বাংলা নিউজ > ঘরে বাইরে > নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আমেরিকায় মৃত্যুদণ্ড, শেষ ২২ মিনিট ধরে ছটফট করল অপরাধী

নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আমেরিকায় মৃত্যুদণ্ড, শেষ ২২ মিনিট ধরে ছটফট করল অপরাধী

কেনেথ স্মিথ

গত ২৫ জানুয়ারি রাত্রি ৮টা ২৫মিনিটে মৃত বলে ঘোষণা করা হয়েছে কেনেথকে। মৃত্যুদণ্ডের দায়িত্বে ছিলেন দুই কর্মী। স্টেচারে শুয়ে একটি বিশেষ মাস্ক পরিয়ে দেওয়া হয় কেনেথকে। এই মাক্স পরায় অক্সিজেন চলাচলের কোন সুযোগ ছিল না।

আমেরিকা যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে কেনেথ স্মিথ নামে এক হত্যাকারীর মৃত্যুদণ্ড দেওয়া হল সম্প্রতি। প্রসঙ্গত ২০২২ সালে প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগ করে প্রথম দফায় কেনেথের মৃত্যুদণ্ড কার্যকর করতে সচেষ্ট হয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ৷ পরে অবশ্য ইনজেকশন-এর মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে স্থগিতাদেশ আসে। এরপর আলোচনা মাধ্যমে ঠিক হয় কেনেথ স্মিথের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে নাইট্রোজেন গ্যাস প্রয়োগের মাধ্যমে। কেনেথ এক মহিলাকে হত্যা করেছিল তার স্বামীর নির্দেশে।

এই বিষয়ে কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৫ জানুয়ারি রাত্রি ৮টা ২৫মিনিটে মৃত বলে ঘোষণা করা হয়েছে কেনেথকে। মৃত্যুদণ্ডের দায়িত্বে ছিলেন দুই কর্মী। স্টেচারে শুয়ে একটি বিশেষ মাস্ক পরিয়ে দেওয়া হয় কেনেথকে। এই মাক্স পরায় অক্সিজেন চলাচলের কোন সুযোগ ছিল না। পাঁচ জন সাংবাদিক এই মৃত্যু কার্যকরের প্রক্রিয়াটি নিজ চোখে দেখেন। তারা কাঁচের দেওয়ালের ওপাশ থেকে সম্পূর্ণ প্রক্রিয়াটি দেখেন। এক সাংবাদিক জানিয়েছেন, ‘নাইট্রোজেন প্রয়োগের পরও কয়েক মিনিট পর্যন্ত মৃতের জ্ঞান ছিল। এরপর সে কাঁপতে থাকে এবং দু মিনিট পর্যন্ত তিনি স্ট্রেচারের উপর গড়াগড়ি করতে থাকে। এরপর কয়েক মিনিট ধরে তাকে গভীর নিঃশ্বাস নিতে দেখা যায়। তার শ্বাসের গতি ধীরে ধীরে কমে আসে এবং নিস্তেজ হয়ে পড়েন।

প্রত্যক্ষদর্শী ওই ব্যক্তি আরও জানিয়েছেন, মাস্ক দিয়ে নাইট্রোজেন দেহে সরবরাহ শুরুর আগে স্মিথ শেষবারের মতো বক্তব্য রাখেন। কেনেথ বলেন, ‘আজ রাতে আলাবামা কর্তৃপক্ষ মানবিকতার পাঠকে অস্বীকার করল।’ ঘটনাস্থলে স্মিথের স্ত্রী এবং অন্য স্বজনেরা উপস্থিত ছিলেন। তাদের উদ্দেশে স্মিথ বলেন, ‘ভালোবাসা, শান্তি আর জ্যোতি নিয়ে আমি পৃথিবী ছাড়ছি। তোমাদের সবার জন্য ভালোবাসা থাকল।’

মৃত্যুদণ্ড কার্যকরের পর আলাবামার কারেকশনস কমিশনার জন হ্যাম একটি সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেন। সেখানে তার কাছে জানতে চাওয়া হয়, স্মিথ যে স্ট্রেচারের ওপর গড়াগড়ি খাচ্ছিলেন, সেটা মানবিক ছিল কিনা। এই প্রশ্নের জবাবে হ্যাম বলেন, ‘যতটা বেশি সময় পর্যন্ত পারা যায়, স্মিথ তার শ্বাস ধরে রাখতে চেয়েছেন বলে মনে হচ্ছে। তিনি কিছুক্ষণ পর্যন্ত সীমাবদ্ধতাগুলোর বিরুদ্ধে লড়েছেন। তবে এটি যেহেতু ইচ্ছার বিরুদ্ধে চালানো একটি প্রক্রিয়া এবং এ প্রক্রিয়ায় শ্বাস নিতে কষ্ট হয়, তাই এগুলো সব প্রত্যাশিতই ছিল।’ তবে স্মিথের পরিবার ও উকিলদের দাবি, ২২ মিনিট জীবিত ছিলেন তিনি কার্যত গ্যাস চেম্বারে। কথা ছিল কয়েক মুহূর্তের মধ্যেই তিনি জ্ঞান হারাবেন ও কয়েক মিনিটের মধ্যেই তাঁর মৃত্যু হবে। কিন্তু বাস্তবে সেটা হয়নি বলে তাদের দাবি। যাইহোক,বিশ্ব এই প্রথম সাক্ষী রইল নাইট্রোজেনের সাহায্যে মৃত্যুদণ্ড কার্যকরের মত ঘটনার। ভবিষ্যতে এভাবে আরও মৃত্যুদণ্ড দেওয়া হয় কিনা, সেটাই দেখার। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.