বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganga saptami 2024: গঙ্গা সপ্তমী কবে পালিত হবে? তিথি শুভ সময় এবং এর তাৎপর্য ও কাহিনি জেনে নিন

Ganga saptami 2024: গঙ্গা সপ্তমী কবে পালিত হবে? তিথি শুভ সময় এবং এর তাৎপর্য ও কাহিনি জেনে নিন

এই বছর, গঙ্গা সপ্তমী ১৪ মে, ২০২৪ তারিখে পালিত হবে।

Ganga saptami 2024: গঙ্গা সপ্তমী কবে? ২০২৪ এ গঙ্গা সপ্তমির সময় শুভ মুহূর্ত ও পুজো পদ্ধতি, জেনে নিন এখান থেকে। 

গঙ্গা সপ্তমী হিন্দু ধর্মে সবচেয়ে শুভ দিনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এই দিনটি গঙ্গা জয়ন্তী নামেও পরিচিত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে গঙ্গা সপ্তমী পালিত হয়। উত্তর ভারতে গঙ্গা সপ্তমী অত্যন্ত উৎসাহের সঙ্গে পালিত হয়। হিন্দু ধর্মে, গঙ্গা নদী একটি পবিত্র নদী। যাকে দেবী রূপে পুজো করা হয়। বৈশাখ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথি দেবী গঙ্গাকে উৎসর্গ করা হয়। এটি জাহ্নু সপ্তমী নামেও পরিচিত।

গঙ্গা সপ্তমী ২০২৪: তারিখ এবং সময়: এই বছর, গঙ্গা সপ্তমী ১৪ মে, ২০২৪ তারিখে পালিত হবে। গুরুত্বপূর্ণ সময়গুলি হল: গঙ্গা সপ্তমী মধ্যাহ্ন মুহূর্ত – সকাল ১১ টা ২৬ মিনিট  থেকে দুপুর ২ টো ১৯ মিনিট পর্যন্ত।  সময়কাল – ০২ ঘন্টা ৫৩ মিনিট, সপ্তমী তিথি শুরু – ১৩ মে, ২০২৪ বিকাল ০৫ টা ২০ মিনিট, সপ্তমী তিথি শেষ হবে – ১৪ মে, ২০২৪ সন্ধ্যা ০৬ টা ৪৯ মিনিটে। 

গঙ্গা সপ্তমী ২০২৪ তাৎপর্য: হিন্দুদের মধ্যে গঙ্গা সপ্তমীর গুরুত্ব রয়েছে। গঙ্গাকে সবচেয়ে পবিত্র নদীগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। দেবী গঙ্গাকে শুভ্রা, গঙ্গা ভাগীরথী এবং বিষ্ণুপদীর মতো অনেক নামে ডাকা হয়। বিষ্ণুপদীর নামকরণ করা হয়েছিল কারণ তিনি প্রথম ভগবান বিষ্ণুর চরণ থেকে বেরিয়েছিলেন। এটি বিশ্বাস করা হয় যে গঙ্গার জলে যে কোনও রোগ থেকে মানুষকে নিরাময় করার ক্ষমতা রয়েছে। যে ভক্তরা গঙ্গা নদীতে পবিত্র স্নান করেন তাদের অতীতের পাপ মোচন হয়। গঙ্গার জল নেতিবাচকতা থেকে রক্ষা করে এবং এটি শরীর ও আত্মাকে শুদ্ধ করে। শিবলিঙ্গ অভিষেকের জন্য ভক্তরা গঙ্গা জল ব্যবহার করেন। গঙ্গা জল মৃত মানুষের ছাই নিমজ্জিত করতে ব্যবহার করা হয় যাতে তারা পরিত্রাণ পেতে পারে।

