বাংলা নিউজ > ঘরে বাইরে > Coromandel Express Accident:করমণ্ডল দুর্ঘটনায় CBI, প্রশ্ন তুলে মোদীকে চিঠি খাড়গের, মনে করালেন ২০১৬'র কথা

Coromandel Express Accident:করমণ্ডল দুর্ঘটনায় CBI, প্রশ্ন তুলে মোদীকে চিঠি খাড়গের, মনে করালেন ২০১৬'র কথা

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (PTI) (HT_PRINT)

খাড়গের সাফ কথা, এই ধরনের বড় দুর্ঘটনার তদন্ত করার মতো পরিস্থিতি সিবিআইয়ের নেই। তিনি জানিয়েছেন, রেলমন্ত্রী বলছেন দুর্ঘটনার 'Root cause'টা তিনি খুঁজে পেয়েছেন। কিন্তু তারপরেও সিবিআইকে তদন্ত করতে দিচ্ছেন।

সপ্তর্ষি দাস

করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার তদন্তে সিবিআই। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন রেল বোর্ড সিবিআই তদন্তের সুপারিশ করেছে। তবে এবার সিবিআইকে দিয়ে ওই দুর্ঘটনার তদন্ত নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। সোমবার এনিয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠিও পাঠিয়েছেন। তিনি এই প্রসঙ্গে ২০১৬ সালে কানপুরে ট্রেন বেলাইনের ঘটনার প্রসঙ্গ এনেছেন। 

খাড়গে লিখেছেন, দেশ এখনও ২০১৬ সালের কানপুরে রেল বেলাইনের ঘটনা মনে রেখেছে। সেবার ১৫০জন মারা গিয়েছিলেন। রেলমন্ত্রী সেই সময় এনআইএকে তদন্তভার দিয়েছিলেন। আর ২০১৭ সালে একটি নির্বাচনী সভাতে আপনি দাবি করলেন এটা একটা ষড়যন্ত্র হতে পারে। আপনি সেই সময় দেশকে বলেছিলেন কঠোরতম সাজা দেওয়া হবে। আর ২০১৮ সালে NIA কেসটা বন্ধ করে দিল।

খাড়গে লিখেছেন,  এনআইএ চার্জশিটও দিল না। গোটা দেশ অন্ধকারে থেকে গেল সেই ১৫০জনের মৃত্যুর পেছনে কে দায়ী? বর্তমানের নানা বিবৃতি, কোনও বিশেষজ্ঞ ছাড়াই অপর একটি এজেন্সির হাতে তদন্তভার দেওয়া এটা সেই ২০১৬ সালের ঘটনার কথা মনে করাচ্ছে। আসলে এটা বোঝা যাচ্ছে আপনারা সুরক্ষা সংক্রান্ত কোনও গাফিলতি ছিল কি না এটা বিশেষ দেখছেন না। আপনারা বিভাজনের সেই কৌশল নিচ্ছেন। লিখেছেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে।

খাড়গের সাফ কথা, এই ধরনের বড় দুর্ঘটনার তদন্ত করার মতো পরিস্থিতি সিবিআইয়ের নেই। তিনি জানিয়েছেন, রেলমন্ত্রী বলছেন দুর্ঘটনার 'Root cause'টা তিনি খুঁজে পেয়েছেন। কিন্তু তারপরেও সিবিআইকে তদন্ত করতে দিচ্ছেন। সিবিআই অপরাধের তদন্ত করে, রেল দুর্ঘটনার নয়। সিবিআই বা এই ধরনের কোনও এজেন্সি টেকনিকাল ,ইনস্টিটিউশনাল বা পলিটিকাল কোনও ডামাডোল নিয়ে তদন্ত করে না। রেল সুরক্ষা, সিগন্য়াল সংক্রান্ত ব্যাপার, মেরামতি, নজরদারি সংক্রান্ত ব্যাপার নিয়ে তদন্ত করার মতো বিশেষজ্ঞ তাদের কাছে নেই।

মোদীকে লেখা চিঠিতে তিনি জানিয়েছেন, সুরক্ষার বহর যেভাবে কমছে তাতে যাত্রীদের মধ্য়ে স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে। আজকে সবথেকে অগ্রাধিকারের বিষয় হল আবশ্যিক যে সুরক্ষা সংক্রান্ত বিষয় রয়েছে সেগুলিকে লাগু করা। এই ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেটাও দেখা দরকার। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.