বাংলা নিউজ > ঘরে বাইরে > Things getting cheaper and costlier: অনলাইন গেমিং, ক্যাসিনোয় চাপল ২৮% GST, কোন কোন জিনিসের দাম কমল? কীসের বাড়ল?

Things getting cheaper and costlier: অনলাইন গেমিং, ক্যাসিনোয় চাপল ২৮% GST, কোন কোন জিনিসের দাম কমল? কীসের বাড়ল?

এবার জিএসটি হেরফেরের ফলে একাধিক জিনিসের দাম কমছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Things getting cheaper and costlier: অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনোর ক্ষেত্রে জিএসটি বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, কয়েকটি জিনিসের উপর জিএসটি কমানোও হয়েছে।

এবার অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনো কোম্পানির টার্নওভারের উপর ২৮ শতাংশ জিএসটি বসতে চলেছে। ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরামন। সেইসঙ্গে জিএসটি কাউন্সিলের বৈঠকে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ পণ্যের জিএসটির হেরফের করা হয়েছে। যে পণ্যগুলির উপর জিএসটি কমানো হয়েছে, সেগুলির দাম স্বভাবতই কমে যাবে। আবার যে পণ্যগুলির উপর জিএসটি বাড়ানো হয়েছে, সেগুলিতে খরচ বাড়বে। আমজনতার পকেট থেকে বেশি টাকা খসবে।

আরও পড়ুন: PPF Investment Tips: বছরে PPF অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা দিন, তাহলেই ১৭ বছর পর ১ কোটি পাবেন দম্পতিরা!

এমনিতে অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনোর উপর যে ২৮ শতাংশ জিএসটির খাঁড়া নামতে চলেছে, তা আগে থেকেই স্পষ্ট হয়ে গিয়েছিল। কিন্তু কীভাবে (পুরো টার্নওভারের উপর নাকি অন্য কোনও বিষয়ের উপর) জিএসটি ধার্য করা হবে, সেটা নিয়েই মন্ত্রিগোষ্ঠীর আলোচনা হয়। শেষপর্যন্ত অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনো কোম্পানির টার্নওভারের উপরই জিএসটি চাপানোর সিদ্ধান্ত নিয়েছে সীতারামনের নেতৃত্বাধীন কমিটি। যে কমিটিতে আছেন সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিরা। মন্ত্রিগোষ্ঠীর সুপারিশের ভিত্তিতে ওই কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে।

আরও পড়ুন: GST on FOOD served in Cinema Hall: সিনেমা দেখতে গিয়ে পপকর্ন খেলে এবার কম দাম দিতে হবে, কমছে GST

জিএসটি কাউন্সিলের বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনো কোম্পানির উপর পুরো মূল্যের উপরই জিএসটি চাপানো হয়েছে। কোনও গেমে কতটা দক্ষর প্রয়োজন আছে নাকি ভাগ্যের জোরে পুরোটা হবে, তা জিএসটি আদায়ের ক্ষেত্রে বিবেচনা করা হবে না। অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনো কোম্পানি হলেই টার্নওভারের উপর ২৮ শতাংশ জিএসটি ধার্য করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

কোন কোন জিনিসের দাম কমছে? 

১) ক্যানসারের ওষুধ এবং বিরল রোগের ওষুধের উপর কোনওরকম জিএসটি ধার্য করা হবে না। ফলে ওই ওষুধগুলির দাম কমবে। 

২) বেসরকারি সংস্থাগুলির স্যাটেলাইট উৎক্ষেপণ পরিষেবায় জিএসটি কার্যকর হবে না। 

৩) রান্না না করা স্ন্যাকসের দামের উপর থেকে জিএসটি কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে। যা আগে ১৮ শতাংশ ছিল। না ভাজা স্ন্যাকসের ক্ষেত্রেও একই হারে জিএসটি ধার্য করা হয়েছে। 

৪) জরি সুতোর জিএসটি কমিয়ে দেওয়া হয়েছে। যা আগে ১২ শতাংশ ছিল, এখন তা পাঁচ শতাংশ করা হয়েছে।

৫) কয়েকটি ক্ষেত্রে সিনেমা হলে খাবারের উপর জিএসটি কমে যাচ্ছে। ১৮ শতাংশ থেকে কমে পাঁচ শতাংশ করা হযেছে।

কোন জিনিসের দাম বাড়ছে?

এবার জিএসটি কাউন্সিলের বৈঠকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে শুধুমাত্র অনলাইন গেমিং, হর্স রেসিং এবং ক্যাসিনোয় বাড়তি খরচ হবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ বিজয় উৎসবে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান কর্ণাটকে, গ্রেফতার ৩ রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ, সন্দেশখালিতে রুট মার্চ করল কেন্দ্রীয় বাহিনী বিচারপতি গঙ্গোপাধ্য়ায়ের মামলা গেল কোন বেঞ্চে? নতুন পথে বঞ্চিতের 'ভগবান' শীতকালীন বৃষ্টি ও ভূমিধসে বিপর্যস্ত পাকিস্তান, মৃত্যু ৩৬ জনের, আহত ৫০ পূর্ব মেদিনীপুরে ১০৪ বছরের পুরনো সমবায় সমিতির ভোটে ধরাশায়ী TMC, জয়ী হল BJP 'শরীরী উষ্ণতা'য় দেবকে মৃত্যুর মুখ থেকে ফেরাল পার্বতী! কাণ্ড দেখে হেসে খুন সবাই দোতলা বাসের দাম দুই কোটির ওপর, অর্থ দফতরের কাছে ফাইল পাঠাবেন পরিবহণ মন্ত্রী ‘বারাসত থেকে লড়লে ২ লক্ষ ভোটে হারবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়’, চ্যালেঞ্জ কাকলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.