বাংলা নিউজ > ঘরে বাইরে > FD interest rate hikes: FD-তে সুদের হার বাড়াল PNB, SBI; অন্যান্য ব্যাঙ্কে ইন্টারেস্ট কত? দেখুন লিস্ট

FD interest rate hikes: FD-তে সুদের হার বাড়াল PNB, SBI; অন্যান্য ব্যাঙ্কে ইন্টারেস্ট কত? দেখুন লিস্ট

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মতো একাধিক ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

ফিক্সড ডিপোজিটে (এফডি) সুদের হার বাড়াল একাধিক ব্যাঙ্ক। যে তালিকায় আছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি), স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) মতো ব্যাঙ্ক। অন্যান্য ব্যাঙ্কে কত ইন্টারেস্ট মিলছে, তাও দেখে নিন।

নয়া বছর শুরু হয়ে গিয়েছে। তারইমধ্যে একাধিক ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার বেড়েছে। কয়েকটি মেয়াদের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একই পথে হেঁটেছে অপর রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও (পিএনবি)। তবে একটি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়েছে সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। সেই পরিস্থতিতিতে অন্যান্য ব্যাঙ্কের (এইচডিএফসি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা) এফডিতে সুদের হার কত আছে, তা দেখে নিন।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় (এসবিআই) ফিক্সড ডিপোজিটে সুদের হার

কয়েকটি মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক (যা কার্যকর হয়েছে ২৭ ডিসেম্বর থেকে)। আবার কয়েকটি মেয়াদের সুদের হার পালটানো হয়নি। আগে যেমন ছিল, এখন সেরকমই রাখা হয়েছে। যে তালিকায় আছে ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিট (৬.৮ শতাংশ), ২ বছর থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট (৭ শতাংশ) এবং ৩ বছর থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট (৬.৭৫ শতাংশ)। কোন কোন মেয়াদের এফডির সুদের হার হেরফের করা হয়েছে, তা দেখে নিন।

১) ২১১ দিন থেকে ১ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিটে সুদের হার ছিল ৫.৭৫ শতাংশ। সেটা বাড়িয়ে ছয় শতাংশ করা হয়েছে। 

২) আবার ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদে সুদ বেড়েছে ০.৫ শতাংশ। এখন ৩.৫ শতাংশ হারে সুদ মিলবে।

৩) ৪৬ দিন থেকে ১৭৯ দিন: আগে সুদের হার ছিল ৪.৫ শতাংশ। এখন সেটা বেড়ে হয়েছে ৪.৭৫ শতাংশ।

৪) ১৮০ দিন থেকে ২১০ দিন: ৫.২৫ শতাংশ থেকে সুদের হার ৫.৭৫ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল SBI, জানুন বিস্তারিত

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। কয়েকটি মেয়াদের ক্ষেত্রে সুদের হার ৫০ বেসিস পয়েন্টচ বাড়ানো হয়েছে। কয়েকটি ক্ষেত্রে আবার সুদের হার কমানোর পথেও হেঁটেছে রাষ্ট্রায়ক্ক ব্যাঙ্ক। সবমিলিয়ে সাতদিন থেকে ১০ বছরের মেয়াদ পর্যন্ত সাধারণ নাগরিকরা বিভিন্ন মেয়াদে ৩.৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ হারে সুদ পাচ্ছেন। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সেই সীমা হল ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ। আর 'সুপার সিনিয়র'-দের ক্ষেত্রে সেটা ৪.৩ শতাংশ থেকে ৮.০৫ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে।

১) ১৮০ দিন থেকে ২৭০ দিন: ০.৫ শতাংশ বাড়ানো হয়েছে সুদের হার। এখন থেকে ৬ শতাংশ হারে সুদ মিলবে। 

২) ২৭১ দিন থেকে ১ বছরের কম: ৭.২৫ শতাংশ। ০.৪৫ শতাংশ বেড়েছে সুদের হার। 

৩) ৪০০ দিন: আগে সুদের হার ছিল ৬.৮ শতাংশ। এখন সেটা বেড়ে ৭.২৫ শতাংশ হল। 

৪) ৪৪৪ দিন: সুদের হার কমানো হয়েছে। আগে ছিল ৭.২৫ শতাংশ। ০.৪৫ শতাংশ কমিয়ে সেটা ৬.৮ শতাংশ করা হল।

ব্যাঙ্ক অফ বরোদায় ফিক্সড ডিপোজিটে সুদের হার

২৯ ডিসেম্বর থেকে ব্যাঙ্ক অফ বরোদায় বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটের বিভিন্ন মেয়াদের সুদের নয়া হার কার্যকর হয়েছে। ১ বছর থেকে ২ বছর পর্যন্ত ৬.৮৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। ২ বছর থেকে ৩ বছরের ক্ষেত্রে সুদের হার হল ৭.২৫ শতাংশ। ৩ বছর থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশে ঠেকেছে। তবে 'তেরঙা প্লাস ডিপোজিট স্কিম'-র আওতায় ৭.১৫ শতাংশ সুদ মেলে। মেয়াদ ৩৯৯ দিনের।

HDFC ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার

১) ১ বছর থেকে ১৫ মাস: ৬.৬ শতাংশ। 

২) ১৫ মাস থেকে ১৮ মাস: ৭.১ শতাংশ। 

৩) ১৮ মাস থেকে ২১ মাস: ৭ শতাংশ। 

৪) ২১ মাস থেকে ২ বছর: ৭ শতাংশ। 

৫) সর্বোচ্চ সুদের হার মেলে ৭.২ শতাংশ। সেটা মেলে ৪ বছর ৭ মাস থেকে ৫৫ মাসের মেয়াদের ক্ষেত্রে।

আরও পড়ুন: Family Pension: স্বামীর সঙ্গে ঝগড়া? সন্তানদের ফ্যামিলি পেনশনের নমিনি করতে পারবেন মহিলা কর্মীরা, জানুন নয়া নিয়ম

ঘরে বাইরে খবর

Latest News

লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.