বাংলা নিউজ > ঘরে বাইরে > Gender Identity: মহিলা হিসাবে চাকরিতে নিয়োগ, পরে হলেন পুরুষ, রূপান্তরকামীর অধিকার রক্ষায় বিরাট রায় দিল আদালত

Gender Identity: মহিলা হিসাবে চাকরিতে নিয়োগ, পরে হলেন পুরুষ, রূপান্তরকামীর অধিকার রক্ষায় বিরাট রায় দিল আদালত

রূপান্তরকামীদের অধিকার রক্ষায় বড় রায় দিল আদালত। প্রতীকী ছবি REUTERS/Edgar Su (REUTERS)

কোর্ট বেদের কথাও উল্লেখ করেন। যেখানে নরকে পুরুষ ও নারীকে প্রকৃতি বলে উল্লেখ করা হত। আর তৃতীয় লিঙ্গ বা তৃতীয় প্রকৃতি বর্তমানে উল্লেখ করা হয়।

তাৎপর্যপূর্ণ রায় দিল রাজস্থান হাইকোর্ট। আদালত জানিয়ে দিয়েছে, লিঙ্গ নির্বিশেষে মানবাধিকার ভোগ করার বিষয়টি সকলের অধিকারের মধ্যে পড়ে। বিচারপতি অনুপ কুমার ধান্দ একটি মামলায় এই নির্দেশ দিয়েছেন। তবে কীসের পরিপ্রেক্ষিতে এই পর্যবেক্ষণ সেটা এবার দেখে নেওয়া যাক।

আসলে এক ব্যক্তি জন্মসূত্রে নারী ছিলেন।পরে তিনি লিঙ্গ পরিবর্তন করেন। জেন্ডার আইডেনটিটি ডিসঅর্ডার হচ্ছিল ওই নারীর। এরপর তিনি সার্জারির মাধ্যমে পুরুষে পরিণত হন। পরে তিনি এক মহিলাকেও বিয়েও করেন। এমনকী দুই সন্তানের বাবাও হয়ে যান।

আবেদনকারী আদালতে জানিয়েছেন, সার্ভিস রেকর্ডে যতক্ষণ না তাঁর নাম ও লিঙ্গের পরিবর্তনের বিষয়টি উল্লেখ করা হচ্ছে ততক্ষণ পেশাগত ক্ষেত্রে তিনি যে সুবিধা পান সেটা তাঁর পরিবারের লোকজনের পাওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা থেকে গিয়েছে। এদিকে সার্ভিস রেকর্ডে ওই ব্যক্তি নিজেকে পুরুষ হিসাবেই দাবি করে আবেদন করেছিলেন।

এদিকে হাইকোর্ট Transgenders Persons ( Protection of Rights) Act 2019 এর কথা উল্লেখ করে। যেখানে রূপান্তরকামীদের সমতা ও শ্রদ্ধা জানানোর কথা বলা হয়।

অন্যদিকে ওই ব্যক্তির সাবমিশনকে অস্বীকার করে রাজ্যের তরফে জানানো হয়, ওই ব্যক্তিকে মহিলা হিসাবেই নিয়োগ করা হয়েছিল। তিনি সেই সময় লিঙ্গ হিসাবে মহিলাই লিখেছিলেন। তবে এখন লিঙ্গ পরিবর্তনের কথা বললে তাঁকে সিভিল কোর্ট থেকে এটা নিতে হবে।

তবে সব দিক বিচার করে আদালত জানিয়েছে, লিঙ্গ পরিচিতিটা কোনও ব্যক্তির একেবারে প্রাথমিক ও জীবনের মৌলিক দিক।আদালতের পর্যবেক্ষণ, একটা সময় ছিল যখন মানুষ লিঙ্গ পরিবর্তনের জন্য জিআরএস করতে চাইতেন না। কারোর লিঙ্গগত পরিবর্তনের জন্য তিনি মানবাধিকারের অধিকার ভোগ করা থেকে বঞ্চিত হতে পারেন না।

এমনকী কোর্ট বেদের কথাও উল্লেখ করেন। যেখানে নরকে পুরুষ ও নারীকে প্রকৃতি বলে উল্লেখ করা হত। আর তৃতীয় লিঙ্গ বা তৃতীয় প্রকৃতি বর্তমানে উল্লেখ করা হয়। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে,বর্তমানে সবকিছু যে ঠিকঠাক ভাবে চলছে এমনটা নয়, তৃতীয় লিঙ্গের মানুষরা তাঁদের পরিচিতি পাওয়ার জন্য লড়াইটা চালিয়ে যাচ্ছেন।

আদালত জানিয়েছে ওই ব্যক্তি সার্টিফিকেটের জন্য জেলাশাসকের কাছে আবেদন করতে পারেন। সেই সার্টিফিকেট পাওয়ার পরেই কোনও ব্যক্তি তাঁর অফিসের নথিতে লিঙ্গ পরিবর্তনের ব্যাপারে আবেদন করতে পারেন।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান' সংবিধান ইস্যুতে মোদীর নিশানায় ইন্ডি জোট? জরুরি অবস্থা স্মরণ করিয়ে মোদীর টুইট

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.