বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদী ২.০-র দ্বিতীয় বর্ষপূর্তির প্রস্তুতি, এবার 'রিপোর্ট কার্ড' তৈরির পথে কেন্দ্র
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

মোদী ২.০-র দ্বিতীয় বর্ষপূর্তির প্রস্তুতি, এবার 'রিপোর্ট কার্ড' তৈরির পথে কেন্দ্র

  • ৩০ মে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় বর্ষপূর্তি।

বাংলার নির্বাচনী প্রচারে 'রিপোর্ট কার্ড' দেখিয়ে ঝড় তুলতে চেয়েছিল তৃণমূল কংগ্রেস। সেই অঙ্ক কতটা মিলল, তা জানা যাবে ২ মে। তবে তার আগেই এবার 'রিপোর্ট কার্ড' তৈরির পথে হাঁটতে চলেছে কেন্দ্র। জানা গিয়েছে গত ২ বছরে বিভিন্ন মন্ত্রকের সাফল্যের খতিয়ান জানতে চেয়ে চিঠি পাঠানো হয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে।

১৬ এপ্রিল লেখা চিঠিতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানায়, ২০১৯ সালের ৩০ মে থেকে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত তাদের কাজ এবং সাফল্যে খতিয়ান জানিয়ে ২০ এপ্রিলের মধ্যে চিঠি পাঠাতে হবে। এই রিপোর্টটি সংক্ষিপ্ত আকারে দিতে বলা হয়েছে। উল্লেখ্য, ৩০ মে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় দফার দ্বিতীয় বর্ষপূর্তি।

এই বিষয়ে মন্ত্রকের এক আধিকারিক হিন্দুস্তান টাইমসকে বলেন, 'ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় মোবাইল, ল্যাপটপ এবং ট্যাবলেট ব্যবহারকারীদের কাছে কেন্দ্রের প্রকল্পের সাফল্য প্রচার করার পরিকল্পনা করছে। এটি আরোগ্য সেতু, ডিজিলকার এবং সিডিএসি-র সুপার কম্পিউটারের মতো উদ্যোগগুলিকেও হাইলাইট করবে।'

এদিকে গত একবছরেরও বেশি সময় ধরে সময়টা ভালো যাচ্ছে না কেন্দ্রের। করোনা অতিমারী, করোনার জেরে লকডাউন, সকডাউনের জেরে অর্থনীতিতে ধস, একের পর এক চলছে। জ্বালানি তেলের দামবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে চাপে রয়েছে কেন্দ্রীয় সরকার। তাছাড়া নতুন করে করোনা ঝড় আছড়ে পড়েছে দেশে। বিশ্বের সব রেকর্ড ভেঙে ফেলছে ভারত। এই আবহে দেশে অক্সিজেন, ভ্যাকসিন এবং ওষুধের ঘাটতি দেখা দিয়েছে। সংশ্লিষ্ট মহলের দাবি, বর্তমান পরিস্থিতিতে সরকারের ভাবমূর্তি তুলে ধরতে পজিটিভ দিকগুলিকে মানুষের সামনে প্রকাশ করতে চাইছে কেন্দ্র। এদিকে করোনায় জেরবার দেশে মোদী ২০-র বর্ষপূর্তি আদৌ পালিত হবে কি না, তা অনেকটাই নির্ভর করছে বিভিন্ন মন্ত্রক থেকে আসা রিপোর্টগুলির উপর। 

বন্ধ করুন