বাংলা নিউজ > ঘরে বাইরে > মুম্বই বিস্ফোরণে জড়িত জঙ্গির কবরে সৌন্দর্যায়ন, সরকার জানত না? তোপ বিজেপির
মুম্বই হামলায় অভিযুক্ত ইয়াকুব মেমনের ফাইল ছবি। (Kunal Patil/HT Photo)

মুম্বই বিস্ফোরণে জড়িত জঙ্গির কবরে সৌন্দর্যায়ন, সরকার জানত না? তোপ বিজেপির

  • এনিয়ে সরকারিস্তরে কোনও গাফিলতি ছিল না সেটাও তদন্তে দেখা হবে বলে সূত্রের খবর। ডেপুটি পুলিশ কমিশনার জোন ২ নীলোৎপল বসু জানিয়েছেন, পুলিশ এনিয়ে তদন্ত শুরু করেছে।

সুরেন্দ্র পি গঙ্গন, ফয়জল মালিক ও বিজয় কুমার যাদব

১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণ মামলায় সাজাপ্রাপ্ত ইয়াকুব মেননের কবরে এবার সৌন্দর্যায়নের উদ্য়োগ। আর এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ বিজেপির। বিজেপির দাবি, মহারাষ্ট্রের আগের সরকার একজন জঙ্গির কবরে মেমোরিয়াল করার অনুমতি দিয়েছিল। তবে শেষ পর্যন্ত তদন্তে নেমে মুম্বই পুলিশ জানতে পারে মেনন পরিবার তাদের পরিবারের ১৪জন সদস্যের কবর সংস্কার করার উদ্যোগ নিয়েছিল। তার মধ্যে ইয়াকুবের কবরও ছিল। তবে ব্যাপারটা জানতে পেরে পুলিশ ওই সৌন্দর্যায়নের কাজ বন্ধ করে দেয়। এলইডি লাইট লাগানোর কাজও বন্ধ করে দেয় পুলিশ। উপমুখ্য়মন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ উচ্চ পর্যায়ের কমিটি গড়ে তদন্তের নির্দেশ দিয়েছেন।

একটি মারাঠি টিভি চ্যানেলে দেখানো হয়েছিল, ইয়াকুবের কবরকে গ্রানাইট দিয়ে মুড়ে ফেলে আলোর ব্যবস্থা করা হচ্ছে। এরপরই বিজেপি দাবি করে প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে এনিয়ে ক্ষমা চাইতে হবে। তাঁর অজ্ঞাতসারে এই ঘটনা হল কীভাবে? ১৯৯৩ সালে মুম্বই হামলায় যার জন্য় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছিলেন তার কবর সাজানোর জন্য এত আয়োজন? এই সৌন্দর্যায়ন জাতীয় স্তরে মহারাষ্ট্রে মর্যাদাহানি করেছে বলে দাবি বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রশেখর বাওয়ানকুলের।

মন্ত্রী শম্ভুরাজ দেশাই জানিয়েছেন, আমাদের কাছে এনিয়ে খবর ছিল না। আমরা এনিয়ে সমর্থন করি না। এদিকে এনিয়ে সরকারিস্তরে কোনও গাফিলতি ছিল না সেটাও তদন্তে দেখা হবে বলে সূত্রের খবর। ডেপুটি পুলিশ কমিশনার জোন ২ নীলোৎপল বসু জানিয়েছেন, পুলিশ এনিয়ে তদন্ত শুরু করেছে।

 

 

বন্ধ করুন