রিকশা জীবাণুমুক্ত করছেন কলকাতা পুরনিগমের এক কর্মী (ছবি সৌজন্য রয়টার্স)
রিকশা জীবাণুমুক্ত করছেন কলকাতা পুরনিগমের এক কর্মী (ছবি সৌজন্য রয়টার্স)

COVID-19 Updates: লকডাউন গুজব থেকে দ্বিগুণ স্বাস্থ্যবিমা - একনজরে করোনার ১০ খবর

  • দেশে ক্রমশ বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। বিশ্বে মৃত্যু ছাড়াল ৩৫,০০০।

দেশে ক্রমশ বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। ফলে জল্পনা ছিল, তাহলে কি লকডাউন বাড়ানো হবে? তা উড়িয়ে দিলেন ক্যাবিনেট সচিব। এদিকে, একাধিক দেশে কার্যত মৃত্যুমিছিল চলছে। ইতিমধ্যে বিশ্বে মৃতের সংখ্যা ৩৫,০০০ ছাড়িয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে সাত লাখ। সারাদিনে করোনা সংক্রান্ত আর কী কী গুরুত্বপূর্ণ খবর, দেখে নিন একনজরে -

1

ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১,০৭১। ৯৯ জন সুস্থ হয়ে উঠেছেন। মৃত্যু হয়েছে ২৯ জনের। একজন অন্যত্র চলে গিয়েছেন।

2

জল্পনা ছড়িয়েছিল, লকডাউন আরও বাড়ানো হতে পারে। তবে তা গুজব বলে উড়িয়ে দিল কেন্দ্র। একটি সংবাদসংস্থাকে ক্যাবিনেট সচিব রাজীব গৌবা বলেন, 'এরকম রিপোর্ট দেখে আমি অবাক। লকডাউন বাড়ানোর কোনও পরিকল্পনা নেই।' পরে সেনার তরফেও জানানো হয়, দেশে জরুরি অবস্থা ঘোষণা ও সেনা নামানোর খবর ভুয়ো।

3

নিষেধাক্ষা উপেক্ষা করেই ধর্মীয় জমায়েতের আয়োজন করা হয়েছিল। তারপর অনেকের করোনাভাইরাস উপসর্গ দেখা মিলেছে। তার জেরে দিল্লির নিজামুদ্দিন এলাকা ঘিরে দিল পুলিশ।

4

পশ্চিমবঙ্গে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যু কালিম্পঙের ৪৪ বছরের এক মহিলার। এর ফলে, রাজ্যে মৃত বেড়ে দাঁড়াল দুই। তবে কীভাবে তিনি সংক্রমিত হয়েছিলেন, তা নিয়ে ধন্দ রয়েছে।

5

পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় একটি করোনা হাসপাতাল খোলার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পাশাপাশি, সরকারি হাসপাতালের উপর চাপ লাঘব করতে সাময়িকভাবে বেসরকারি হাসপাতালও অধিগ্রহণ করা হবে।

6

জরুরি পরিষেবায় নিযুক্ত কর্মীদের পাঁচ লাখ টাকার স্বাস্থ্য বিমা ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। তা বাড়িয়ে ১০ লাখ করা হল। জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

7

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা বন্ধ করা দরকার। সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। এবিষয়ে প্রধান বিচারপতি এস বোবদ বলেন, 'আমার মনে হয়, সরকার কিছু পদক্ষেপ করছে। যা নিয়ে সরকার ইতিমধ্যে (পদক্ষেপ) করছে, নির্দেশ জারি করে তা ঘোরালো করতে চাই না।' পরে অন্য একটি পিটিশনে পুরো বিষয়টি নিয়ে কেন্দ্রের রিপোর্ট তলব করে সুপ্রিম কোর্ট।

8

ভিনরাজ্য থেকে উত্তরপ্রদেশে আগত পরিযায়ী শ্রমিকদের উপর জলের সঙ্গে জীবাণুনাশক মিশিয়ে ছেটানোর অভিযোগ উঠল। অনেকের অভিযোগ, শ্রমিকদের 'রাসায়নিক স্নান' করানো হয়েছে। দমকল বিভাগের এক কর্মী জানান, দলের সঙ্গে সোডিয়াম হাইপোক্লোরাইট (তরল ব্লিচ) মেশানো ছিল। আর তা প্রশাসনের নির্দেশে করা হয়েছে। বিষয়টি নিয়ে বরেলির জেলাশাসক বলেন, 'এই বিষয়ে কিছু জানি না আমি। বিষয়টি দেখছি।'

9

লকডাউন নিষেধাজ্ঞা উপেক্ষা করার পাশাপাশি পুলিশের উপর হামলা চালানোর অভিযোগে গুজরাতের সুরাতে কমপক্ষে ৯৩ জন ভিনরাজ্যের শ্রমিককে গ্রেফতার করা হয়েছে।

10

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে সাত লাখ ছুঁইছুুঁই। মৃতের সংখ্য়া ৩৫,০০০ ছাড়িয়ে গিয়েছে। আমেরিকায় দেড় লাখের মতো মানুষের দেহে করোনার অস্তিত্ব মিলেছে। মৃত্যু হয়েছে ২,৪৯০। ইতালিতেও আক্রান্তের সংখ্যা এক লাখের কাছাকাছি। সেখানে মৃত্যু হয়েছে ,১০,৭৭৯ জনের। স্পেনে মৃতের সংখ্যা ৭,৩৪০।

বন্ধ করুন