বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রাপ্তবয়স্কদের থেকে ২-১৮ বছর বয়সি শিশুদের উপর বেশি কার্যকর কোভ্যাক্সিন: বায়োটেক
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)

প্রাপ্তবয়স্কদের থেকে ২-১৮ বছর বয়সি শিশুদের উপর বেশি কার্যকর কোভ্যাক্সিন: বায়োটেক

  • ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরুর আগেই টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তরফে দাবি করা হল যে ২ থেকে ১৮ বছর বয়সীদের উপর তাদের টিকা সম্পূর্ণ নিরাপদ।

সম্প্রতি দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের জন্য কভিড টিকাকরণ চালুর ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আগামী ৩ জানুয়ারি থেকেই শুরু হবে তাদের টিকাকরণ। আর টিকাকরণ শুরুর আগেই টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তরফে দাবি করা হল যে ২ থেকে ১৮ বছর বয়সীদের উপর তাদের টিকা সম্পূর্ণ নিরাপদ। শুধু তাই নয়, এই টিকা শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতেও সক্ষম।

হায়দরাবাদ ভিত্তিক সংস্থাটি বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে দাবি করে, প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে অ্যান্টিবডি তৈরির ক্ষেত্রে ১.৭ গুণ বেশি কার্যকর তাদের টিকা। এই বিষয়ে ভারত বায়োটেকের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এল্লা বলেন, ‘শিশুদের মধ্যে কোভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়ালের ফল খুব উত্সাহজনক। শিশুদের জন্য ভ্যাকসিনের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরা এটা জানাতে পেরে আনন্দিত যে কোভ্যাক্সিন এখন শিশুদের নিরাপত্তা এবং ইমিউনোজেনিসিটির তথ্য প্রমাণ করেছে। আমরা এখন প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য একটি নিরাপদ এবং কার্যকরী কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির লক্ষ্য অর্জন করেছি। ভ্যাকসিন হল প্রতিরোধমূলক হাতিয়ার; প্রতিষেধক হিসেবে ব্যবহার করা হলেই ভ্যাকসিনের শক্তি ব্যবহার করা যেতে পারে।’

দ্বিতীয় ফেজ ক্লিনিকাল ট্রায়াল এবং মাল্টিসেন্টার স্টাডির অংশ হিসাবে সংশ্লিষ্ট বয়সের ৩৭৪ জনকে কোভ্যাক্সিনের দুটি ০.৫ মিলি পরিমাণের ডোজ দেওয়া হয়েছিল। চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই ট্রায়াল চলেছিল। প্রাপ্তবয়স্কদেরও এই পরিমাণ ডোজ দেওয়া হয়ে থাকে। তাতেই দেখা যায়, প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে অনেক কার্যকর ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম ভারত বায়োটেকের টিকা। এদিকে টিকা প্রয়োগের জেরে কোনও শিশুর উপর নেতিবাচক প্রভাব পড়েনি বলেই দাবি করেছে টিকা প্রস্তুতকারক সংস্থাটি। এই পরীক্ষার ফলই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গনাইজেশনের কাছে জমা দেওয়া হলে ১২ থেকে ১৮ বছর বয়সিদের উপর টিকার জরুরি প্রয়োগের অনুমোদন দেওয়া হয়।

বন্ধ করুন