বাংলা নিউজ > ঘরে বাইরে > Taliban Government: তৃতীয় শ্রেণির বেশি পড়া যাবে না, মেয়েদের জন্য ফতোয়া জারি তালিবানের

Taliban Government: তৃতীয় শ্রেণির বেশি পড়া যাবে না, মেয়েদের জন্য ফতোয়া জারি তালিবানের

মেয়েদের স্কুলে যাওয়ার উপর আরও কঠোর নিষেধাজ্ঞা তালিবানদের। ফাইল ছবি: এপি (AP)

মেয়েরা তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে যেতে পারবে। এই মর্মে বেশ কিছু অঞ্চলে প্রচার ও নির্দেশনা মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। মেয়েদের স্কুলের প্রধানদের অনুরোধ করা হয়েছে, তৃতীয় শ্রেণির ওপরে যে সমস্ত মেয়েরা পড়ছে তাদের বাড়িতে পাঠিয়ে দিতে হবে।

আফগানিস্তানে নারীদের অধিকার আরও খর্ব করল তালিবান সরকার। সেখানে মহিলাদের জন্য বিশ্ববিদ্যালয়ের দরজা আগেই বন্ধ করা হয়েছে। স্কুলেও পঠন-পাঠনের ক্ষেত্রে একাধিক শর্ত আরোপ করেছিল। তারপর একে-একে স্বেচ্ছাসেবী সংস্থায় মহিলাদের কাজ করা বন্ধ করেছে। তাছাড়া মেয়েদের বিউটি পার্লারে কাজ করাও নিষিদ্ধ করেছে। এর আগে শুধুমাত্র ষষ্ঠ শ্রেণি পর্যন্ত মেয়েদের পড়ায় ছাড় দিয়েছিল তালিবান। আর এবার আরও একধাপ এগিয়ে আফগানিস্তানে তালিবান সরকার ফতোয়া জারি করেছে, ১০ বছরের বেশি বয়সি কোনও ছাত্রী স্কুলে যেতে পারবে না। বেশ কিছু অঞ্চলে তৃতীয় শ্রেণির ওপরে মেয়েদের বাড়ি পাঠাতে বলেছে তালিবান সরকার। গজনি প্রদেশের তালিবান শাসিত শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্কুলের প্রধানদের এবং স্বল্পমেয়াদি প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে এই মর্মে নির্দেশিকা দিয়েছে।

আরও পড়ুন: তালিবান শাসনকে কি স্বীকৃতি দেয় ভারত? আরও একবার নিজেদের অবস্থান স্পষ্ট করল দেশ

বিবিসি ফার্সির তরফে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে, মেয়েরা তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে যেতে পারবে। এই মর্মে বেশ কিছু অঞ্চলে প্রচার ও নির্দেশনা মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। মেয়েদের স্কুলের প্রধানদের অনুরোধ করা হয়েছে, তৃতীয় শ্রেণির ওপরে যে সমস্ত মেয়েরা পড়ছে, তাদের বাড়িতে পাঠিয়ে দিতে হবে। পূর্ব আফগানিস্তানের ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী বিবিসিকে জানায় , ‘আমাদের বলা হয়েছিল যে লম্বা এবং ১০ বছরের বেশি বয়সি মেয়েরা স্কুলে প্রবেশ করতে পারবে না।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে তালিবান কর্মকর্তারা শিক্ষাপ্রতিষ্ঠানে মহিলাদের উপর নিষেধাজ্ঞার জারি করেছিল। এর তীব্র নিন্দায় সরব হয়েছিল গোটা বিশ্ব। তালিবান সরকারের তরফে জানানো হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মেয়েদের শিক্ষা নিয়ে এই আদেশ কার্যকর করতে হবে।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টে তালিবান সরকার আফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকেই নারীদের উপর বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা অব্যহত রয়েছে। দেশের নারীদের পার্ক, জিম, মেলা, সেলুনে যেতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং তাঁদের অবশ্যই পর্দার আড়ালে থাকতে হবে বলে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। অনেককে সরকারি চাকরি থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। এমনকী দেশটিতে মহিলাদের নেতৃত্বে রাখা যাবে না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছে তালিবান সরকার।  তাছাড়া, কোনও পুরুষ সঙ্গী না থাকলে কাজ করার পাশাপাশি ভ্রমণের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশটির নাগরিকদের একাংশের মতে,  সরকারের উচিত এর জন্য একটি কাঠামো তৈরি করা। কাঠামোটি এমন হওয়া উচিত যাতে ইসলাম বা দেশের কোনও ক্ষতি না হয়। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা ঘরের মাঠে সব থেকে বেশি টেস্ট উইকেট নেওয়া ৬ স্পিনার, কুম্বলেকে টপকে দুইয়ে উঠলেন অশ্বিন খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে: রিপোর্ট জোড়া জয়ে লিগ টেবিলের শীর্ষে মুম্বই ইন্ডিয়ান্স, দেখে নিন WPL-এর পয়েন্ট তালিকা দমবন্ধ করবে শার্টলেস শাহরুখ! কিং খানের নতুন ছবি নিয়ে পড়ল হইচই, আপনি দেখেছেন সিংহের নাম নিয়ে HC-র বকুনি, বাংলার 'সীতা-আকবর' বিতর্কে সাসপেন্ড ত্রিপুরার অফিসার চেন্নাইয়ের বিরুদ্ধে ৩ পয়েন্ট ‘মাস্ট’ ইস্টবেঙ্গলের, কোথায় ফ্রি'তে ম্যাচ দেখবেন? IND v ENG: অশ্বিন-জাদেজার কৌশল কাজে লাগিয়েই রাঁচিতে হিরো হওয়ার স্বপ্নে বুঁদ বশির শেয়ার বাজারে চলতে থাকা 'দুষ্টুমি' ধরতে ব্যবহার হচ্ছে AI, জানালেন খোদ SEBI সদস্য হাত মেলাচ্ছে রিলায়েন্স-ডিজনি, অনলাইন ক্রিকেট সম্প্রচারে আসবে যুগান্তকারী বদল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.