বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine: একাধিক সংস্থার সঙ্গে চুক্তি হতে পারে, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর
প্রতিটি নাগরিককে রক্ষা করতে একাধিক ভ্যাক্সিন নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি করতে পারে ভারত।
প্রতিটি নাগরিককে রক্ষা করতে একাধিক ভ্যাক্সিন নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি করতে পারে ভারত।

Covid-19 vaccine: একাধিক সংস্থার সঙ্গে চুক্তি হতে পারে, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

  • ভারতে কোভিড টিকাকরণের চাহিদা কোনও একটি ভ্যাক্সিন নির্মাতা সংস্থার পক্ষে পূর্ণ করা অসম্ভব।

কোভিড অতিমারীর থেকে দেশের প্রতিটি নাগরিককে রক্ষা করতে একাধিক ভ্যাক্সিন নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি করতে পারে ভারত। রবিবার এমনই দাবি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। সেই সঙ্গে, প্রথমে সবচেয়ে ঝুঁকিবহুল গোষ্ঠীকে টিকা দেওয়া হবে বলেও ঘোষণা করেছেন মন্ত্রী।

রবিবার তাঁর সাপ্তাহিক অনলাইন বৈঠকে দেশবাসীর উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিপুল জনসংখ্যা ও বিপুলায়তনের কারণে ভারতে কোভিড টিকাকরণের চাহিদা কোনও একটি ভ্যাক্সিন নির্মাতা সংস্থার পক্ষে পূর্ণ করা অসম্ভব। এই জন্য দেশে একাধিক কোভিড ভ্যাক্সিন চালু করার সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।’

মন্ত্রী বলেন, ‘বর্তমানে ভারতে তৈরি সমস্ত Covid-19 ভ্যাক্সিন ক্লিনিক্যাল ট্রায়ালের ১,২ ও ৩ স্তরে রয়েছে। জরুরি ভিত্তিক টিকাকরণের জন্য যথাযথ নিরাপত্তা ও ফলাফল সংক্রান্ত তথ্য প্রয়োজন। এই তথ্য পাওয়ার উপরেই নির্ভর করছে পরবর্তী পদক্ষেপ।’

একই সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে হেতু প্রাথমিক পর্যায়ে সীমিত পরিমাণে ভ্যাক্সিন পাওয়াযাবে, সেই কারণে তা প্র.য়োগের ক্ষেত্রে অগ্রাধিকার বিবেচনা করতে হবে। যে সমস্ত ভ্যাক্সিন তৈরি হচ্ছে, তা রোগীর বয়সের ভিত্তিতে প্রযোজ্য হবে।

WHO-এর ওয়েবসাইট অনুসারে, বর্তমানে বিশ্বে প্রায় ১০০টি কোভিড ভ্যাক্সিন ট্রায়াল পর্যায়ে রয়েছে। এ দেশে কোভিড টিকা তৈরি করছে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড, ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড, বায়োলজিক্যাল ই লিমিটেড, রিলায়েন্স লাইফ সায়েন্সেস প্রাইভেট লিমিটেড, অরবিন্দ ফার্মা লিমিটেড, জেনোভা বায়োফার্মাকিউটিক্যালস লিমিটেড এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। 

এ ছাড়া কিছু দিনের মধ্যেই মাত্র একঘণ্টায় সঠিক কোভিড নির্ণায়ক পরীক্ষা প্রক্রিয়া ‘ফেলুদা’ সাধারণের জন্য পাওয়া যাবে বলেও জানিয়েছেন হর্ষ বর্ধন।

বন্ধ করুন