বহু চর্চিত hydroxychloroquine  (AP)
বহু চর্চিত hydroxychloroquine (AP)

করোনার ওষুধ প্রসঙ্গে মোদীকে প্রশংসা ট্রাম্পের

hydroxychloroquine না পেলে প্রয়োজনে প্রত্যাঘাত, একদিন আগেই বলেছিলেন মার্কিন রাষ্ট্রপতি।

একদিন আগেই বলেছিলেন করোনায় ব্যাবহৃত ওষুধ না পেলে ভারতের বিরুদ্ধে প্রত্যাঘাত করতে পারেন। তার আগেই অবশ্য মানবিকতার খাতিরে hydroxychloroquine সহ ১৪টি ওষুধের রফতানিতে নিষেধাজ্ঞা শিথিল করেছিল ভারত। এদিন ট্রাম্পের মুখে শুধু প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা।

ফক্স নিউজকে দেওয়া একটা সাক্ষাত্কারে ট্রাম্প বলেন তাঁরা প্রায় ২৯ মিলিয়ন ডোজ কিনেছেন। এর মধ্যে অনেকটাই ভারত থেকে পাওয়া। এই প্রসঙ্গে তাঁর সঙ্গে নরেন্দ্র মোদীর কথা হয় বলেও জানান তিনি। ট্রাম্পের কথায়, 'মোদী দারুন। মোদী খুব ভালো। ভারতে প্রয়োজন ছিল বলে ওরা রফতানি বন্ধ করে দিয়েছিল।'

hydroxychloroquine ওষুধটি সম্পর্কে ট্রাম্প বলেন যে ওটি খুব ভালো কাজ করছে। আমি খুব ভালো খবর পাচ্ছি। ওটা ব্যবহার করে কেউ মারা গিয়েছে এমন শুনিনি। একই সঙ্গে তিনি জানান যে তারা প্রতিষেধক বানানোর জন্য কাজ করছেন করোনার।

মূলত ম্যালেরিয়ার প্রতিষেধক হিসাবে ব্যবহার করা হয় hydroxychloroquine . করোনা পজিটিভ রোগীদের সংস্পর্শে আসা লোকজন ও স্বাস্থ্যকর্মীদের এই ওষুধটি ব্যবহার করতে বলা হয়েছে।

ভারতের প্রশংসা করলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে একহাত নিয়েছেন ট্রাম্প। আমেরিকা অনেক টাকা দিলেও মূলত চিনের পথ হু অনুসরণ করে বলেও দাবি করেন তিনি।

করোনা নিয়ে হু যদি ঠিক সময় সতর্ক করত, তাহলে আমেরিকা সহ বিভিন্ন দেশে মহামারি এই আকারে ছড়িয়ে যেত না বলেই মনে করেন মার্কিন রাষ্ট্রপতি। হু-কে আমেরিকা আর টাকা দেবে না, এই হুমকিও দেন ডোনাল্ড ট্রাম্প।


বন্ধ করুন