বাংলা নিউজ > ঘরে বাইরে > Durga Puja: ২০২৪ দুর্গাপুজোয় সোনার চালচিত্র দিয়ে প্রতিমা সাজানোর পরিকল্পনা এই পুজো কমিটির

Durga Puja: ২০২৪ দুর্গাপুজোয় সোনার চালচিত্র দিয়ে প্রতিমা সাজানোর পরিকল্পনা এই পুজো কমিটির

কটকের চৌধুরী বাজার দুর্গাপুজো ঘিরে উন্মাদনা। (প্রতীকী ছবি) (HT)

ওড়িশার চৌধুরী বাজারের পরের বছরের দুর্গাপুজোয় ঠাকুরের চালচিত্র সোনার তৈরি হবে বলে খবর। এমনই পরিকল্পনার পথে এগোচ্ছে পুজো কমিটি। উল্লেখ্য, বর্তমানে সেখানে ঠাকুরের চালচিত্র রুপোর তৈরি।

২০২৩ দুর্গাপুজোর উৎসবের সূর্য প্রায় মধ্যগগনে। সপ্তমী রাত পার মানেই অষ্টমী শুরুর পালা। আর অষ্টমী মানেই সকাল থেকে পুষ্পাঞ্জলীর তোড়জোড়, বিকেল হলেই ঠাকুর দেখা। এরপর নবমীর নিশিকে না যেতে দেওয়ার করুণ আকুতি। পরে দশমী আসতেই সিঁদুর খেলা। প্রতিবারই এই নিয়মে পার হয়ে যায় দুর্গাপুজো। আর পরের বছরের জন্য শুরু হয় অপেক্ষা। শুরু হয় পরের বছরের দুর্গাপুজোর পরিকল্পনা। সেই নিয়মেই ওড়িশার কটকের এক পুজোয় পরের বছরের ঠাকুর ঘিরে পরিকল্পনা হয়ে গেল।

ওড়িশার চৌধুরী বাজারের পরের বছরের দুর্গাপুজোয় ঠাকুরের চালচিত্র সোনার তৈরি হবে বলে খবর। এমনই পরিকল্পনার পথে এগোচ্ছে পুজো কমিটি। উল্লেখ্য, বর্তমানে সেখানে ঠাকুরের চালচিত্র রুপোর তৈরি। ওড়িশার দুর্গাপুজোয় এই পুজো কমিটি কার্যত ট্রেন্ড সেটার। ১৯৫৬ সালে এই পুজোই প্রথমবার রুপোর ফিলিগ্রি ব্যবহার করে। পরে দেবীর সাজে আসে সোনার গয়না। আসে সোনার মুকুট। এমনকি মহিষাসুরের গয়নাও সেখানে সোনার।

( Weather Rain Forecast in WB:পুজোর শেষ লগ্নে নিম্নচাপের ভ্রূকুটি! বৃষ্টি কোন কোন জেলায়? অষ্টমীর আবহাওয়ার পূর্বাভাস একনজরে)

এই পুজোয় প্রতি বছরই ভক্তরা সোনার গয়না বা রুপোর গয়না মানত হিসাবে অর্পণ করেন। শোনা যায়, এই দেবী অত্যন্ত জাগ্রত। সেই থেকেই দর্শনার্থীদের বিশ্বাস রয়েছে। পুজো কমিটি বলছে, আগামী বছরে তারা চাইছে চালচিত্রের উপরের ভাগের অংশে বেশ কিছুটা জায়গা হবে সোনার। সেক্ষেক্রে ২ কেজি সোনা ব্যবহৃত হবে বলে খবর। এর আগে চালচিত্রের উপরে ৯ টি কলিকা সোনার হিসাবে রাখা হয়ে থাকে। তবে পরের বছর থেকে এই কলিকা ১১ টি হবে। উল্লেখ্য, এই চালচিত্রে যে রুপোর কারুকার্য করা অংশ রয়েছে, তার নৈপূণ্য আবর্ণনীয়। এছাড়া ২.৫ কুইন্টাল রুপো ও সোনা দিয়ে তৈরি এই চালচিত্র এখানের অন্যতম আকর্ষণ। ফলে কটকের এই দুর্গাপুজো সমান তালে টক্কর দিচ্ছে প্রতিবেশী ওড়িশার এই পুজো। ফলে ২০২৪ দুর্গাপুজোয় কতটা  তাক লাগাতে পারে সেদিকে তাকিয়ে অনেকেই।

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

Pakistan বনাম New Zealand ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? দ্বিতীয় কিপার হিসেবে লড়াই রাহুল-সঞ্জুর, ষষ্ঠ বোলারের দৌড়ে বিষ্ণোই-অক্ষর-আবেশ ‘আমার সঙ্গে একটা ছবি তুলবে কাঞ্চনদা?’ পরমব্রতর বাড়িতে দেখা হতেই আবদার অরিজিতের! ‘৪০ ঊর্ধ্বে মহিলাদের প্রতি মানুষ কঠোর’, কাজ কমিয়ে দেওয়া নিয়েও মুখ খুললেন কালকি ম্যালেরিয়ার ঝুঁকি বাড়ে এই কারণেই! বিশেষজ্ঞের পরামর্শ মতো এড়িয়ে চলুন এখন থেকেই লোকসভা ভোটের দ্বিতীয় দফার আসনগুলিতে ২০১৯-এর চেয়ে ভাল ফলের আশায় জেডিইউ 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু টসে জিতল Royal Challengers Bengaluru , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| অগ্নিদগ্ধ হয়ে একসঙ্গে তিনজনের মৃত্যু হয়েছে, পাটনার হোটেলে বিধ্বংসী আগুনের জের মা হতে চান, মিলছে না পাত্র! প্রিয়াঙ্কার মতো ডিম্বাণু সংরক্ষণ করতে চান ম্রুনাল

Latest IPL News

'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.