বাড়ি > ঘরে বাইরে > হোম কোয়ারেন্টাইনে থাকা করোনা রোগীদের অক্সিমিটার দেবে দিল্লি সরকার
Delhi Chief Minister Arvind Kejriwal briefs the media on COVID19 situation, in New Delhi on Monday. (ANI Photo)
Delhi Chief Minister Arvind Kejriwal briefs the media on COVID19 situation, in New Delhi on Monday. (ANI Photo)

হোম কোয়ারেন্টাইনে থাকা করোনা রোগীদের অক্সিমিটার দেবে দিল্লি সরকার

  • প্রতিটি হোম কোয়ারেন্টাইন কেসের জন্য অক্সিমিটার সরবরাহ করবে দিল্লি প্রশাসন। সুস্থ হওয়ার পরে সেগুলি ফেরত দিতে হবে।

হোম কোয়ারেন্টাইনে থাকা করোনা রোগীদের আচমকা অক্সিজেনের অভাব রোধ করতে প্রত্যেক রোগীর জন্য পালস অক্সিমিটার দেওয়া হবে বলে ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই যন্ত্রের সাহায্যে রোগীর শরীরে অক্সিজেনের পরিমাণ মাপা সম্ভব।

সোমবার কেজরিওয়াল বলেন, প্রতিটি হোম কোয়ারেন্টাইন কেসের জন্য অক্সিমিটার সরবরাহ করবে দিল্লি প্রশাসন। সুস্থ হওয়ার পরে সেগুলি ফেরত দিতে হবে সরকারের কাছে। এ ছাড়া, বাড়িতে থাকা রোগীদের স্বাস্থ্যের ফোঁজ নিতে ফোনে যোগাযোগ করবেন স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞরা, জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এর আগেই হিন্দুস্তান টাইমসের রিপোর্টে প্রকাশিত হয়েছে যে এক লাখ অক্সিমিটার সংগ্রহ করছে দিল্লি সরকার। এক থেকে তিন হাজার টাকার দামের এই যন্ত্র আঙুলের ডগায় বসিয়ে রোগীর শরীরের অক্সিজেনের পরিমাণ মাপা যায়। বর্তমান স্বাস্থ্যবিধি অনুযায়ী, ৯০% এর নীচে অক্সিজেনের মাত্রা থাকলে রোগীকে অবিলম্বে হাসপাতালে ভরতি করতে হবে। 

এ দিন কেজরিওয়াসল জানিয়েছেন, দিল্লিতে বর্তমানে ১২,০০০ মানুষ হোম আইসোলেশনে রয়েছেন। রাজধানীতে আপাতত ২৫,০০০ বাসিন্দা করোনা আক্রান্ত। শহরে স্বাস্থ্য পরীক্ষার হার বেড়ে দিনে তিন বার করেছে প্রশাসন। প্রতিদিন ৫,০০০ টি স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পাশাপাশি, করোনার বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকারের সহায়তার কথাও এ দিন মুক্তকণ্ঠে স্বীকার করেছেন কেজরিওয়াল। তাঁর কথায়, ‘এখন রাজনীতি করার সময় নয়। আমরা জোটবদ্ধ না হলে করোভাইরাসই জিতবে।’

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পৌরোহিত্যে এক বৈঠকে সাব্যস্ত হয়েছে যে, দিল্লিতে কনট্র্যাক্ট ট্রেসিং বাড়াতে হবে এবং আরোগ্য সেতু অ্যাপ ব্যবহারকারী সমস্ত রোগীর ক্ষেত্রে তা পালন করা হবে। 

বন্ধ করুন