বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold Import Restrictions: এবার সোনা আমদানির ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ সরকারের, কেন এই পদক্ষেপ?

Gold Import Restrictions: এবার সোনা আমদানির ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ সরকারের, কেন এই পদক্ষেপ?

সোনা আমদানির ওপর বিধিনিষেধ  (PTI)

এই অর্থবর্ষের এপ্রিল-মে মাসে মুক্ত এবং অন্যান্য দামী পাথরের আমদানি ২৫.৩৬ শতাংশ কমেছে। এই সময়কালে ৪ বিলিয়ন ডলার মূল্যের মুক্ত ও পাথর আমদানি হয়েছে ভারতে। এদিকে সোনার আমদানিও ৪০ শতাংশ কমেছে এই সময়কালে। ৪.৭ বিলিয়ন ডলার মূল্যের সোনা আমদানি হয়েছে ভারতে। 

বাণিজ্য ঘাটতি মেটাতে বড় পদক্ষেপ কেন্দ্রের। বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বেশ কিছু ক্ষেত্রে সোনার গয়না এবং কিছু সামগ্রীর রফতানির ওপর কিছু বিধি নিষেধ আরোপ করা হয়েছে। এই আবহে এই নির্দিষ্ট সোনার গয়না আমদানি করতে চাইলে আমদানিকারককে সরকারের থেকে লাইসেন্সের অনুমোদন নিতে হবে। তবে ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি থাকায় দুবাই বা আবুধাবির মতো জায়গায় থেকে ভারতে সোনার গয়না আমদানির ক্ষেত্রে এই বিধিনিষেধ থাকবে না।

ডিরেক্টোরেট জেনারেল অফ ফরেন ট্রেডের তরফে নির্দেশিকায় বলা হয়েছে, এর আগে যেসব ক্ষেত্রে সোনার গয়না আমদানির ওপর কোনও বিধিনিষেধ ছিল না, আজ থেকে অবিলম্বে সেই সব সোনার গয়না এবং সামগ্রী আমদানির ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। এর ফলে এবার থেকে এই সোনার গয়না আমদানি করার জন্য সরকারের থেকে লাইসেন্সের অনুমোদন নিতে হবে।

এদিকে জানা গিয়েছে, এই অর্থবর্ষের এপ্রিল-মে মাসে মুক্ত এবং অন্যান্য দামী পাথরের আমদানি ২৫.৩৬ শতাংশ কমেছে। এই সময়কালে ৪ বিলিয়ন ডলার মূল্যের মুক্ত ও পাথর আমদানি হয়েছে ভারতে। এদিকে সোনার আমদানিও ৪০ শতাংশ কমেছে এই সময়কালে। ৪.৭ বিলিয়ন ডলার মূল্যের সোনা আমদানি হয়েছে ভারতে। এদিকে সব মিলিয়ে অপ্রয়োজনীয় সামগ্রীর আমদানির পরিমাণ কমেছে ১০.২৪ শতাংশ। চলতি অর্থবর্ষের প্রথম দুই মাসে ১০৭ বিলিয়ন ডলারের সামগ্রী আমদানি হয়েছে ভারতে। এই সময়কালে ভারতের বাণিজ্য ঘাটতি ৩৭.২৬ বিলিয়ন ডলার। গত অর্থবর্ষের এপ্রিল-মে মাসে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪০.৪৮ বিলিয়ন ডলার। এদিকে এই দুই মাসে দেশে ১১০ মিলিয়ন ডলারের সোনার গয়না আমদানি করা হয়েছে। এর বেশিরভাগই সংযুক্ত আরব আমিরাত, আমেরিকা এবং ইন্দোনেশিয়া থেকে দেশে আনা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, সোনার দ্বিতীয় বৃহত্তম আমদানিকারক ভারত। সুইৎজারল্যান্ড থেকে ভারত অনেক সোনা আমদানি করে বলে জানা যায়। ২০২১-২২ আর্থিক বছরের সোনা আমদানির পরিসংখ্যান অনুযায়ী, মোট সোনা আমদানির ৪৫.৮ শতাংশই সুইৎজারল্যান্ড থেকে করেছিল ভারত। এরপর সংযুক্ত আরব আমিরশাহি থেকে সর্বোচ্চ ১২.৭ শতাংশ সোনা আমদানি করেছিল ভারত।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.