বাংলা নিউজ > ঘরে বাইরে > Domestic Violence: লিভ ইন সম্পর্কে থাকা মহিলা গার্হস্থ্য হিংসার মামলা করতে পারবেন, জানাল হাইকোর্ট

Domestic Violence: লিভ ইন সম্পর্কে থাকা মহিলা গার্হস্থ্য হিংসার মামলা করতে পারবেন, জানাল হাইকোর্ট

গার্হস্থ্য হিংসা নিয়ে তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ কেরল হাই কোর্টের। প্রতীকী ছবি 

লিভ ইন সম্পর্কে থাকলেও গার্হস্থ্য হিংসার অভিযোগ আনা যাবে। জানাল হাইকোর্ট। 

কোনও মহিলা হয়তো লিভ ইন সম্পর্কে রয়েছেন। তিনি কি গার্হস্থ্য হিংসার অভিযোগ আনতে পারেন? কেরল হাইকোর্ট সম্প্রতি তাদের পর্যবেক্ষণে জানিয়েছে, কোনও নারী যদি লিভ ইন সম্পর্কে থাকেন তবে তিনিও ডোমেস্টিক ভায়োলেন্স অ্য়াক্ট অনুসারে ডোমেস্টিক ভায়োলেন্সের মামলা দায়ের করতে পারেন। 

বার অ্যান্ড বেঞ্চের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, বিচারপতি অনিল কে নরেন্দ্রন ও বিচারপতি পিজি অজিত কুমারের পর্যবেক্ষণ কোনও পুরুষ যদি কোনও নারীর উপর অত্যাচার করেন আর সেই নারী যদি লিভ ইন সম্পর্কেও থাকেন তবেও ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্ট অনুসারে তিনি মামলা দায়ের করতে পারেন।

বিচারপতিদের বেঞ্চের পর্যবেক্ষণ, এই অ্যাক্ট অনুসারে ডোমেস্টিক রিলেশনশিপ বা গার্হস্থ্য সম্পর্ক বলতে যাঁরা একসঙ্গে বাস করেন বা কোনও একটা সময় একসঙ্গে বাস করতেন, একই জায়গায় থাকতেন, বিয়ে অথবা অন্য কোনও সম্পর্কের মাধ্য়মে তাঁরা থাকতেন একই সঙ্গে অথবা যৌথ পরিবারের অংশ হিসাবে তারা থাকেন। 

আদালতের পর্যবেক্ষণ, এই ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্ট অনুসারে কোনও মহিলা একাই পুরুষ সঙ্গীর স্বস্তির জন্য আবেদন করতে পারেন। আর বিয়ের মতো সম্পর্কে থাকেন কোনও মহিলা তিনিও স্বস্তি পাওয়ার জন্য এই আইন অনুসারে আবেদন করতে পারেন। 

সূত্রের খবর, এক ব্যক্তির বিরুদ্ধে ডিভি অ্য়াক্টের ১২ নম্বর ধারায় মামলা হয়েছিল। তিনি মামলাটিকে পারিবারিক আদালতের নিয়ে যেতে চেয়ে আবেদন করেন। তবে আদালতের পর্যবেক্ষণ যদি মামলাটি  পারিবারিক আদালতে ট্রান্সফার করা হয় তবে সেটা ঠিক হবে না। কারণ পারিবারিক আদালতের শুধু বিয়ের সম্পর্কে জটিলতা থাকলে সেটাই বিচার করার অধিকার রয়েছে। 

সেক্ষেত্রে আদালতের পর্যবেক্ষণ এই মামলাটি পারিবারিক আদালতের পাঠানো যাবে না। কারণ ওই মহিলা লিভ ইন রিলেশনশিপে রয়েছেন। এরপরই ওই ব্যক্তির আবেদনটি নাকচ করে দেওয়া হয়। 

আদালতের পর্যবেক্ষণ ডোমেস্টিক ভায়োলেন্সের ১২ নম্বর ধারায় কোনও মামলা হলে সেটা ম্যাজিস্ট্রেট থেকে পারিবারিক আদালতের নিয়ে যাওয়াটা ঠিক হবে না। 

ঘরে বাইরে খবর

Latest News

বিগ বস OTT সিজন ৩ আসছে না এই বছর: রিপোর্ট দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের 'কী অপরাধ করল তৃণমূল কংগ্রেস...!' জলপাইগুড়িতে প্রচারে আবেগপ্রবণ মমতা দুয়ারে জঙ্গি! বাংলাতে বার বার গা ঢাকা দেয় ওরা, লস্কর, জেএমবিও থেকেছে অতীতে আন্দোলনে নামছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা, রাজ্য-রাজভবন দড়ি টানাটানিতে বিরক্ত Noob ‘যদি ভোটের প্রচারে ব্যবহার করি তাহলে…’, গেমারদের আড্ডায় কাকে খোঁচা মোদীর? শ্যুটিংয়ে গিয়ে জোর বচসা জের? দিল্লির বহুতল থেকে ঝাঁপ যুগলের অজয়ের বোন নীলমের বিয়ের ভিডিয়ো প্রকাশ্যে, ননদের সঙ্গে কেমন সম্পর্ক কাজলের? ‘শ্বেতপত্র’ প্রকাশ করল কেন্দ্রীয় সরকার, উল্লেখ নেই ১০০ দিনের কাজে বরাদ্দের কথা কাল পয়লা বৈশাখ, বাড়িতেই মিষ্টি বানাতে চান? এখনই জেনে নিন দুর্দান্ত ৩টি রেসিপি

Latest IPL News

দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.