বাংলা নিউজ > ঘরে বাইরে > গুরুদক্ষিণা! পুরস্কারের পুরো টাকাই ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানে দান করলেন চন্দ্রযান-৩ প্রজেক্ট ডিরেক্টর

গুরুদক্ষিণা! পুরস্কারের পুরো টাকাই ফেলে আসা শিক্ষা প্রতিষ্ঠানে দান করলেন চন্দ্রযান-৩ প্রজেক্ট ডিরেক্টর

চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর পি ভিরামুথুবেল। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন তাঁকে ২৫ লাখ টাকা উপহার দিয়েছিলেন।. (PTI Photo/R Senthil Kumar) (PTI)

তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার জন্মেছিলেন তিনি। বাবা ছিলেন রেলকর্মী। চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর হিসাবে কাজ করেছিলেন তিনি।

চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর পি ভিরামুথুবেল। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন তাঁকে ২৫ লাখ টাকা উপহার দিয়েছিলেন। মূলত তামিলনাড়ু থেকে যাঁরা ইসরোতে গিয়ে সফল হয়েছেন তাঁদের মধ্য়ে অন্য়তম এই প্রজেক্ট ডিরেক্টর। তবে তিনি এবার তাঁর ফেলে আসা কলেজের প্রাক্তনীদের সংগঠনে এই অর্থ দান করে দিলেন। ভিল্লাপুরমের ইলুমালাই পলিটেকনিক কলেজের হাতে যাচ্ছে এই বিপুল অর্থ।

এছাড়াও শ্রী সাইরাম ইঞ্জিনিয়ারিং কলেজ, চেন্নাই. ত্রিচির ন্যাশানাল ইনস্টিটিউট অফ টেকনোলজি ও আইআইটি মাদ্রাজের কাছে এই অর্থ যাবে বলে খবর।

প্রসঙ্গত গত ২ অক্টোবর তামিলনাড়ু সরকার ইসরোর সেই সমস্ত বিজ্ঞানীদের সম্মান জানিয়েছেন যাঁরা তামিলনাড়ুতে পড়াশোনা করেছিলেন। সেই সময় প্রজেক্ট ডিরেক্টরকে ২৫ লাখ টাকা অর্থ পুরস্কার দেওয়া হয়েছিল। এদিকে ডিপার্টমেন্ট অফ স্পেসের তরফে বলা হয়েছে তিনি যে চারটি প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন তাদের হাতে এই ২৫ লাখ টাকা তিনি দান করতে চান ।

তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার জন্মেছিলেন তিনি। বাবা ছিলেন রেলকর্মী। চন্দ্রযান ৩ মিশনের প্রজেক্ট ডিরেক্টর হিসাবে কাজ করেছিলেন তিনি। কোয়েম্বাটুরের লক্ষ্মী মেশিন ওয়ার্কসে তিনি প্রথম জীবনে কাজ করতেন। পরে তিনি হালে যোগ দেন। দশম শ্রেণি পাস করার পরে তিনি ডিপ্লোমা করেন। কারণ সেই সময় তাঁকে গাইড করার মতো কেউ ছিলেন না। তিনি জানিয়েছেন, আমি স্কুল জীবনে একেবারে গড়পরতা ছাত্র ছিলাম।

আসলে চন্দ্রযান ২ প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর মিলসোয়ামি আন্নাদুরাই কেরিয়ার গাইডেন্সের একটা কর্মসূচি নিয়েছিলেন। সেখানে তিন মিনিট ভিডিয়ো কনফারেন্সে ছিলেন বর্তমান প্রজেক্ট ডিরেক্টর। তিনি বলেন, খুব সাধারণ মানুষ আমি। কঠোর পরিশ্রম কোনওদিন বৃথা যায় না। আমি পারলে সকলেই পারবেন। আমার স্বপ্ন ছিল ইসরোতে যোগ দেওয়ার। সেটাই করেছি।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিচ্ছেদের পরেও তামিলনাড়ুর প্রয়াত এআইএডিএমকে নেতাদের প্রশংসা মোদীর, কারণটা কী? সাড়া ফেলেছিলেন শবরীমালা রায়ে, সেই প্রাক্তন বিচারপতিই এবার লোকপালের চেয়ারপার্সন কেরিয়ারের প্রথম ৮ টেস্টে সব থেকে বেশি রান, ব্র্যাডম্যানের পরেই যশস্বী- সেরা পাঁচ উচ্চমাধ্যমিকের সাইকোলজি পরীক্ষার প্রশ্ন কেমন হল? নম্বর বেশি উঠবে? জানালেন শিক্ষক দিল্লি আর হরিয়ানায় প্রার্থীর নাম ঘোষণা করে দিল আপ, কারা কোথায় জেনে নিন 'কড়া ব্যবস্থা নিন,' সন্দেশখালি নিয়ে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর চিঠি মমতাকে গোয়ার অনুশীলেন গুপ্তচর বৃত্তির অভিযোগ মুম্বইয়ের বিরুদ্ধে, দায়ের করা হল অভিযোগ ইডি কাউকে সমন পাঠাতেই পারে, তাকে সম্মান জানান, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের রাজ্যসভা ভোটে হিমাচলে সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের হার! প্রার্থীর তোপের টার্গেটে BJP 'বুম্বাদার থেকে সেরা নায়িকার পুরস্কার পেয়ে ধন্য', সোনার সংসার নিয়ে অকপট অঙ্কিতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.