বাংলা নিউজ > টুকিটাকি > Storing toothbrush in bathroom: বাথরুমে টুথব্রাশ রাখছেন? জানেন কী ক্ষতি করছেন

Storing toothbrush in bathroom: বাথরুমে টুথব্রাশ রাখছেন? জানেন কী ক্ষতি করছেন

Storing toothbrush in bathroom (Pixabay)

Storing toothbrush in bathroom: বাথরুমে টুথব্রাশ রাখলে তা যে শুধু  শোভা বাড়ায় তা নয়, কাজও ক্ষণিক কমে বইকি। কিন্তু কাজ কমাতে গিয়ে নিজের ক্ষতি করে ফেলছেন না তো?

টুথব্রাশ জীবাণুমুক্ত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশির ভাগ ঘরেই টুথব্রাশ বাথরুমে রাখা হয়। কিন্তু বাথরুমে টুথব্রাশ রাখা কতটা স্বাস্থ্যকর, সেটি আমরা অনেকেই খেয়াল রাখি না। এমনকি শরীরের সুস্থতার ক্ষেত্রে টুথব্রাশ জীবাণুমুক্ত রাখাটাও যে জরুরি, তা-ও মনে করি না। বিভিন্ন রোগের জীবাণুতে পূর্ণ থাকে বাথরুম। টুথব্রাশ বাথরুমে রাখার কারণে লাখ লাখ জীবাণু টুথব্রাশে জমে থাকে। আর এই জীবাণুগুলো ব্রাশের মাধ্যমে সরাসরি আপনার মুখে চলে যায়। এবং তা থেকে হতে মারাত্মক ক্ষতি। তাই চলুন জেনে নিই টুথব্রাশ ব্যবহারে কীভাবে সতর্ক থাকতে হবে।অনেককেই দেখা যায় দাঁত মাজার পর টুথব্রাশ বাথরুমের বেসিনের ওপরে রেখে দেন। যা থেকে আপনার স্বাস্থ্যের বড় ধরনের ক্ষতি হতে পারে। এমনটাই বলছেন চিকিৎসকেরা।

 কনটেন্ট ক্রিয়েটর শশাঙ্ক আলসী নিজের ইনস্টাগ্রাম থেকে সতর্ক করেছেন তাঁর ফলোয়ার্সদের। টুথব্রাশ বাথরুমে রাখা ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের আঁতুড়ঘর বলে মনে করছেন তিনি। 

কিন্তু কেন হয় এমন? বিশেষজ্ঞরা জানান বাথরুমের পরিবেশ থাকে স্যাতস্যাতে ও উষ্ণ। সহজে খুঁজে পাওয়ার জন্য সেখানে টুথব্রাশ রাখা হলেও এর মেঝেতে থাকে ব্যাকটেরিয়া ও বিভিন্ন জীবাণু। 

এর কারণে সেখানকার পরিবেশে এসব জীবাণু দ্রুত জন্ম নিতে পারে। 

আর এগুলি বাথরুমের বাতাসে ছড়িয়ে যেতে পারে সহজেই। সেই জীবাণুর কণা পরে গিয়ে ব্রাশে লাগে। সেই ব্রাশ ব্যবহার করলে মুখের বিভিন্ন রোগ হওয়ার আশঙ্কা থাকে। হতে পারে পেটের অসুখও।

আপনার টুথব্রাশ যদি টয়লেট সিটের কাছাকাছি থাকে, তাহলে আপনার ব্রাশটি বায়ুবাহিত কণার সংস্পর্শে আসার সম্ভাবনা বেশি, যা দূষণের কারণ হতে পারে। বাথরুমের পরিবেশ আর্দ্র হওয়ার কারণে টুথব্রাশে ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

কমন অর্থাত্‍ আপনার বাথরুম যদি আরও অনেকে ব্যবহার করে তবে দূষণের সম্ভাবনা বেড়ে যায়। একাধিক লোকের সংস্পর্শে এসে জীবাণুর আক্রমণ বেড়ে যায়।

আরও পড়ুন: (Akshaya tritiya: অক্ষয় তৃতীয়ায় রাশি অনুযায়ী করুন এই জিনিসগুলি দান, আসবে সৌভাগ্য ও সমৃদ্ধি)

তাহলে কীভাবে যত্ন করবেন আপনার দাঁতের এই অমূল্য সঙ্গীর?

১.ব্যবহার করার আগে টুথব্রাশটি জলে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এটি টুথব্রাশে লেগে থাকা দূষিত পদার্থগুলোকে অপসারণ করতে সাহায্য করবে।

২.ব্যবহার করার পরে টুথব্রাশটি ব্রাশ হোল্ডারে রাখুন, যাতে এটি বাতাসে শুকিয়ে যায়। 

৩.একাধিক টুথব্রাশের জন্য আলাদা পকেট আছে এমন পাত্রে রাখা ভালো, যাতে একে অপরের সংস্পর্শে না আসতে পারে। বাতাসে শুকানোর পর টুথব্রাশ একটি কভার দিয়ে আটকে রাখলে বায়ুবাহিত জীবাণু থেকে রক্ষা করা যায়। 

৪,টুথব্রাশ বাথরুমের বাইরে ঘরের কোনো নিরাপদ স্থানে রাখাই সবচেয়ে ভালো।

৫.নিয়মিত টুথব্রাশ পরিবর্তন করুন। প্রতি ৩-৪ মাস পরপর পরিবর্তন করতে পারলে ভালো। পুরোনো টুথব্রাশ ব্যবহার করা স্বাস্থ্যকর নয় একেবারেই। 

৬. ফ্লাশ করার আগে টয়লেটের ঢাকনা বন্ধ করা একটি স্বাস্থ্যকর অভ্যাস, যা বাথরুমে বায়ুবাহিত জীবাণুর বিস্তার কমাতে সাহায্য করে। তাই টয়লেট ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে।

টুকিটাকি খবর

Latest News

শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.