বাংলা নিউজ > ঘরে বাইরে > বুধবারও হুড়মুড়িয়ে পতন সোনার দামে, সস্তা যাচ্ছে রুপোও
বুধবার ভারতে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,৩৮৬ টাকা।
বুধবার ভারতে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,৩৮৬ টাকা।

বুধবারও হুড়মুড়িয়ে পতন সোনার দামে, সস্তা যাচ্ছে রুপোও

  • সূচকে ০.৫% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,৩৮৬ টাকা।

গত সপ্তাহ থেকে প্রতি নামতে শুরু করেছে সোনা ও রুপোর দর। আন্তর্জাতিক বাজারে দামে স্থিতাবস্থা বহাল থাকায় ভারতীয় বাজারে হুড়মুড়িয়ে নামল দাম।

এ দিন এমসিএক্স সূচকে ০.৫% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,৩৮৬ টাকা। গত তিন দিনে এই নিয়ে দ্বিতীয় বার উল্লেখযোগ্য হারে পড়ল সোনার দর।

এর পাশাপাশি সূচকে ২% পতনের ফলে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬১,২৬৭ টাকা। 

গত অধিবেশনে সোনার দাম সূচকে ১% অর্থাৎ ১০ গ্রামে ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছিল এবং রুপোর দাম কেজিতে ১,৯০০ টাকা বেড়েছিল। যদিও চলতি সপ্তাহের শুরুতে সোনার দাম নেমে প্রতি ১০ গ্রামে দাঁড়ায় ৪৯,৫০০ টাকা। 

আন্তর্জাতিক বাজারে এ দিন সোনার দামে ন্যূনতম বৃদ্ধি দেখাগিয়েছে। স্পট গোল্ড সূচকে ০.১% বৃদ্ধির জেরে দাম যাচ্ছে প্রতি আউন্স ১,৮৯৬ডলার। তবে সূচকে ০.২% বৃদ্ধি হওয়ায় প্রতি আউন্স রুপোর দাম দাঁড়িয়েছে ২৪.২২ ডলার।

কোটাক সিকিওরিটিজ-এর তরফে জানানো হয়েছে, মার্কিন ডলারের দর বৃদ্ধির পূর্বাভাস পেয়ে সোনায় বিনিয়োগের হার কমেছে, যার প্রভাব পড়েছে তার দামেও। তবে বর্দ্ধিত মুনাফার ক্ষেত্রে আউন্সপ্রতি ১,৯০০ ডলারের নীচে সোনার দাম নামার সম্ভাবনা প্রায় নেই। পরে বাজার চাঙ্গা হবে বলেও জানিয়েছে সংস্থা। 

জুলিয়ার বেয়ার সংস্থার বিশেষজ্ঞ কার্স্টেন মেঙ্কের মতে, কোভিড অতিমারীর প্রকোপে বিশ্ব অর্থনীতি ধুঁকতে থাকায় নিরাপদ সম্পদ হিসেবে সোনায় লগ্নির হার বৃদ্ধি পেয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়েই লাফিয়ে বেড়েছে রুপোর দামও। যথাযথ কোভিড ভ্যাক্সিন বাজারে না আসা পর্যন্ত এই ধারাই বজায় থাকবে বলে তাঁর দাবি।

বন্ধ করুন