বাংলা নিউজ > ঘরে বাইরে > সুখবর! জনপ্রিয় রুটে বিমানের ভাড়া কমছে, জানালেন খোদ কেন্দ্রীয় বিমানমন্ত্রী

সুখবর! জনপ্রিয় রুটে বিমানের ভাড়া কমছে, জানালেন খোদ কেন্দ্রীয় বিমানমন্ত্রী

 ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

গত ৬ জুন বিমান পরিষেবার প্রদানকারীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। সেই সময়ে করমণ্ডল দুর্ঘটনায় স্বজনহারা পরিবারদের বিনামূল্যে কার্গো পরিষেবা দেওয়ার জন্যও বিমান সংস্থাগুলিকে নির্দেশ দেন তিনি। উক্ত বৈঠকেই বিমানের ভাড়া বৃদ্ধির প্রসঙ্গ উঠে আসে।

দেশে উড়ানের ভাড়া মোটামুটি ৬১ শতাংশ পর্যন্ত কমে গিয়েছে। এমনটাই জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি বলেন, যাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে বিমানসংস্থাগুলির পরিষেবার দর হ্রাসের সুপারিশ করা হয়েছিল। এরপরেই বিভিন্ন রুটের উড়ানে ভাড়া ১৪ থেকে ৬১ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে। বিশেষ কয়েকটি রুটে এই নয়া, কম দামের ভাড়া প্রযোজ্য হবে। প্রসঙ্গত, গত ৬ জুন বিমান পরিষেবার প্রদানকারীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। সেই সময়ে করমণ্ডল দুর্ঘটনায় স্বজনহারা পরিবারদের বিনামূল্যে কার্গো পরিষেবা দেওয়ার জন্যও বিমান সংস্থাগুলিকে নির্দেশ দেন তিনি। আরও পড়ুন: ওড়িশায় মৃতদের পরিবারকে ফ্রি-তে কার্গো পরিষেবা দিন, বিমান সংস্থাদের বলল কেন্দ্র

উক্ত বৈঠকেই বিমানের ভাড়া বৃদ্ধির প্রসঙ্গ উঠে আসে। সেই সময়েই কেন্দ্রীয় কর্তারা পর্যবেক্ষণ করে জানান, বেশ কিছু রুটে ভাড়া দ্রুত হারে বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় মন্ত্রক জানায়, ভাড়া বৃদ্ধির ফলে এই রুটগুলিতে যাত্রীরা পরিষেবা নিতে পারছেন না। সেই কারণে এটি হ্রাস করার সুপারিশ করা হয়। আরও পড়ুন:

কোন কোন রুটে ভাড়া কমল?

টিভি নাইন বাংলার প্রতিবেদন অনুযায়ী, আপাতত দিল্লির সঙ্গে সংযুক্ত শ্রীনগর, লেহ, পুনে এবং মুম্বইয়ের বিমান ভাড়া কমানো হয়েছে।

আগামিদিনেও ভাড়া নিয়ন্ত্রণে রাখা হবে

ভাড়া যাতে ফের অস্বাভাবিক হারে না বাড়ে, সেই দিকেও ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (DGCA) এবং অসমারিক বিমান পরিবহণ মন্ত্রক নজর রাখছে বলে জানা গিয়েছে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানান, বিমান সংস্থাগুলির বিমানভাড়া নিয়ন্ত্রণ করার অধিকার রয়েছে। সেটি বাজারের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তিত হয়। এই বাজার দেশের ভ্রমণ, যাতায়াতের মরশুমের উপর নির্ভরশীল। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের হাতে এই ভাড়া নিয়ন্ত্রণে সম্পূর্ণ ক্ষমতা নেই। সেটি বিমান সংস্থাগুলির হাতেই থাকে। কেন্দ্র কেবল মাত্র সুপারিশ ও সহায়তা প্রদান করতে পারে। আরও পড়ুন: Central Govt on Air Fare: 'হস্তক্ষেপ' নয়, তবে বিমানের ভাড়া নিয়ন্ত্রণে সংস্থাগুলিকে বার্তা কেন্দ্রের

ভাড়া কেন বৃদ্ধি পায়?

কোনও নির্দিষ্ট রুটে যদি উড়ানের টিকিটের চাহিদা বেশি হয়, তখন ভাড়া বেড়ে যায়। অর্থাত্, চাহিদা-জোগানের নিয়মেই বৃদ্ধি পায় ভাড়া।

কিন্তু সমস্যা হল, ভাড়া অতিরিক্ত বেড়ে গেলে উড়ানের টিকিট আমজনতার সাধ্যের বাইরে চলে যেতে পারে। সেই বিষয়টি মাথায় রেখেই কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিমান সংস্থাগুলির সামাজিক দায়িত্ববোধ রয়েছে। তাই বিমানভাড়া বাড়ানোর ক্ষেত্রে নিয়ন্ত্রণ থাকা উচিত। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাঙড়ে দাঁড়িয়ে মমতার পুলিশকে চিটিংবাজ বললেন শুভেন্দু, ভোটারদের বললেন বদলা নিন ‘পিরিয়ডস কা মতলব…', স্কুলে গিয়ে ছাত্রীদের সঙ্গে ঋতুস্রাব নিয়ে গান শ্রেয়া-সুনিধির Video: দাউদাউ করে উঠছে ধোঁয়া! রজৌরির জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড ‘কোনটা আসল কোনটা নকল বুঝতে শিখুন’, একসঙ্গে রাহুলের ২ ‘প্রাক্তন’ সন্দীপ্তা-রুকমা 'পুলিশ ব্যবস্থা না নিলে...', বোমাবাজি নিয়ে সরব অর্জুন সিং 'ব্যান হতেই শাহরুখ স্যার বলেছিল যে IPL ট্রফি নিয়ে ফ্লাইং কিস ছুড়ব', ফাঁস রানার ২০২৪ লোকসভা ভোটে শেষ দফার প্রচারে বাংলায় মোদী! কোন কোন ইস্যুতে চড়ালেন সুর? ‘‌উনি বুঝে গিয়েছেন, উনি হেরে যাবেন’‌, মোদীর বাংলায় সেরা সাফল্যের পাল্টা মমতা নিমগাছ বাড়ির কোন দিকে পোঁতা শুভ? শাস্ত্র মতে কাটে বহু দোষ! রইল বাস্তুটিপস

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.