বাংলা নিউজ > ঘরে বাইরে > দ্বিতীয় ডোজের কতদিন পর মিলবে প্রিকশন ডোজ? রেজিস্ট্রেশন শুরুর আগে জারি নির্দেশিকা
 (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

দ্বিতীয় ডোজের কতদিন পর মিলবে প্রিকশন ডোজ? রেজিস্ট্রেশন শুরুর আগে জারি নির্দেশিকা

  • শুক্রবারই কেন্দ্রের তরফে নয়া নির্দেশিকা জারি করে জানানো হয়, প্রিকশন ডোজ নিতে হলে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। যোগ্য ব্যক্তিরা টিকাকরণ কেন্দ্রে সোজা চলে গেলেই পাবেন ডোজ।

আর দুই দিন পর থেকেই দেশে ষাটোর্ধ্ব ব্যক্তি এবং করোনা যোদ্ধাদের করোনা রোধক টিকার প্রিকশন ডোজ দেওয়া হবে। তার আগে আজ থেকেই রেজিস্ট্রেশন শুরু হওয়ার কথা। এরই মাঝে শুক্রবারই কেন্দ্রের তরফে নয়া নির্দেশিকা জারি করে জানানো হয়, প্রিকশন ডোজ নিতে হলে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়। টিকাকরণ কেন্দ্রে সোজা চলে গেলেই মিলবে ডোজ।

প্রিকশন ডোজ নেওয়ার জন্য নতুন করে নাম নথিভুক্ত করতে হবে কিনা, তা নিয়ে অনেকের মনেই সংশয় ছিল। এই পরিস্থিতিতে টিকার তৃতীয় ডোজের জন্য কোউইন পোর্টালে নতুন করে নাম রেজিস্টার করার কোনও দরকার নেই বলে জানিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে টিকাকরণ কেন্দ্রে গেলেই সরাসরি অ্যাপয়ন্টমেন্ট নেওয়া যাবে তৃতীয় ডোজের।

জানা গিয়েছে, প্রথমে যেই ব্যক্তি যেই টিকার ডোজ নিয়েছিলেন সেই ব্যক্তিকে প্রিকশন ডোজের ক্ষেত্রেও সেই টিকাই দেওয়া হবে। অন্য টিকার ডোজ দেওয়া হবে না। পাশাপাশি দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহ পরেই মিলবে প্রিকশন ডোজ। অর্থাত্, কেউ যদি গত অক্টোবরে টিকার দ্বিতীয় ডোজ নিয়ে থাকেন, তবে এখনই তিনি টিকার তৃতীয় ডোজের যোগ্য নন। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ৬০ বছরের উর্ধ্বে ব্যক্তিদের কো-মর্বিডিটি রয়েছে কিনা তা প্রমাণ করার জন্য কোনও প্রেসক্রিপশন দেখানোর প্রয়োজন নেই। তবে ষাটোর্ধ্ব ব্যক্তির ক্ষেত্রে টিকা নেওয়ার আগে তাঁর চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বন্ধ করুন