ফাইল ছবি
ফাইল ছবি

HDFC-তে এক শতাংশ শেয়ার কিনল চিনের সেন্ট্রাল ব্যাঙ্ক, সরকারকে সতর্ক করলেন রাহুল

এইচডিএফসি-র শেয়ারের মান কমেছে ৩৩ শতাংশ শেষ তিন মাসে।

People's Bank of China নিজেদের শেয়ার HDFC Ltd-এ বাড়িয়ে এক শতাংশ করে নিয়েছে। ২০১৯ অর্থবর্ষের শেষে মর্টগেজ সংস্থার মোট এক শতাংশের শেয়ারের মালিকানা এখন চিনের কেন্দ্রীয় ব্যাঙ্কের হাতে। এই নিয়ে সরকারকে সতর্ক করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

দেখা যাচ্ছে যে মোট ১৭৪৯২৯০৯ শেয়ার আছে People's Bank of China-র কাছে, যাদে এইচডিএফসির ১.০১ শতাংশ শেয়ার। গত দুই মাসে গ্লোবাল বাজারে ধস নেমেছে। ভারতীয় বাজারেও মোট ২৫ শতাংশ কমেছে সূচক। এর ফলে সস্তায় শেয়ার কিনেছে People's Bank of China. এইচডিএফসির শেয়ারের দাম পড়ছে ৩৩ শতাংশ আগের কোয়ার্টারে। ২৪৩৩.৭৫ থেকে ১৬৩০.৪৫ হয়ে গিয়েছে শেয়ারের দাম। মার্চ ২৪-এ শেয়ারের দাম কমে হয় ১৫০১.৮০।

এইচডিএফসি-র নাম না উল্লেখ এদিন বিদেশি সংস্থার ভারতীয় কোম্পানির দখল নেওয়ার প্রচেষ্টা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রাহুল গান্ধী। তিনি বলেন-

রাহুল গান্ধী বলেন যে অর্থনৈতিক স্লথতার জেরে অনেক ভারতীয় সংস্থাই দুর্বল হয়ে গিয়েছে। অনেক বিদেশি সংস্থা সেগুলিকে টেকওভার করার চেষ্টা করছে। সরকারের দেখা উচিত যে বিদেশি স্বার্থ যেন ভারতীয় ব্যবসাকে নিয়ন্ত্রণ না করে এই জাতীয় বিপর্যয়ের মুহূর্তে।

বন্ধ করুন