বাংলা নিউজ > ঘরে বাইরে > গুরুদক্ষিণা! পুরস্কারের পুরো টাকাই ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানে দান করলেন চন্দ্রযান-৩ প্রজেক্ট ডিরেক্টর

গুরুদক্ষিণা! পুরস্কারের পুরো টাকাই ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানে দান করলেন চন্দ্রযান-৩ প্রজেক্ট ডিরেক্টর

চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর পি ভিরামুথুবেল। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন তাঁকে ২৫ লাখ টাকা উপহার দিয়েছিলেন।. (PTI Photo/R Senthil Kumar) (PTI)

তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার জন্মেছিলেন তিনি। বাবা ছিলেন রেলকর্মী। চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর হিসাবে কাজ করেছিলেন তিনি।

চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর পি ভিরামুথুবেল। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন তাঁকে ২৫ লাখ টাকা উপহার দিয়েছিলেন। মূলত তামিলনাড়ু থেকে যাঁরা ইসরোতে গিয়ে সফল হয়েছেন তাঁদের মধ্য়ে অন্য়তম এই প্রজেক্ট ডিরেক্টর। তবে তিনি এবার তাঁর ফেলে আসা কলেজের প্রাক্তনীদের সংগঠনে এই অর্থ দান করে দিলেন। ভিল্লাপুরমের ইলুমালাই পলিটেকনিক কলেজের হাতে যাচ্ছে এই বিপুল অর্থ।

এছাড়াও শ্রী সাইরাম ইঞ্জিনিয়ারিং কলেজ, চেন্নাই. ত্রিচির ন্যাশানাল ইনস্টিটিউট অফ টেকনোলজি ও আইআইটি মাদ্রাজের কাছে এই অর্থ যাবে বলে খবর।

প্রসঙ্গত গত ২ অক্টোবর তামিলনাড়ু সরকার ইসরোর সেই সমস্ত বিজ্ঞানীদের সম্মান জানিয়েছেন যাঁরা তামিলনাড়ুতে পড়াশোনা করেছিলেন। সেই সময় প্রজেক্ট ডিরেক্টরকে ২৫ লাখ টাকা অর্থ পুরস্কার দেওয়া হয়েছিল। এদিকে ডিপার্টমেন্ট অফ স্পেসের তরফে বলা হয়েছে তিনি যে চারটি প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন তাদের হাতে এই ২৫ লাখ টাকা তিনি দান করতে চান ।

তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার জন্মেছিলেন তিনি। বাবা ছিলেন রেলকর্মী। চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর হিসাবে কাজ করেছিলেন তিনি। কোয়েম্বাটুরের লক্ষ্মী মেশিন ওয়ার্কসে তিনি প্রথম জীবনে কাজ করতেন। পরে তিনি হালে যোগ দেন। দশম শ্রেণি পাস করার পরে তিনি ডিপ্লোমা করেন। কারণ সেই সময় তাঁকে গাইড করার মতো কেউ ছিলেন না। তিনি জানিয়েছেন, আমি স্কুল জীবনে একেবারে গড়পরতা ছাত্র ছিলাম।

আসলে চন্দ্রযান ২ প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর মিলসোয়ামি আন্নাদুরাই কেরিয়ার গাইডেন্সের একটা কর্মসূচি নিয়েছিলেন। সেখানে তিন মিনিট ভিডিয়ো কনফারেন্সে ছিলেন বর্তমান প্রজেক্ট ডিরেক্টর। তিনি বলেন, খুব সাধারণ মানুষ আমি। কঠোর পরিশ্রম কোনওদিন বৃথা যায় না। আমি পারলে সকলেই পারবেন। আমার স্বপ্ন ছিল ইসরোতে যোগ দেওয়ার। সেটাই করেছি।

 

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.