গঙ্গা সপ্তমী ২০২৪: হিন্দু শাস্ত্র অনুসারে, গঙ্গা দশেরার দিনে দেবী গঙ্গা প্রথম পৃথিবীতে অবতরণ করেছিলেন, কিন্তু ঋষি জাহ্নু সমস্ত গঙ্গার জল পান করেছিলেন। তখন সমস্ত দেবতা এবং ভগীরথ ঋষি জাহ্নুকে গঙ্গাকে মুক্তি দেওয়ার জন্য অনুরোধ করলেন। অতঃপর গঙ্গা সপ্তমীর দিনে গঙ্গা দেবী আবার পৃথিবীতে আসেন তাই এই দিনটিকে জাহ্নু সপ্তমীও বলা হয়।

গঙ্গা সপ্তমীর সঙ্গে সম্পর্কিত আরেকটি কাহিনি হল, একবার কোশলের রাজা ভগীরথ কষ্ট পেয়েছিলেন কারণ তাঁর পূর্বপুরুষরা খারাপ কাজের পাপে ভুগছিলেন। ভগীরথ এর থেকে তাদের মুক্ত করতে চেয়েছিলেন, তাই তিনি ভগবান ব্রহ্মার কাছে কঠোর তপস্যা করেছিলেন এবং ভগবান ব্রহ্মা তাকে আশ্বস্ত করেছিলেন যে গঙ্গা পৃথিবীতে আসবে, তার পূর্বপুরুষদের আত্মাকে শুদ্ধ করবে। কিন্তু তিনি জানতেন যে দেবী গঙ্গার প্রবাহ সবকিছু ধ্বংস করতে পারে, তখন ব্রহ্মাজি ভগীরথকে ভগবান শিবের উপাসনা করতে বলেছিলেন কারণ শুধুমাত্র তিনিই গঙ্গার প্রবাহ নিয়ন্ত্রণ করতে পারেন। তাই তিনি তাঁর কঠোর তপস্যায় ভগবান শিবকে খুশি করেছিলেন এবং এই শুভ দিনে দেবী গঙ্গা পৃথিবীতে অবতরণ করেছিলেন, তাই গঙ্গা ভাগীরথী নামে পরিচিত।

গঙ্গা সপ্তমীতে গঙ্গাস্নান এবং পরবর্তীতে পুজোর অনুষ্ঠান

গঙ্গা সপ্তমীর দিন ব্রহ্মমুহূর্তে ঘুম থেকে উঠে দৈনন্দিন সমস্ত কাজ সেরে গঙ্গা নদীতে স্নান করুন এবং যদি নদীতে স্নান করা সম্ভব না হয় তবে স্নানের জলে গঙ্গা জল মিশিয়ে নিন।

গঙ্গা নদীতে স্নানের সময় সূর্যদেবকে অর্ঘ্য দিতে হবে।

সূর্য অর্ঘ্যের পরে, ভগবান শিবের ধ্যান করুন এবং তাঁর মন্ত্রগুলি জপ করুন।

তারপর হর হর গঙ্গে জপ করে আপনার সামর্থ্য অনুযায়ী নদীতে ডুব দিন।

যদি সম্ভব হয়, তিনটি ডুব দিন। এটি শাশ্বত পুণ্য অর্জনের দিকে পরিচালিত করে।

মা গঙ্গাকে দুধ নিবেদন করুন। তারপর মা গঙ্গাকে ধূপ, প্রদীপ, নৈবেদ্য ইত্যাদি নিবেদন করুন।

মা গঙ্গাকে গাঁদা ফুলের মালা অর্পণ করুন।

নদীতে দাঁড়িয়ে মা গঙ্গার মন্ত্র জপ করুন।

এছাড়াও গঙ্গা স্তোত্র পাঠ করুন এবং মা গঙ্গার কাছে প্রার্থনা করুন।

মা গঙ্গাকে সাদা রঙের মিষ্টি বা অন্যান্য খাদ্যদ্রব্য নিবেদন করুন।

মা গঙ্গার আরতি করুন এবং আপনার সামর্থ্য অনুযায়ী দান করুন।

ভাগ্যলিপি খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.