বাংলা নিউজ > ঘরে বাইরে > FD interest rate hikes: FD-তে সুদের হার বাড়াল PNB, SBI; অন্যান্য ব্যাঙ্কে ইন্টারেস্ট কত? দেখুন লিস্ট

FD interest rate hikes: FD-তে সুদের হার বাড়াল PNB, SBI; অন্যান্য ব্যাঙ্কে ইন্টারেস্ট কত? দেখুন লিস্ট

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মতো একাধিক ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বাড়াল একাধিক ব্যাঙ্ক। যে তালিকায় আছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি), স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) মতো ব্যাঙ্ক। অন্যান্য ব্যাঙ্কে কত ইন্টারেস্ট মিলছে, তাও দেখে নিন।

নয়া বছর শুরু হয়ে গিয়েছে। তারইমধ্যে একাধিক ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার বেড়েছে। কয়েকটি মেয়াদের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একই পথে হেঁটেছে অপর রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও (পিএনবি)। তবে একটি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়েছে সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। সেই পরিস্থতিতিতে অন্যান্য ব্যাঙ্কের (এইচডিএফসি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা) এফডিতে সুদের হার কত আছে, তা দেখে নিন।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় (এসবিআই) ফিক্সড ডিপোজিটে সুদের হার

কয়েকটি মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক (যা কার্যকর হয়েছে ২৭ ডিসেম্বর থেকে)। আবার কয়েকটি মেয়াদের সুদের হার পালটানো হয়নি। আগে যেমন ছিল, এখন সেরকমই রাখা হয়েছে। যে তালিকায় আছে ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিট (৬.৮ শতাংশ), ২ বছর থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট (৭ শতাংশ) এবং ৩ বছর থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট (৬.৭৫ শতাংশ)। কোন কোন মেয়াদের এফডির সুদের হার হেরফের করা হয়েছে, তা দেখে নিন।

১) ২১১ দিন থেকে ১ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিটে সুদের হার ছিল ৫.৭৫ শতাংশ। সেটা বাড়িয়ে ছয় শতাংশ করা হয়েছে। 

২) আবার ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে সুদ বেড়েছে ০.৫ শতাংশ। এখন ৩.৫ শতাংশ হারে সুদ মিলবে।

৩) ৪৬ দিন থেকে ১৭৯ দিন: আগে সুদের হার ছিল ৪.৫ শতাংশ। এখন সেটা বেড়ে হয়েছে ৪.৭৫ শতাংশ।

৪) ১৮০ দিন থেকে ২১০ দিন: ৫.২৫ শতাংশ থেকে সুদের হার ৫.৭৫ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল SBI, জানুন বিস্তারিত

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। কয়েকটি মেয়াদের ক্ষেত্রে সুদের হার ৫০ বেসিস পয়েন্টচ বাড়ানো হয়েছে। কয়েকটি ক্ষেত্রে আবার সুদের হার কমানোর পথেও হেঁটেছে রাষ্ট্রায়ক্ক ব্যাঙ্ক। সবমিলিয়ে সাতদিন থেকে ১০ বছরের মেয়াদ পর্যন্ত সাধারণ নাগরিকরা বিভিন্ন মেয়াদে ৩.৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ হারে সুদ পাচ্ছেন। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সেই সীমা হল ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ। আর 'সুপার সিনিয়র'-দের ক্ষেত্রে সেটা ৪.৩ শতাংশ থেকে ৮.০৫ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে।

১) ১৮০ দিন থেকে ২৭০ দিন: ০.৫ শতাংশ বাড়ানো হয়েছে সুদের হার। এখন থেকে ৬ শতাংশ হারে সুদ মিলবে। 

২) ২৭১ দিন থেকে ১ বছরের কম: ৭.২৫ শতাংশ। ০.৪৫ শতাংশ বেড়েছে সুদের হার। 

৩) ৪০০ দিন: আগে সুদের হার ছিল ৬.৮ শতাংশ। এখন সেটা বেড়ে ৭.২৫ শতাংশ হল। 

৪) ৪৪৪ দিন: সুদের হার কমানো হয়েছে। আগে ছিল ৭.২৫ শতাংশ। ০.৪৫ শতাংশ কমিয়ে সেটা ৬.৮ শতাংশ করা হল।

ব্যাঙ্ক অফ বরোদায় ফিক্সড ডিপোজিটে সুদের হার

২৯ ডিসেম্বর থেকে ব্যাঙ্ক অফ বরোদায় বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটের বিভিন্ন মেয়াদের সুদের নয়া হার কার্যকর হয়েছে। ১ বছর থেকে ২ বছর পর্যন্ত ৬.৮৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। ২ বছর থেকে ৩ বছরের ক্ষেত্রে সুদের হার হল ৭.২৫ শতাংশ। ৩ বছর থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশে ঠেকেছে। তবে 'তেরঙা প্লাস ডিপোজিট স্কিম'-র আওতায় ৭.১৫ শতাংশ সুদ মেলে। মেয়াদ ৩৯৯ দিনের।

HDFC ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার

১) ১ বছর থেকে ১৫ মাস: ৬.৬ শতাংশ। 

২) ১৫ মাস থেকে ১৮ মাস: ৭.১ শতাংশ। 

৩) ১৮ মাস থেকে ২১ মাস: ৭ শতাংশ। 

৪) ২১ মাস থেকে ২ বছর: ৭ শতাংশ। 

৫) সর্বোচ্চ সুদের হার মেলে ৭.২ শতাংশ। সেটা মেলে ৪ বছর ৭ মাস থেকে ৫৫ মাসের মেয়াদের ক্ষেত্রে।

আরও পড়ুন: Family Pension: স্বামীর সঙ্গে ঝগড়া? সন্তানদের ফ্যামিলি পেনশনের নমিনি করতে পারবেন মহিলা কর্মীরা, জানুন নয়া নিয়ম

ঘরে বাইরে খবর

Latest News

মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ মনে আছে বলিউডের ‘আশিকি' অভিনেতাকে! এ বার বাংলা ছবিতে অভিনয় করবেন রাহুল রায় মেট্রোতে উঠে জোর করে পুরুষ যাত্রীর কোলে বসলেন মহিলা, বললেন ‘নির্লজ্জ হয়ে যাব’ ‘আযোগ্যদের আমরাও বার করতে চেয়েছিলাম’ হাইকোর্টের রায় প্রসঙ্গে বললেন ব্রাত্য বক্স অফিসে ভরাডুবি LSD 2- দো অউর দো পেয়ারের, ৮০ কোটির গণ্ডি টপকাল করিনার ক্রু RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু 'মানুষের চাকরি যাচ্ছে… আর তিনি ফুর্তি করছেন', SSC রায় নিয়ে অভিজিতকে তোপ দেবাংশুর

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.