বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রধানমন্ত্রী পেনশন যোজনায় কি মিলছে ৭০,০০০ টাকা?
প্রধানমন্ত্রী পেনশন যোজনায় কি মিলছে ৭০,০০০ টাকা? জেনে নিন সত্যিটা। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
প্রধানমন্ত্রী পেনশন যোজনায় কি মিলছে ৭০,০০০ টাকা? জেনে নিন সত্যিটা। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

প্রধানমন্ত্রী পেনশন যোজনায় কি মিলছে ৭০,০০০ টাকা?

  • এমনিতেই লকডাউনের সময় থেকে আর্থিক সমস্যায় জর্জরিত আমজনতা।

অভিনন্দন, প্রধানমন্ত্রী পেনশন যোজনায় পেয়েছেন ৭০,০০০ টাকা। কারও কারও ফোনে তেমনই মেসেজ আসছে। কিন্তু তা ভুয়ো বলে জানিয়ে দিল ‘প্রেস ইনফরমেশন ব্যুরো’ (পিআইবি)। কেন্দ্রের সংস্থার তরফে জানানো হয়েছে, এরকম কোনও প্রকল্প চলছে না।

রবিবার পিআইবির তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলে (@PIBFactCheck) একটি ছবি পোস্ট করে জানানো হয়, প্রধানমন্ত্রী পেনশন যোজনা, ২০২০ সালের আওতায় ৭০,০০০ টাকা দেওয়া হচ্ছে বলে ফোনে মেসেজ করা হচ্ছে। তা সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুয়ো। কেন্দ্রীয় সরকার এরকম কোনও প্রকল্প চালাচ্ছে না।

সেই ছবিতে ভুয়ো মেসেজটিও দেওয়া হবে। তাতে লেখা আছে, 'অভিনন্দন!! রেফারেন্স পিএমএক্সএক্স৬৮৯-এর নিরিখে প্রধানমন্ত্রী পেনশন যোজনা, ২০২০-তে আপনার যোগ্যতা নিশ্চিত হয়েছে। শর্ত প্রয়োজ্য। নিজের তথ্য যাচাই করে নিন।' সঙ্গে একটি লিঙ্ক ছিল। সেই লিঙ্কের মাধ্যমেই জালিয়াতির ছক তৈরি করা হয়েছিল বলে ধারণা সংশ্লিষ্ট মহলের মত।

এমনিতেই লকডাউনের সময় থেকে আর্থিক সমস্যায় জর্জরিত আমজনতা। সমস্যায় পড়েছেন পেনশনভোগীরা। সেই সুযোগের ফায়দা নিয়ে জালিয়াতির ছক তৈরি করাও হতে পারে বলে ওয়াকিবহল মহলের মত। তবে সে বিষয়ে পিআইবি বা সরকারের তরফে নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি। শুধু ভুয়ো মেসেজ চিহ্নিত করেছে ‘প্রেস ইনফরমেশন ব্যুরো’।

একইভাবে কয়েকদিন আগেই ‘মহিলা সমৃদ্ধি যোজনা’-র আওতায় পাঁচ লাখ টাকা করে দেওয়া হচ্ছে বলে একটি মেসেজ ভাইরাল হয়ে গিয়েছিল। সেই মেসেজে দাবি করা হয়েছিল, ওই প্রকল্পের আওতায় বিধবা মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঁচ লাখ টাকা দিচ্ছে কেন্দ্র। যদিও তা ভুয়ো বলে জানানো হয়েছিল।

বন্ধ করুন