বাংলা নিউজ > ঘরে বাইরে > CRPF: সিআরপিএফে প্রথম দুই মহিলা অফিসার IG পদে উন্নীত, কী বললেন তাঁরা?

CRPF: সিআরপিএফে প্রথম দুই মহিলা অফিসার IG পদে উন্নীত, কী বললেন তাঁরা?

সিআরপিফে দুই মহিলা অফিসার আইজির পদে উন্নীত হলেন (ANI Image) (HT_PRINT)

আইজি সীমা ধুন্দিয়া জানিয়েছেন, প্রথমে যখন নারীরা এই ফোর্সে আসতেন তখন মানুষ কিছুটা সন্দিহান ছিলেন। কিন্তু বর্তমানে অনেক মহিলা এতে যোগ দিচ্ছেন। বর্তমানে পেশার ক্ষেত্রে অত্যন্ত ভালো পরিবেশ রয়েছে ফোর্সে।

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের দুই মহিলা অফিসার ইনস্পেক্টর জেনারেলের পদে উন্নীত হলেন। এই প্রথম কোনও মহিলা অফিসার এই পদে গেলেন। ওই দুই অফিসার হলেন সীমা ধুন্দিয়া ও অ্যানি আব্রাহাম। ১৯৮৭ সাল থেকে সিআরপিএফে নারীদের নিয়োগ করা হয়। তারপর থেকে এই প্রথম আইজি পদে উন্নীত হলেন কোনও মহিলা অফিসার।

ইনস্পেক্টর জেনারেল সীমা ধুন্দিয়া সিআরপিএফের বিহার সেক্টরের প্রধান পদে উন্নীত হলেন। ইনস্পেক্টর জেনারেল অ্যানি আব্রাহাম সিআরপিএফের RAPID ACTION FORCE'র প্রধানের দায়িত্বে এলেন।১৯৯২ সাল থেকে RAF তৈরির পর থেকে এই প্রথম কোনও মহিলা অফিসার আইজির দায়িত্বে এলেন।

হিন্দুস্তান টাইমসকে আইজি অ্যানি আব্রাহাম জানিয়েছেন, নিঃসন্দেহে এটা একটা বড় প্রাপ্তি। আইজি সীমা ধুন্দিয়া জানিয়েছেন, খুব ভালো লাগছে। সামনে আরও কাজ করার আছে। তবে সিআরপিএফের সমস্ত নারীদের কাছে এটা একটা বড় প্রাপ্তি। আমরা অনেকটা পথ এগিয়ে এলাম।

আইজি অ্যানি আব্রাহাম জানিয়েছেন নারীদের কাছে প্যারামিলিটারি ফোর্স অত্যন্ত চ্যালেঞ্জের কাজ। পরিবার আর পেশার মধ্যে সামঞ্জস্য রাখতে হয় নারীকে। সেই কাজটা অত্যন্ত ভালোভাবে করেন নারীরা।

আইজি সীমা ধুন্দিয়া জানিয়েছেন, প্রথমে যখন নারীরা এই ফোর্সে আসতেন তখন মানুষ কিছুটা সন্দিহান ছিলেন। কিন্তু বর্তমানে অনেক মহিলা এতে যোগ দিচ্ছেন। বর্তমানে পেশার ক্ষেত্রে অত্যন্ত ভালো পরিবেশ রয়েছে ফোর্সে। যখন আমরা ফোর্সে এসেছিলাম তখন এটি ছিল পুরুষ প্রধান। তখন পুরুষদের সঙ্গে পাল্লা দিতে আমাদের যোগ্যতা প্রমাণ করতে হয়েছে। পরে সকলেই আমাদের মেনে নিয়েছেন। আর এখন আমরাই প্রথম মহিলা আইজির ব্যাচ।

 

বন্ধ করুন