বাংলা নিউজ > ঘরে বাইরে > বড়সড় উত্থানের পর কমল সোনার দাম, সস্তা হল রুপোও
বড়সড় উত্থানের পর কমল সোনার দাম, সস্তা হল রুপোও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বড়সড় উত্থানের পর কমল সোনার দাম, সস্তা হল রুপোও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বড়সড় উত্থানের পর কমল সোনার দাম, সস্তা হল রুপোও

  • বুধবার ভারতের বাজারে কমল সোনার দাম।

বড়সড় উত্থানের পর বুধবার ভারতের বাজারে কমল সোনার দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭,১০২ টাকা। গত সেশনে ১০ গ্রাম সোনার দাম প্রায় ৪০০ টাকার মতো বেড়েছিল। অন্যদিকে, বুধবার কমেছে রুপোর দাম। এক কিলোগ্রাম রুপোর দাম ০.৪ শতাংশ হ্রাস পেয়ে হয়েছে ৬৩,৩৩২ টাকা।

ক্যাপিটালভায়ার তরফে জানানো হয়েছে, ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম অক্টোবর গোল্ড দিনের শুরুতে নিম্নমুখী ছিল। দাম ছিল ৪৭,২৪৬ টাকা। গত সেশনে সোনার দাম ৪৬,৭০০ টাকায় নেমে গিয়েছিল। যা প্রায় এক মাসে সর্বনিম্ন ছিল। বাজার বন্ধের আগে অবশ্য ৫০০ টাকার মতো বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছিল ৪৭,২৯৩ টাকা। 

এমনিতে গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। তারপর থেকে উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। ১০ গ্রাম সোনা ৫৬,০০০ টাকার স্তরে না পৌঁছালেও ৫০,০০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। তারপর তা আবার সস্তা হয়েছে। গত সপ্তাহের শেষের দিক এবং চলতি সপ্তাহে দাম কমেছিল। আপাতত ১০ গ্রাম সোনা রেকর্ড দরের থেকে ৯,০০০ টাকার মতো কম আছে। 

তারইমধ্যে বিশ্ব বাজারেও কমেছে সোনার দাম। এক আউন্স স্পট গোল্ডের ০.২ শতাংশ ১,৮০০ ডলারে ঠেকেছে। শক্তিশালী ডলারের কারণে অন্যান্য মুদ্রাধারীদের কাছে আরও দামী হয়েছে হলুদ ধাতু। মার্কিন মুদ্রাস্ফীতি সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশের পর সম্প্রতি কিছুটা ধাক্কা খেয়েছিল ডলার। যা সেখান থেকে ঘুরে দাঁড়িয়েছে।

বন্ধ করুন