বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Crisis: কয়লা পরিবহণের জন্য বড় উদ্যোগ রেলের, কত ওয়াগন ব্যবহার হচ্ছে জানুন
রেলওয়াগনে কয়লা নিয়ে যাওয়া হয় বিদ্যুৎ কেন্দ্রে। (ANI Photo)  (HT_PRINT)
রেলওয়াগনে কয়লা নিয়ে যাওয়া হয় বিদ্যুৎ কেন্দ্রে। (ANI Photo)  (HT_PRINT)

Coal Crisis: কয়লা পরিবহণের জন্য বড় উদ্যোগ রেলের, কত ওয়াগন ব্যবহার হচ্ছে জানুন

  • সাধারণত ৮৪টি ওয়াগন একটি মালগাড়িতে ব্যবহার করা হয়। দেশের বিদ্যুৎকেন্দ্রগুলিতে যে কয়লা লাগে তার ৯৫ শতাংশই কোল ইন্ডিয়ার মজুত থেকে বিদ্যুৎকেন্দ্রগুলিতে যায়। বাকিটা আমদানিকৃত কয়লা। এদিকে কয়লা পরিবহণ যাতে আরও বেশি করা যায় সেকারণে একটি বিশেষ পদ্ধতি নেওয়া হয়েছে।

নেহা এলএম ত্রিপাঠি

সব মিলিয়ে কয়লা পরিবহণের জন্য প্রায় ৮৫ শতাংশ ওপেন ওয়াগনকে কাজে লাগিয়ে দিল ভারতীয় রেল। রেল সূত্রে খবর, মোট ১,৩১,৪০৩ ওপেন ওয়াগনের মধ্যে ১.১৩ লাখ ওয়াগনকে কয়লা পরিবহণের জন্য নিয়োজিত করল ভারতীয় রেল। রেলের এক আধিকারিক জানিয়েছেন, রোজ রেলের ২৮,৪৭০ ওয়াগনে কয়লা লোড করা হচ্ছে। সেই কয়লাই পাঠানো হচ্ছে পাওয়ার প্ল্যান্টে। রেলের আধিকারিকরা, কয়লা দফতর ও বিদ্যুৎ দফতরের আধিকারিকরা সব মিলিয়ে ১৮টি মূল পয়েন্টে সমস্যা মেটানোর চেষ্টা করছেন।  সপ্তাহে দুবার করে মন্ত্রী পর্যায়ে বৈঠক করার ব্যাপারেও ঠিক হয়েছে। এমনকী অনলাইন পোর্টালের মাধ্যমে কয়লা পরিবহণের বিষয়টি আপডেট করার ব্যাপারেও ঠিক করা হয়েছে।

এদিকে সাধারণত ৮৪টি ওয়াগন একটি মালগাড়িতে ব্যবহার করা হয়। দেশের বিদ্যুৎকেন্দ্রগুলিতে যে কয়লা লাগে তার ৯৫ শতাংশই কোল ইন্ডিয়ার মজুত থেকে বিদ্যুৎকেন্দ্রগুলিতে যায়। বাকিটা আমদানিকৃত কয়লা। এদিকে কয়লা পরিবহণ যাতে আরও বেশি করা যায় সেকারণে একটি বিশেষ পদ্ধতি নেওয়া হয়েছে। সাধারণত ৭ হাজার ৫০০ কিমি যাওয়ার পরে রেকগুলি গ্যারাজে পাঠানো হয়। তবে এবার সেই দূরত্ব বাড়িয়ে ১০ হাজার কিমি করা হচ্ছে।

এদিকে ইতিমধ্যেই ভারতীয় রেল ২ হাজারের বেশি পুরানো ওয়াগন মেরামতির জন্য ১৫০ কোটি টাকা খরচ করা হচ্ছে। ইতিমধ্যে ২১৭৯টি ওয়াগন মেরামতি করা হয়েছে।

বন্ধ করুন