বাংলা নিউজ > ঘরে বাইরে > Amrit Bharat Station: অমৃত ভারত স্টেশনে ফলক থাকবে সংস্কৃতে, বড় চমক রেলে! উদ্বোধন করবেন মোদী

Amrit Bharat Station: অমৃত ভারত স্টেশনে ফলক থাকবে সংস্কৃতে, বড় চমক রেলে! উদ্বোধন করবেন মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদী।  (PTI)

অমৃত ভারত স্টেশন। সেই স্টেশনে এবার বিরাট চমক। 

আগামী ২৬ ফেব্রুয়ারি। অন্তত ৫৫০ অমৃত ভারত স্টেশনে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়ালি এই স্টেশনের উদ্বোধন করবেন মোদী। তবে এবার এই অমৃত ভারত স্টেশনে আসছে বড় চমক। সমস্ত জোনাল পাবলিক রিলেশন অফিসগুলিতে জানানো হয়েছে, সমস্ত অমৃত ভারত স্টেশনের শিলান্যাসের ফলক হিন্দিতে লিখতে হবে। মানে হিন্দি, ইংরেজি ও স্থানীয় ভাষাতেও লেখা থাকবে ফলকে। সেই সঙ্গেই সংস্কৃতেও ফলক লেখা থাকবে। 

এটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মূলত যে জন্য এই ব্যবস্থাটা করা হচ্ছে সেটা হল প্রাচীন ভাষাকে ফের সামনে আনা। অমৃত ভারত স্কিম। দেশের একের পর এক স্টেশনকে উন্নত করার দিকে এগোচ্ছে ভারত সরকার। অমৃত ভারত স্টেশন স্কিমে রেলস্টেশন রুফটপ প্লাজা ও সিটি সেন্টার তৈরি করা হবে। সব মিলিয়ে ৪০,০০০ কোটি টাকায় তৈরি হচ্ছে এই প্রকল্প।সেই সঙ্গেই প্রধানমন্ত্রী ১৫০০ রোড ওভারব্রিজ ও আন্ডারব্রিজেরও সূচনা করবেন প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন প্রান্তে যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করার জন্য এটা করা হচ্ছে। 

ভারতীয় রেলের অমৃত ভারত স্টেশন স্কিম অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কিম। এই প্রকল্পের আওতায় বিরাট পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় স্টেশনে যাওয়ার রাস্তা, ওয়েটিং হল, টয়লেট, লিফট সহ নানা আধুনিক ব্যবস্থা করা হচ্ছে। সেই সঙ্গেই স্টেশনে পরিচ্ছন্নতার উপর বিশেষভাবে খেয়াল রাখা হচ্ছে। সেই সঙ্গে ফ্রি ওয়াইফাই সিস্টেম, স্থানীয় সামগ্রী বিক্রির জন্য কিয়স্ক তৈরি করা হচ্ছে। ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট এই স্কিমের উপর ভিত্তি করে এগুলি করা হবে। সেই সঙ্গে রেল স্টেশনে ঘোষণার যে ব্যবস্থাটি রয়েছে মানে পাবলিক অ্যাড্রেস সিস্টেম রয়েছে সেটাও আরও উন্নত করা হচ্ছে। 

এই স্কিমের আওতায় এক্সিকিউটিভ লাউঞ্জ করা হচ্ছে। এমনকী মিটিং করার মতো জায়গা সহ নানা ব্যবস্থা করা হচ্ছে। একেবারে ঝাঁ চকচকে অমৃত ভারত স্টেশন। বিমান বন্দরও যেন লজ্জা পাবে এই অমৃত ভারত স্টেশন দেখে। 

তবে এবার সেই অমৃত ভারত স্টেশনগুলির উদ্বোধন হবে গোটা দেশজুড়ে। সব মিলিয়ে ৫৫০টি অমৃত ভারত স্টেশনের উদ্বোধন হবে গোটা দেশ জুড়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই স্টেশনগুলির উদ্বোধন করবেন। আর সেই স্টেশনের শিলান্যাসের ফলকে সংস্কৃতে ভাষায় লেখা থাকবে। এটা অত্য়ন্ত তাৎপর্যপূর্ণ। নয়া নির্দেশে বলা হয়েছে, সমস্ত অমৃত ভারত স্টেশনে হিন্দিতে ফলক লাগাতে হবে। মানে হিন্দি, ইংরেজি ও স্থানীয় ভাষাতেও লেখা থাকবে ফলকে। সেই সঙ্গেই সংস্কৃতেও ফলক লেখা থাকবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? কারা লাকি? রইল ১৫ জুন ২০২৪র রাশিফল একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর?

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.