বাংলা নিউজ > ঘরে বাইরে > Wanted SIMI member arrested: ২২ বছর ধরে পালিয়ে বেড়ানো সিমি সদস্য পুলিশের জালে! রুদ্ধশ্বাস অভিযানে পাকড়াও

Wanted SIMI member arrested: ২২ বছর ধরে পালিয়ে বেড়ানো সিমি সদস্য পুলিশের জালে! রুদ্ধশ্বাস অভিযানে পাকড়াও

দিল্লি পুলিশের জালে সিমি সদস্য হানিফ শেখ। ফাইল চিত্র। (Hindustan Times)

একটা সময় পর হানিফ নিজের নাম পাল্টে ফেলে। নাম হয়ে যায় মহম্মদ হানিফ। মহারাষ্ট্রের ভুসাওয়ালে পরিবর্তিত পরিচিতি নিয়ে হানিফ একটি উর্দু স্কুলের শিক্ষক হিসাবে কাজ করতে থাকে। এদিকে, পুলিশ খবর পেয়েই সেখানে একটি টিমকে পাঠায়।

নিষিদ্ধ সংগঠন ‘স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া’ বা সিমির সদস্য হানিফ শেখকে রবিবার গ্রেফতার করল দিল্লি পুলিশের সাউদার্ন রেঞ্জ স্পেশ্যাল সেল। বহু দিন ধরে পুলিশের জাল থেকে হানিফ ছিল অধরা। প্রা ২২ বছর ধরে পালিয়ে বেড়ানো এই সিমি সদস্যকে রবিবার গ্রেফতার করে পুলিশ। হানিফের বিরুদ্ধে অবৈধ কার্যকলাপ, দেশদ্রোহিতার বড়সড় অভিযোগ রয়েছে।

সিমি সদস্য হানিফের বিরুদ্ধে ইউএপিএর আওতায় রয়েছে মামলা। তার বিরুদ্ধে ২০০১ সালে নিউ ফ্রেন্ডস কলোনির পুলিশ স্টেশনে মামলা দায়ের হয়। সেই মামলা ছিল দেশ দ্রোহিতা ও ইউএপিএর আওতায়। জানা যাচ্ছে ২২ বছর ধরে এই হানিফ ছিল গা ঢাকা দিয়ে। কার্যত ছিল পলাতক। এছাড়াও ২০০২ সালে একটি মামলায় হানিফকে দাগি অপরাধী বলেও তকমা দিয়েছিল কোর্ট। 

হানিফকে কীভাবে করা হল গ্রেফতার?

জানা যাচ্ছে, সিমির ম্যাগাজিন ‘ইসলামিক মুভমেন্ট’ এর সম্পাদক এই হানিফ শেখ। রিপোর্ট বলছে, বহু মুসলিম যুবককে গত ২৫ বর ধরে এই ম্যাগাজিন বিপথে নিয়ে গিয়েছে। পুলিশের কাছে এই ম্যাগাজিনে লেখা 'হানিফ হুদাই' নামটিই ছিল এই তদন্তের মধ্যে একমাত্র ‘লিড’ বা সূত্র। সেই সূত্র ধরে গোটা দেশের প্রান্তে প্রান্তে হানিফের খোঁজ করেছে পুলিশ। তবে সাফল্য খুব একটা সহজে হাতে আসেনি।

গত ৪ বছর ধরে হানিফকে ধাওয়া করছে পুলিশ। তবে বারবারই সে ছিল অধরা। সারা দেশের বিভিন্ন জায়গা থেকে হানিফ সম্পর্কে তথ্য একত্রিত করতে থাকে পুলিশ। সিমির এই সদস্য কোথায় ডেরা তৈরি করতে পারে, তার সম্ভাব্য তালিকা তৈরি করে পুলিশ। কার্যত বিপুল এলাকার মধ্যে এই একজনকে খুঁজে বের করাটা দিল্লি পুলিশেক সাউদার্ন রেঞ্জ সুপার সেলের কাছে সহজ কাজ ছিল না।

ধীরে ধীরে হানিফকে ঘিরে যে সমস্ত তথ্য আসতে থাকে, তা নিজের ‘ইনফরমার’দের জানাতে থাকে পুলিশ। আর পুলিশকে তথ্য দেওয়া এই সদস্যরা সারা ভারতের বিভিন্ন কোণে ছেয়ে যান। এরপর হনিফের শাগরেদদের আবাস খুঁজতে থাকে পুলিশ। তাদের লোকেশনও এই মামলায় পুলিশকে সাহায্য করেছে। বিস্ফোরক তথ্যে পুলিশ জানতে পারে, হানিফের পুরো নাম হানিফ শেখ হানিফ হুদাই। পরে সেই হানিফ নিজের নাম পাল্টে ফেলে। নাম হয়ে যায় মহম্মদ হানিফ। মহারাষ্ট্রের ভুসাওয়ালে পরিবর্তিত পরিচিতি নিয়ে হানিফ একটি উর্দু স্কুলের শিক্ষক হিসাবে কাজ করতে থাকে।  এদিকে, পুলিশ খবর পেয়েই সেখানে একটি টিমকে পাঠায়। তারপর পাতা হয় ফাঁদ। এরপর ২২ ফেব্রুয়ারি পুলিশ হানিফকে ধরে ফেলে যখন সে পালানোর চেষ্টা করে।    

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

শনিবার অনেকটা বাড়ল ময়দানের আয়, ১০ দিনে মোট কত আয় হল বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর? রাওয়ালপিন্ডিতে কিউয়িদের উড়িয়ে ইমরান খানের ক্যাপ্টেন্সি রেকর্ডের আরও কাছে বাবর আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.