বাংলা নিউজ > ঘরে বাইরে > জট কাটাতে বড় উদ্যোগ,আলফা প্রধান পরেশ বরুয়ার সঙ্গে কথা বলতে চাইছেন মুখ্যমন্ত্রী
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

জট কাটাতে বড় উদ্যোগ,আলফা প্রধান পরেশ বরুয়ার সঙ্গে কথা বলতে চাইছেন মুখ্যমন্ত্রী

  • হিমন্ত বিশ্বশর্মা নিজে নর্থ ইস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্সের আহ্বায়ক। বিগত দিনে নাগাল্যান্ডের একাধিক রাজনৈতিক দলের সঙ্গেও তিনি কথা বলেছিলেন

আলফা প্রধান পরেশ বরুয়ার সঙ্গে কথা বলতে চাইছেন অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। হয় ফোন অথবা অন্য কারোর মাধ্যমে পরেশ বরুয়ার সঙ্গে কথা বলার চেষ্টা করছেন খোদ অসমের মুখ্যমন্ত্রী। তবে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার পর থেকেই হিমন্ত বিশ্বশর্মা পরিচালনাধীন সরকার বার বারই চেয়েছে আলফার সঙ্গে আলোচনায় বসে যাবতীয় জট কাটাতে। ফের অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন প্রয়োজনে পরেশ বরুয়ার সঙ্গে কথা বলতেও তিনি রাজি। সেক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছ থেকে অনুমতি চেয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর দাবি, আলোচনা যাতে গঠনমূলক হয় সেব্যাপারে নিশ্চিত করার ব্যাপারে অমিত শাহ তাঁকে জানিয়েছেন।

তবে এই আলোচনা প্রক্রিয়া নিয়ে এখনই যাতে হইচই করা বা কোনও সিদ্ধান্তে না আসা হয় সেব্যাপারেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কারণ গোটা প্রক্রিয়াটাই একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাছাড়া এটা একটা দীর্ঘকালীন প্রক্রিয়া। সংবাদ সংস্থা এএনআইকে অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত আমি তাঁর(পরেশ বরুয়া) সঙ্গে ফোনে অথবা অন্য কোনও মাধ্যমে কথা বলার ব্যাপারে আমি শুধুমাত্র অনুমতি নিয়েছি। যাতে শান্তি প্রক্রিয়াটা এগিয়ে নিয়ে যেতে পারি তার চেষ্টা করছি। কিন্তু এখনই এনিয়ে কোনও সিদ্ধান্তে আসাটা ঠিক হবে না। কারণ এটি একটি দীর্ঘকালীন ব্যাপার।

এদিকে হিমন্ত বিশ্বশর্মা নিজে নর্থ ইস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্সের আহ্বায়ক। বিগত দিনে নাগাল্যান্ডের একাধিক রাজনৈতিক দলের সঙ্গেও তিনি কথা বলেছিলেন। তবে বর্তমানে আলফা প্রসঙ্গে তিনি জানিয়েছেন, যদি কথাবার্তা ঠিকঠাক এগোয় তবে কেন্দ্রীয় সরকারও শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পরবর্তী সময়ে আলোচনায় এগিয়ে আসতে পারে। 

 

বন্ধ করুন