বাংলা নিউজ > ঘরে বাইরে > China renames Arunachal's 11 places: সীমান্ত সংঘাতের মধ্যে উস্কানি চিনের! পালটে দিল ভারতের অরুণাচলের ১১ জায়গার নাম

China renames Arunachal's 11 places: সীমান্ত সংঘাতের মধ্যে উস্কানি চিনের! পালটে দিল ভারতের অরুণাচলের ১১ জায়গার নাম

অরুণাচল প্রদেশের সেলা পাসের কাছে এক মহিলা। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

China renames Arunachal's 11 places: ভারতের তরফে বরাবরই জানানো হয়েছে যে ‘অরুণাচল প্রদেশ হল ভারতের অবিচ্ছেদ্য এবং অখণ্ড অংশ’। যদিও তারইমধ্যে অরুণাচলের ১১ টি জায়গার নাম পালটে দিয়েছে চিন।

অরুণাচল প্রদেশের ১১ টি জায়গার নাম পালটে দিল চিন। কয়েক দশক ধরেই যে অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে আসে বেজিং। নয়াদিল্লিও বরাবর স্পষ্টভাবে জানিয়ে আসছে যে ‘অরুণাচল প্রদেশ হল ভারতের অবিচ্ছেদ্য এবং অখণ্ড অংশ’। সেই পরিস্থিতিতে সংশ্লিষ্ট মহলের মতে, চিনের সেই পদক্ষপের ফলে ভারত এবং চিনের মধ্যে সংঘাত আরও বাড়তে চলেছে। যদিও অরুণাচল নিয়ে চিনে একতরফা পদক্ষেপ নিয়ে আপাতত কোনও প্রতিক্রিয়া দেয়নি ভারত।

রবিবার চিনের নগর বিষয়ক মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, মন্ত্রিসভার নির্দিষ্ট নিয়ম মেনে অরুণাচল প্রদেশের (চিন বিজ্ঞপ্তিতে দক্ষিণ তিব্বত বলে উল্লেখ করেছে) কয়েকটি ভৌগোলিক এলাকার নামকরণ করা হয়েছে। অর্থাৎ এবার থেকে চিনা মানচিত্রে অরুণাচলের ওই জায়গাগুলির নাম মান্দারিনের হরফে লেখা থাকবে।

আরও পড়ুন: Narendra Modi to Armed Forces: 'নয়া হুমকির জন্য প্রস্তুত থাকুন', সামরিক বাহিনীকে তাৎপর্যপূর্ণ বার্তা মোদীর

সেই রেশ ধরে চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছে, রবিবার ‘দক্ষিণ তিব্বতের’ যে ১১ টি জায়গার 'সরকারি' নামকরণের তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে নির্দিষ্ট তথ্য প্রকাশ করা হয়েছে। দুটি সমতল এলাকা, দুটি আবাসিক এলাকা, পাঁচটি পর্বতশৃঙ্গ এবং দুটি নদীর নামকরণ করেছে চিন। সেইসঙ্গে ওই জায়গাগুলির নামের শ্রেণিবিভাগ এবং সেগুলির অন্তর্গত প্রশাসনিক জেলারও তালিকাভুক্ত করা হয়েছে। 

ওই প্রতিবেদনে চাইনিজ অ্যকাডেমি অফ সোশ্যাল সায়েন্সেস, ইনস্টিটিউট অফ চাইনিজ বর্ডারল্যান্ড স্টাডিজের ঝ্যাং ইয়ংপ্যান দাবি করেছেন, যে এলাকাগুলির নামকরণ করা হয়েছে, সেগুলি চিনের 'সার্বভৌমত্বের' মধ্যে পড়ে।

আরও পড়ুন: S Jaishankar on Indo-China Relationship: 'সম্পর্ক স্বাভাবিক হতে পারে না, LAC-তে উত্তেজনা রয়েছে', চিন ইস্যুতে অকপট জয়শংকর

তবে এই প্রথম নয়, আগেও একাধিকবার অরুণাচল প্রদেশের বিভিন্ন জায়গায় নাম পালটে দেওয়ার ঘোষণা করেছে চিন। ২০১৭ সালের এপ্রিল এবং ২০২১ সালের ডিসেম্বরেও একইভাবে অরুণাচল প্রদেশের একাধিক জায়গা পালটানোর ঘোষণা করেছিল বেজিং। যে দু'বারই চিনের সেই পদক্ষেপের তুমুল নিন্দা করেছিল ভারত। সেইসময় ভারতের বিদেশ মন্ত্রকের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছিল, ‘অরুণাচল প্রদেশ হল ভারতের অবিচ্ছেদ্য এবং অখণ্ড অংশ।’

এমনিতে ২০২০ সালের এপ্রিল-মে থেকে ভারত ও চিনের সীমান্ত সংঘাত তীব্র হয়েছে। প্রাথমিকভাবে পূর্ব লাদাখ সীমান্তে সংঘাত শুরু হয়। সেই সংঘাতের রেশ ধরে গালওয়ানে সংঘর্ষ হয়েছিল। শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। চিনের অনেক ফৌজির মৃত্যু হয়েছিল। যদিও সংখ্যাটা প্রকাশ করেনি বেজিং। পরবর্তীতে কূটনৈতিক এবং সামরিক পর্যায়ের বৈঠকের পর কয়েকটি এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে। তারইমধ্যে অরুণাচল সীমান্তেও সংঘাত শুরু হয়।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

'ভেড়ি 'পলিসি' তো আসবে, পুলিশ-প্রশাসনের চোখ খোলা থাকবে তো?' প্রশ্ন সন্দেশখালির বিকিনিতে Hot দিশা, মাধুরীর গানে নেচে ভাইরাল দিদি খুশবু, কেন ছাড়লেন সেনার চাকরি? আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? তৃণমূল নেতা হলে এই 'গতিতে' রেইড হত? শুভেন্দুর মামলায় পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের ৭ বলিউড স্টার যাঁরা তাদের অভিনয় জীবন শুরু করেছিলেন ছোট পর্দা দিয়ে ‘এই লম্পটকে কি ভোট দেবেন আপনারা?’ সৌমিত্র খাঁর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ বিষ্ণুপুর বেবি বাম্পকে 'নকল' তকমা নেটপাড়ার, জনসমক্ষে এসে হঠাৎ পেশা বদলানোর কথা বলল দীপিকা বাংলাদেশকে হারিয়ে লাফাচ্ছে USA, বিশ্বকাপে ভারত-পাককে হারানোর হুঁশিয়ারি আলি খানের গুগলের ড্রোন তৈরি হতে পারে ভারতে, ইউনিট হবে ওই শহরে! বাড়বে চাকরির সুযোগ হু হু করে বাড়বে ধন সম্পত্তি, শনির কৃপায় ৮৮ দিন টানা লাভ বহু রাশির! লাকি কারা?

Latest IPL News

আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.