্ট্রোল অর্ডার্স অ্যাক্ট অনুসারে ওষুধের দুই ধরনের শ্রেণিবিভাগ হয়। DPCO ২০১৩-এর শিডিউল ১-এর অধীনে যে ড্রাগ বা ওষুধ থাকছে, সেগুলি শিডিউলড ফর্মুলেশন। আর এর আওতায় যার নাম নেই সেগুলি হল নন শিডিউলড ফর্মুলেশন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দফতরের তরফে জানানো হয়েছে, ওষুধগুলি মন্ত্রকের অধীনে থাকা ‘ন্যাশনাল ফার্মাসিউটিকাল প্রাইসিং অথরিটি’ প্রতি বছরই এই ওষুধগুলির সর্বোচ্চ মূল্য সংশোধন করে। এই দাম ধার্য করার ভিত্তি হল হোলসেল প্রাইস ইনডেক্স। চলতি বছরেও সেই দাম পর্যালোচনা করা হয়েছে। তবে কেন্দ্র জানাচ্ছে, এবার ওষুধের দাম বৃদ্ধির হার মোটেও ১২ শতাংশ নয়। DPCO ২০১৩-এর শিডিউল ১-এর অধীনে থাকা ওষুধগুলি আবশ্যিক। উল্লেখ্য, ওষুধ সংস্থাগুলি ওষুধের সর্বাধিক পাইকারি দাম ঠিক করে ওষুধের সিলিং প্রাইসের ওপর নির্ভর করে। উল্লেখ্য, সংস্থাগুলি ওষুধের দামে এমআরপিতে জিএসটি ধরা থাকে না। সেই দাম এমন এক দাম হতে পারে, যাতে সিলিং প্রাইস ধরা থাকে না।

(Vijender Singh joins BJP: রাহুলের মনোনয়ন জমার দিনে কংগ্রেস ছেড়ে বিজেপিতে প্রবল মোদী বিরোধী বক্সার বিজেন্দ্র সিং )

(Bengal BJP: উর্দু সহ বহু ভাষায় রয়েছে দাপট! বনেদি বাড়ির রাধিকা ভট্টাচার্য শাহ বঙ্গ বিজেপির নয়া মুখপাত্র, রইল পরিচিতি)

বলা হচ্ছে, হোলসেল প্রাইস ইনডেক্সে নির্ভর করে ২০২৪-২৫ অর্থবর্ষে ওষুধের সিলিং প্রাইসে প্রায় সেভাবে বড় কোনও পরিবর্তন দেখা যাবে না। ৯২৩টি ওষুধের সিলিং মূল্য এখনও পর্যন্ত কার্যকর। বলা হচ্ছে, এই বছর ওষুধের দাম ০.০০৫৫১ শতাংশ বাড়ানো হয়েছে। যা অন্যান্য বছরের তুলনায় অনেকটাই কম।

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর মমতার দেওয়া জমি পছন্দ নয়! মুর্শিদাবাদের স্কুলে দুবছর ধরে বাস ৩৫ পরিবারের DC vs GT, IPL 2024: ১০০তম ম্যাচে বড় নজির শুভমনের, ভেঙে দিলেন কোহলির রেকর্ড ‘‌রাহুল গান্ধী কি নিজেকে কোনও মাওবাদী নেতা ভাবেন?’‌ আক্রমণ করলেন দেবেগৌড়া

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.