বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax: এবার সহজেই জানান আয়কর সংক্রান্ত অভিযোগ, নয়া ই-মেল কেন্দ্রের
ছবি : মিন্ট (MINT_PRINT)
ছবি : মিন্ট (MINT_PRINT)

Income Tax: এবার সহজেই জানান আয়কর সংক্রান্ত অভিযোগ, নয়া ই-মেল কেন্দ্রের

  • এই ই-মেলগুলির মাধ্যমে খুব সহজেই ফেসলেস ব্যবস্থা সম্পর্কে নিজেদের অভিযোগ জানাতে পারবেন করদাতারা।

এর আগে রিটার্নের স্ক্রুটিনি এবং সংশ্লিষ্ট বিভিন্ন কাজের জন্য অফিসে গিয়ে আয়কর আধিকারিকদের সঙ্গে দেখা করতে হত করদাতাদের। তবে ২০১৯ সাল থেকে বদলেছে অভিযোগ জানানোর পদ্ধতি। 'ফেসলেস অ্যাসেসমেন্ট'-এর অধীনে ই-মেলের মাধ্যমেই অভিযোগ জানানোর সুযোগ পেলেন করদাতারা। এবার সেই ব্যবস্থাকে আরও পোক্ত করতে নতুন তিনটি ই-মেল আইডি চালু করল আয়কর দফতর। এই ই-মেলগুলির মাধ্যমে খুব সহজেই ফেসলেস ব্যবস্থা সম্পর্কে নিজেদের অভিযোগ জানাতে পারবেন করদাতারা।

আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, samadhan.faceless.assessment@incometax.gov.in-এ ই-মেল করে মূল্যায়ন সংক্রান্ত অভিযোগ জানাতে পারবেন করদাতারা। samadhan.faceless.penalty@incometax.gov.in-এ ই-মেল করে জরিমানা বিষয়ক অভিযোগ জানানো যাবে। তাছাড়া samadhan.faceless.appeal@incometax.gov.in-এ ই-মেল করে অন্যান্য আবেদন বা অভিযোগ জানাতে পারবেন করদাতারা।

উল্লেখ্য, স্বচ্ছ করব্যবস্থার লক্ষ্যে কর সংস্কারে নতুন পদক্ষেপ হিসেবে ফেসলেস অ্যাসেসমেন্ট আনা হয় কেন্দ্রের তরফে। করদাতাদের হয়রানি রুখতে কেন্দ্র সিদ্ধান্ত নেয় যে কর নিয়ে ফিল্ড অফিসার কোনও পদক্ষেপ করতে পারবেন না। শুধুমাত্র তদন্তকারী শাখা এবং টিডিএস শাখা চিফ কমিশনার ও তার উপরের স্তরের অফিসারের অনুমতি পাওয়ার পরই পদক্ষেপ করতে পারবে।

ফেসলেস অ্যাসেসমেন্টের অধীনে কর প্রদান নির্ধারণ করা হয় শুধুমাত্র সিস্টেম ব্যবহারকারী অ্যানালিস্ট এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে। করদাতা যেকোনও একটি নির্দিষ্ট শহরের হতে পারেন, কিন্তু তাঁর অ্যাসেসমেন্ট অর্ডার অবশ্যই অন্য শহরের হবে। করদাতার আবেদন দেশের যে কোনও অফিসারকে দেওয়া হবে। অফিসারের পরিচয় করদাতা জানতে পারবেন না। ওই অফিসার কিংবা অফিসে যাওয়ার প্রয়োজন নেই। আপনার আবেদন নিয়ে সিদ্ধান্ত নেবে একটি টিম।

 

বন্ধ করুন